Noor Ahmed in Ipl and Psl

পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলে আইপিএল-এর থেকেও বেশি টাকা পাচ্ছেন এক ক্রিকেটার

পড়শি দেশ পাকিস্তান নাকি খেলোয়াড়দের অনেক লক্ষ টাকা বেশি দিচ্ছে। এতেই তাজ্জব হয়ে গিয়েছেন বহু ক্রিকেটপ্রেমী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৬:৫২
Share:
০১ ১০

আইপিএল নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের গর্বের শেষ নেই। কোটি কোটি টাকার বাজেটও রয়েছে। অথচ পড়শি দেশ পাকিস্তান নাকি খেলোয়াড়দের অনেক লক্ষ টাকা বেশি দিচ্ছে।। এতেই তাজ্জব হয়ে গেছেন বহু ক্রিকেটপ্রেমী।

০২ ১০

আইপিএল ও পাকিস্তানের পিএসএল বা পাকিস্তান সুপার লিগের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। দর্শকসংখ্যা বা জনপ্রিয়তা ছেড়ে দিলেও শুধু আর্থিক দিক থেকে দেখতে গেলেই আইপিএল বেশ অনেক ধাপ এগিয়ে থাকে পিএসএল-এর থেকে।

Advertisement
০৩ ১০

এই যেমন, পিএসএলের এক মরসুম থেকে পাকিস্তান ক্রিকেট বোর্ড যা আয় করে তার থেকে বেশি টাকা আইপিএলের একটি ম্যাচের সম্প্রচারের জন্য বিসিসিআইকে দেয় সম্প্রচারকারী চ্যানেল। কিন্তু এক জন ক্রিকেটার ভারতের থেকে বেশি টাকা পাচ্ছেন পাকিস্তানে।

ছবি: নুর আহমেদের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট

০৪ ১০

তিনি আবার আইপিএলজয়ী দল গুজরাত টাইটান্সের ক্রিকেটার। তাঁর নাম নুর আহমেদ। আফগানিস্তানের এই ক্রিকেটার ২০২৩ সাল থেকে খেলছেন আইপিএলে।

০৫ ১০

অন্য দিকে পাকিস্তান সুপার লিগের এ বারের ড্রাফ্‌টের আগে তাঁকে প্ল্যাটিনাম ক্যাটেগরিতে রাখা হয়েছিল। ৮৭ লক্ষ ২৫ হাজার টাকায় নুরকে কেনে পেশোয়ার জ়ালমি। অর্থাৎ, আইপিএলের থেকে পিএসএলে ৫৭ লক্ষ ২৫ হাজার টাকা বেশি পাবেন নুর।

০৬ ১০

গত বারের নিলামে তাঁকে ৩০ লক্ষ টাকায় কেনে গুজরাত। এ বারও তাঁকে ধরে রাখা হয়েছে। অর্থাৎ, নুর সেই ৩০ লক্ষ টাকা পাচ্ছেন আইপিএলে।

০৭ ১০

প্রথম বারই গুজরাতের হয়ে ভাল মরসুম গিয়েছে নুরের। হার্দিক পাণ্ড্যের নেতৃত্বে ১৩টি ম্যাচে ১৬টি উইকেট নিয়েছেন তিনি।

০৮ ১০

আফগানিস্তানের হয়ে টি-টোয়েন্টি কেরিয়ারে ৭১টি ম্যাচে ৭৪টি উইকেট নিয়েছেন তিনি। বাঁহাতি স্পিনার নুর দু’দিকেই বল ঘোরাতে পারেন।

০৯ ১০

সেই কারণে বিভিন্ন দেশের লিগে গুরুত্ব পান তিনি। এ বার গুজরাতে নেই হার্দিক। শুভমন গিলের নেতৃত্বে খেলবেন নুর।

১০ ১০

এ বারের আইপিএলের নিলাম হবে ১৯ ডিসেম্বর। দুবাইয়ে বসবে নিলামের আসর। সেখানে ভাগ্যপরীক্ষা হবে ৩৩৩ জন ক্রিকেটারের। প্রতিটি দলই নিজেদের ফাঁক ভরাট করার লক্ষ্য নিয়ে নামবে নিলামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement