Shamshuddin Ibrahim

চেহারায় বদল আনতে না খেয়ে, না ঘুমিয়ে কাটান ১২ দিন! অভিনেতাকে দেখে ভয় পেয়ে যান পরিচালকও

১২ দিন ঘুমোননি শামসুদ্দিন ইব্রাহিম। ১২ দিন উপোসও করেছিলেন। তাতে কমে গিয়েছিল ১৭ কেজি ওজন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৬:২৯
Share:
০১ ১৫

একই ছবিতে ছ’টি চরিত্রে অভিনয় করেছিলেন। ছ’বার বদলেছিলেন রূপ। আর তা করতে গিয়ে যে ঝুঁকি নিয়েছিলেন অভিনেতা, শুনলে বিস্মিত হতে হয়। ১২ দিন ঘুমোননি শামসুদ্দিন ইব্রাহিম। ১২ দিন উপোসও করেছিলেন। তাতে কমে গিয়েছিল ১৭ কেজি ওজন।

০২ ১৫

২০১৩ সালে মুক্তি পেয়েছিল তামিল ছবি ‘৬’। সেই ক্রাইম থ্রিলার পরিচালনা করেছিলেন ভিজে দুরাই। অভিনয় করেছিলেন শামসুদ্দিন, যিনি শাম নামেও পরিচিত।

Advertisement
০৩ ১৫

ছবিতে ছ’টি ভূমিকায় অভিনয় করে দর্শকদের মন কেড়েছিলেন শাম। ছবিতে এক সফ্‌টঅয়্যার ইঞ্জিনিয়ারের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি, যার পুত্র অপহৃত হয়েছিল।

০৪ ১৫

পুত্রকে খুঁজতে ছ’টি রাজ্যে গিয়েছিল শাম অভিনীত চরিত্রটি।। ছ’টি রাজ্যে গিয়ে ছ’বার রূপ বদল করেছিল।

০৫ ১৫

ছ’টির মধ্যে একটি ভূমিকার জন্য টানা ১২ দিন কিছু খাননি শাম। ১২ রাত ঘুমোননি। ওজন কমিয়েছিলেন ১৭ কেজি।

০৬ ১৫

ওই ভূমিকার জন্য চোখের নীচে স্ফীত ভাবের প্রয়োজন ছিল। চোখ দেখে যাতে শিউরে ওঠেন দর্শক, সে জন্যই ১২ রাত ঘুমোননি শাম। এক মিনিটের জন্যও দু’চোখের পাতা এক করেননি। সে সময় তাঁকে দেখে পরিচিত অনেকেই চিনতে পারেননি।

০৭ ১৫

‘৬’ ছবিতে ওই ভূমিকার জন্য ওজনও কমিয়েছিলেন শাম। ৮৯ কেজি ওজন ছিল তাঁর। উপোস করে ৭২ কেজি ওজন হয় তাঁর।

০৮ ১৫

দীর্ঘ দিন কাটাননি চুল, দাড়ি। তাতে সাবান, শ্যাম্পু, তেল ব্যবহার করেননি।

০৯ ১৫

১২ দিন পর যখন সেটে ঢুকেছিলেন শাম, দেখে তাঁকে অনেকেই চিনতে পারেননি। বিস্মিত হন পরিচালকও। পাশাপাশি উদ্বিগ্নও হন।

১০ ১৫

পরিচালক দুরাই পরে একটি সাক্ষাৎকারে সে কথা তুলে ধরেছিলেন। জানিয়েছিলেন, সে সময় শামকে দেখে মনে হয়েছিল, যে কোনও সময় জ্ঞান হারাবেন তিনি।

১১ ১৫

দুরাই জানান, দ্রুত ছবির ওই অংশের শুটিং করিয়েছিলেন তিনি। তার পরেই শামকে বাড়ি পাঠিয়ে দেন। তাঁর মনে হয়েছিল, এই বুঝি পড়ে যাবেন অভিনেতা, ঘটবে কোনও বিপদ!

১২ ১৫

নির্দিষ্ট ওই দৃশ্যের শুটিং সেরেই বাড়ি ফিরে গিয়েছিলেন শাম। তার পর ঘুমিয়েছিলেন। কত ক্ষণ, নিজেই আর মনে করতে পারেন না এখন।

১৩ ১৫

একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকারে শাম বলেন, ‘‘এক সপ্তাহের মধ্যে নিজের পুরনো চেহারায় ফিরেছিলাম। এই ধরনের চরিত্রের ক্ষেত্রে আমার অনুপ্রেরণা রজনীকান্ত এবং কমল হাসন।’’

১৪ ১৫

শাম জানান, ‘এনথিরান’ ছবিতে রোবট চরিত্রের জন্য রজনীকান্ত যে ঝুঁকি নিয়েছিলেন, তা দেখে মুগ্ধ হয়েছিলেন। ‘দশাবতরম’ ছবিতে কমল যে ঝুঁকি নিয়েছিলেন, তার দ্বারাও অনুপ্রাণিত হয়েছিলেন তিনি।

১৫ ১৫

ওই সাক্ষাৎকারেই শাম জানান, ‘৬’ তাঁর কেরিয়ারের সব থেকে গুরুত্বপূর্ণ ছবি। সেই ছবিতে অভিনয়ের ক্ষেত্রে তাঁর অনুপ্রেরণা ছিলেন রজনী এবং কমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement