Veeru Krishnan

প্রিয়ঙ্কা, ক্যাটরিনাদের গুরু! শুধুমাত্র ‘অন্য রকম’ চরিত্রেই অভিনয়ের সুযোগ পেতেন বীরু

স্কুলে পড়াকালীন নাচের প্রতি আগ্রহ জন্মায় বীরুর। কিন্তু মনের কথা কাউকে বলতে পারতেন না তিনি। বীরু যত বয়সের ধাপ পার হতে লাগলেন, ততই তাঁর হাবভাব পরিবর্তন হতে শুরু করেছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১৪:২৪
Share:
০১ ১৫

স্বল্পদৈর্ঘ্যের চরিত্রে অভিনয়ের সুযোগ পেলেও দর্শকের নজর কাড়তেন পণ্ডিত বীরু কৃষ্ণণ। শুধু অভিনয় নয়, নাচেও পারদর্শী ছিলেন তিনি। কিন্তু তাঁর প্রতিভাকে ‘অস্বাভাবিক’ ভাবে ফুটিয়ে তোলা হত ক্যামেরার লেন্সে।

ছবি: সংগৃহীত।

০২ ১৫

ধর্মেন্দ্র, মিঠুন চক্রবর্তী, গোবিন্দ, সানি দেওল, ববি দেওলের মতো অভিনেতাদের সঙ্গে হিন্দি ছবিতে কাজ করেছেন বীরু। কিন্তু অধিকাংশ সময় আমির খানের সঙ্গেই পর্দা ভাগ করে নিতে দেখা গিয়েছে তাঁকে।

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

১৯৫৯ সালে মুম্বইয়ের এক মুসলিম পরিবারে জন্ম বীরুর। তাঁর আসল নাম সৈয়দ হুসেন শাহ কাদরি। বীরুর পরিবারের প্রায় সকলেই চাষবাসের সঙ্গে যুক্ত ছিলেন। বীরুর মা স্কুলে শিক্ষকতা করতেন।

—প্রতীকী চিত্র।

০৪ ১৫

স্কুলে পড়াকালীন নাচের প্রতি আগ্রহ জন্মায় বীরুর। কিন্ত মনের কথা কাউকে বলতে পারতেন না তিনি। বীরু যত বয়সের ধাপ পার হতে লাগলেন, ততই তাঁর হাবভাব পরিবর্তন হতে শুরু করল।

—প্রতীকী চিত্র।

০৫ ১৫

বীরুর পরিবারের সকলে লক্ষ করেন, মেয়েদের মতো অঙ্গভঙ্গি করছেন তিনি। প্রথমে এই বদল মেনে নিতে না পারলেও পরে বীরুকে বুঝতে পারেন সকলে। তাঁর ইচ্ছানুযায়ী নাচের ক্লাসে ভর্তি করানো হয় বীরুকে।

—প্রতীকী চিত্র।

০৬ ১৫

ধীরে ধীরে কত্থকে পারদর্শী হন বীরু। পাশাপাশি অভিনয়ের জন্যও চেষ্টা করতে থাকেন তিনি। যে হেতু বীরু ভাল নাচ করতে পারতেন এবং পুরুষ হয়েও তাঁর আচরণ মেয়েদের মতো ছিল, তাই হিন্দি ছবিতে তাঁকে ‘অদ্ভুত’ চরিত্রে অভিনয়ের সুযোগ দেওয়া হত।

—প্রতীকী চিত্র।

০৭ ১৫

তবে কেরিয়ারের শুরুতে একাধিক হিন্দি ছবিতে অভিনয় করলেও প্রাপ্য সম্মান দেওয়া হয়নি বীরুকে। মহেশ ভট্ট পরিচালিত ‘তরিপার’ ছবিতে ক্ষণিকের জন্য অভিনয় করতে দেখা গিয়েছিল বীরুকে। সেই দৃশ্যে নাচও করেছিলেন তিনি। কিন্তু তার জন্য কোনও কৃতিত্ব পাননি অভিনেতা।

ছবি: সংগৃহীত।

০৮ ১৫

১৯৮২ সালে মুক্তিপ্রাপ্ত ‘নমকীন’ ছবিতেও দেখা গিয়েছে বীরুকে। সঞ্জীব কুমার, শাবানা আজমি, শর্মিলা ঠাকুর এবং ওয়াহিদা রহমানের মতো তারকারা একসঙ্গে এই ছবিতে অভিনয় করেছিলেন। কিন্তু বীরু অভিনয়ের জন্য কোনও রকম প্রশংসা পাননি।

ছবি: সংগৃহীত।

০৯ ১৫

বলিপাড়ার বহু তারকার সঙ্গে অভিনয় করলেও আমিরের সঙ্গে সবচেয়ে বেশি কাজ করেছিলেন বীরু। ১৯৯৩ সালে ‘হম হ্যায় রাহি প্যার কে’ ছবিতে প্রথম আমিরের সঙ্গে কাজ করতে দেখা যায় বীরুকে।

ছবি: সংগৃহীত।

১০ ১৫

তার পর ‘অকেলে হম অকেলে তুম’, ‘রাজা হিন্দুস্তানি’, ‘ইশক’ এবং ‘মেলা’ ছবিতে আমিরের সঙ্গে কাজ করেছিলেন বীরু। শুধুমাত্র হাস্যরস পরিপূর্ণ চরিত্রে অভিনয়ের জন্য বীরুকে প্রস্তাব দিতেন বলিপাড়ার ছবি নির্মাতারা।

ছবি: সংগৃহীত।

১১ ১৫

বার বার একই ধরনের চরিত্রে অভিনয় করতে করতে ক্লান্ত হয়ে পড়েছিলেন বীরু। তাই অভিনয় থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

—প্রতীকী চিত্র।

১২ ১৫

২০১০ সালে পুজা ভট্ট পরিচালিত ‘কজরারে’ ছবিতে শেষ বারের মতো অভিনয় করতে দেখা যায় বীরুকে। হিমেশ রেশমিয়া, সারা লরেনের সঙ্গে কাজ করেছিলেন তিনি।

ছবি: সংগৃহীত।

১৩ ১৫

অভিনয় থেকে নিজেকে সরিয়ে নেওয়ার পর পুরোপুরি নাচে মনোনিবেশ করেন বীরু। ক্যাটরিনা কইফ, প্রিয়ঙ্কা চোপড়া জোনাস, লারা দত্ত, আথিয়া শেট্টির মতো বলিপাড়ার বহু নায়িকাকে নাচ শিখিয়েছেন বীরু।

ছবি: সংগৃহীত।

১৪ ১৫

শুধু হিন্দি ছবির অভিনেত্রীদের নয়, টেলিভিশন জগতের পরিচিত মুখ কর্ণবীর বোহরাকেও কত্থক শিখিয়েছেন বীরু। বলি ইন্ডাস্ট্রিতে নৃত্যশিল্পী হিসাবে শ্রদ্ধা এবং ভালবাসা পেয়েছেন তিনি।

ছবি: সংগৃহীত।

১৫ ১৫

কিন্তু সুখের স্বাদ বেশি দিন উপভোগ করতে পারেননি বীরু। ২০১৯ সালে মারা যান তিনি। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ হয়ে পড়ে বলিপাড়া। সমাজমাধ্যমে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির অনেকেই বীরুর অকালপ্রয়াণে শোকপ্রকাশ করেন।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement