Beggars

কারও উপার্জন লাখে, কারও বা কোটিতেও! এঁরা ভারতের ধনী ভিখারি

মহারাষ্ট্রের সোলাপুর শহরে দু’টি বাড়ি রয়েছে সম্ভাজির। পটনার অশোক সিনেমা হলের আশপাশে তাকালে এখনও দেখা মিলতে পারে সরবতিয়া দেবীর। ভারতের সবচেয়ে ধনী ভিখারি সম্ভবত ভরত জৈন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৩:৩৩
Share:
০১ ১৬

এঁরা কোনও নামী সংস্থার উচ্চপদস্থ কর্মী নন। ব্যবসা করেও বিপুল অর্থ উপার্জন করেন না কেউ। তবুও দিনের শেষে মোটা অঙ্কের টাকা হাতে পান কৃষ্ণ, লক্ষ্মীরা। শুনতে অবাক লাগলেও সেটাই সত্যি।

০২ ১৬

কখনও প্ল্যাটফর্মে, কখনও বা রেস্তরাঁর সামনে হাত পেতে দাঁড়িয়ে থাকতেন। ভিক্ষা করেই আজ ধনী ভারতের কয়েক জন ভিখারি।

Advertisement
০৩ ১৬

ভরত জৈন। ভারতের সবচেয়ে ধনী ভিখারি সম্ভবত তিনিই। মুম্বইয়ের বাসিন্দা ভরত।

০৪ ১৬

বেশ কিছু সংবাদমাধ্যমের দাবি, প্রতি মাসে ৭৫ হাজার টাকা উপার্জন করেন ভরত। মুম্বইয়ে দু’টি ফ্ল্যাট কিনেছেন তিনি। এই ফ্ল্যাট দু’টির মোট মূল্য নাকি দেড় কোটি টাকার কাছাকাছি।

০৫ ১৬

সম্ভাজি কালে। ভিক্ষা করাই তাঁর পেশা। মহারাষ্ট্রের বাসিন্দা তিনি। শুধু মাত্র ভিক্ষা করেই নাকি কোটি কোটি টাকা জমিয়েছেন তিনি।

০৬ ১৬

মহারাষ্ট্রের সোলাপুর শহরে দু’টি বাড়ি রয়েছে সম্ভাজির। এ ছাড়াও সঞ্চিত টাকা দিয়ে একটি ফ্ল্যাট এবং জমিও কিনেছেন তিনি। বেশ কিছু সংবাদমাধ্যমের খবর, তিনি মাঝেমধ্যেই বিপুল পরিমাণ টাকা দিয়ে বিনিয়োগ করে থাকেন।

০৭ ১৬

পটনার অশোক সিনেমা হলের আশপাশে তাকালে এখনও দেখা মিলতে পারে সরবতিয়া দেবীর। পেশায় ভিখারি। সংবাদ সংস্থা সূত্রের খবর, অশোক সিনেমা হলের পিছনেই তাঁর বাড়ি।

০৮ ১৬

সূত্রের খবর, ভিক্ষা করে প্রতি মাসে ৫০ হাজার টাকা উপার্জন করেন সরবতিয়া। ৩৬ হাজার টাকা বার্ষিক প্রিমিয়ামও দেন তিনি।

০৯ ১৬

মাসসু ওরফে মালানা। মুম্বইয়ের যে বিলাসবহুল রেস্তরাঁগুলিতে টিনসেল নগরীর নামকরা তারকারা খেতে যান, সেই রেস্তরাঁগুলির সামনে দাঁড়িয়ে থাকেন মালানা।

১০ ১৬

বেশ কিছু সংবাদমাধ্যমের দাবি, প্রতি দিন গড়ে এক থেকে দেড় হাজার টাকা উপার্জন করেন মালানা। পশ্চিম অন্ধেরিতে এক কামরার একটি ফ্ল্যাট রয়েছে তাঁর। পূর্ব অন্ধেরিতেও একটি ফ্ল্যাট রয়েছে মালানার।

১১ ১৬

মুম্বইয়ের অন্য এক ভিখারি কৃষ্ণকুমার গিতে। মুম্বইয়ের রাস্তায় ভিক্ষা করে প্রতি দিন নাকি দেড় হাজার টাকা উপার্জন করেন তিনি।

১২ ১৬

মুম্বইয়ে একটি ফ্ল্যাটে ভাইয়ের সঙ্গে থাকেন কৃষ্ণকুমার। বেশ কিছু সংবাদমাধ্যমের খবর, এই ফ্ল্যাটটির বিপুল দাম।

১৩ ১৬

বুর্জুচন্দ্র আজাদ। মুম্বইয়ে ভিক্ষা করে নাকি লক্ষ লক্ষ টাকা উপার্জন করেছিলেন তিনি।

১৪ ১৬

মুম্বইয়ে তাঁর বাড়িতে দেড় লক্ষ টাকা এবং ব্যাঙ্কে প্রায় ১০ লক্ষ টাকা জমা রেখেছিলেন বুর্জু। ২০১৯ সালে ট্রেন দুর্ঘটনায় মারা গেলে বুর্জুর এই সম্পত্তির কথা প্রকাশ্যে আসে।

১৫ ১৬

পাপ্পু কুমার। পটনা রেলস্টেশনের প্ল্যাটফর্মে ভিক্ষা করেন পাপ্পু।

১৬ ১৬

এক দুর্ঘটনায় পা কাটা পড়ে যাওয়ায় পটনা স্টেশনের প্ল্যাটফর্মে ভিক্ষা করতে শুরু করেন পাপ্পু। বেশ কিছু সংবাদমাধ্যমের দাবি, পাপ্পুর কাছে সওয়া এক কোটি টাকার সম্পত্তি রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement