Gopi Thotakura

‘ছুটি কাটাতে’ মহাকাশে যাবেন গোপীচন্দ! প্রথম ভারতীয় পর্যটক হিসাবে পেরোবেন কারমান লাইন

শীঘ্রই পৃথিবীর বায়ুমণ্ডল এবং মহাকাশের সীমানা ‘কারমান লাইন’ পেরিয়ে মহাকাশে পৌঁছে যাবেন গোপীচন্দ-সহ ছয় যাত্রী। মহাশূন্যে কিছু সময় কাটিয়ে আবার ফিরে আসবেন পৃথিবীতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৬:০৩
Share:
০১ ১৭

পর্যটক হিসাবে মহাকাশে যাচ্ছেন ভারতীয় বিমানচালক গোপীচন্দ থোতাকুরা। তিনিই প্রথম ভারতীয়, যিনি মহাকাশে যাচ্ছেন ‘ছুটি কাটাতে’।

০২ ১৭

আমেরিকার বেসরকারি মহাকাশ সংস্থা ‘ব্লু অরিজিন’-এর ‘নিউ শেফার্ড-২৫(এনএস-২৫)’ অভিযানের অংশ হিসাবে মহাকাশে পর্যটক হিসাবে যাচ্ছেন গোপীচন্দ। গোপীচন্দ বাদেও তাঁর সহযাত্রী হিসাবে মহাকাশে যাচ্ছেন আরও পাঁচ জন।

Advertisement
০৩ ১৭

শীঘ্রই পৃথিবীর বায়ুমণ্ডল এবং মহাকাশের সীমানা ‘কারমান লাইন’ পেরিয়ে মহাকাশে পৌঁছে যাবেন গোপীচন্দ-সহ ওই ছয় যাত্রী। মহাশূন্যে কিছু সময় কাটিয়ে আবার ফিরে আসবেন পৃথিবীতে।

০৪ ১৭

কিন্তু ভারতীয় মহাকাশ পর্যটক হিসাবে গোপীচন্দের নাম প্রকাশ্যে আসতেই তাঁকে নিয়ে কৌতূহল বৃদ্ধি পেয়েছে। বিমানচালক হওয়ার পাশাপাশি গোপীচন্দ এক জন উদ্যোক্তা।

০৫ ১৭

ছোটবেলা থেকেই আকাশ নিয়ে প্রবল আগ্রহী গোপীচন্দ। পড়াশোনা শেষ করেই বিমান কী ভাবে ওড়ে, তা শেখার দিকে ঝুঁকেছিলেন তিনি।

০৬ ১৭

বিমান ওড়ানোর প্রাথমিক শিক্ষার পর আরও দক্ষতা অর্জন করতে আমেরিকার ফ্লোরিডার ‘এম্ব্রি-রিডল অ্যারোনটিক্যাল ইউনিভার্সিটি’ থেকে মহাকাশবিদ্যা নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন গোপীচন্দ।

০৭ ১৭

‘ব্লু অরিজিন’-এর ওয়েবসাইট অনুযায়ী, ‘‘গোপীচন্দ এমন একজন, যিনি গাড়ি চালানোর আগে বিমান কী ভাবে ওড়াতে হয়, তা শিখেছিলেন।’’

০৮ ১৭

গোপীচন্দ বুশ, অ্যারোবেটিক এবং সিপ্লেন, গ্লাইডার এবং এয়ার বেলুন ওড়াতে পারেন। আন্তর্জাতিক চিকিৎসা বিমানের পাইলট হিসাবেও কাজ করেছেন তিনি।

০৯ ১৭

দুঃসাহসিক অভিযানের অংশ হিসাবে সম্প্রতি কিলিমাঞ্জারোর পর্বতের চূড়ায় গিয়েছিলেন গোপীচন্দ।

১০ ১৭

গোপীচন্দের জন্ম অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়ায়। ৩০ বছর বয়সি গোপীচন্দ বর্তমানে হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে স্বাস্থ্য সংক্রান্ত একটি সংস্থার মালিক।

১১ ১৭

এনএস-২৫ অভিযানে গোপীচন্দ-সহ ছয় পর্যটক ‘ব্লু অরিজিন’-এর পার্শ্বসংস্থা ‘ক্লাব ফর দ্য ফিউচার’-এর একটি করে পোস্টকার্ড মহাকাশে নিয়ে যাবেন। সেই পোস্টকার্ড তরুণদের স্বপ্ন এবং আকাঙ্ক্ষার প্রতীক হিসাবে মহাকাশে পাঠানো হচ্ছে বলে জানানো হয়েছে।

১২ ১৭

ব্লু অরিজিন একটি বিবৃতিতে জানিয়েছে, এনএস-২৫ অভিযানে যে মহাকাশযান ব্যবহার করা হবে তার বুস্টার, ক্যাপসুল, ইঞ্জিন, ল্যান্ডিং গিয়ার এবং প্যারাসুট-সহ অনেক যন্ত্রই পুনর্ব্যবহারযোগ্য।

১৩ ১৭

নিউ শেপার্ডের ইঞ্জিনে জ্বালানি হিসাবে তরল অক্সিজেন এবং হাইড্রোজেন ব্যবহার করা হয়। ফলে কোনও জ্বালানির জন্য যে জলীয়বাষ্পের নির্গমন হয়, তাতে কোনও কার্বন থাকে না।

১৪ ১৭

তবে এনএস-২৫ অভিযানের উৎক্ষেপণের তারিখ এখনও ঘোষণা করা হয়নি। গোপীচন্দ ছাড়া আর যে পাঁচ জন ওই অভিযানে যাচ্ছেন, তাঁদের মধ্যে রয়েছেন আমেরিকার বায়ুসেনার প্রাক্তন ক্যাপ্টেন এড ডোয়াইট।

১৫ ১৭

১৯৬১ সালে আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী হিসাবে ডোয়াইটকে মনোনীত করেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জন এফ কেনেডি। কিন্তু তাঁকে কখনওই মহাকাশে যাওয়ার সুযোগ দেওয়া হয়নি।

১৬ ১৭

২০২১ সালের জুলাই মাস থেকে মোট ছ’বার মহাকাশে পর্যটক পাঠিয়েছে ব্লু অরিজিন। যার মধ্যে একটিতে অংশ নিয়েছিলেন ব্লু অরিজিনের সিইও তথা অ্যামাজ়নের মালিক জেফ বেজোস।

১৭ ১৭

ব্লু অরিজিন সংস্থা বাণিজ্যিক উদ্দেশ্যে ‘নিউ গ্লেন’ নামে একটি দূরপাল্লার রকেটও তৈরি করছে। যা আগামী বছরের মধ্যেই মহাকাশে পাড়ি দেবে বলে মনে করা হচ্ছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement