M109A6 Paladin Howitzer

যমের মতো ভয় করে রুশ সেনা! ইউক্রেনের হাতে থাকা আমেরিকার কামানের এত ‘সুনাম’ কেন?

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি শুরু হয়েছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। রাশিয়ার আক্রমণে পিছু হটেনি ইউক্রেন। আঘাত, পাল্টা আঘাতের সেই সংঘাতের দ্বিতীয় বর্ষপূর্তি হতে চলেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:১০
Share:
০১ ১৬

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি শুরু হয়েছিল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। রাশিয়ার আক্রমণে পিছু হটেনি ইউক্রেন। আঘাত, পাল্টা আঘাতের সেই সংঘাতের দ্বিতীয় বর্ষপূর্তি হতে চলেছে। যদিও সংঘাতের অভিঘাত অনেকটাই কমেছে।

০২ ১৬

রাশিয়ার সঙ্গে যুদ্ধ হওয়ার পর থেকেই ইউক্রেনকে অস্ত্রশস্ত্র দিয়ে সাহায্য করেছে আমেরিকা। তার মধ্যে অন্যতম ‘এম১০৯এ৬ প্যালাডিন’। রুশ আগ্রাসন রুখতে এই অস্ত্রই ইউক্রেনকে সব থেকে বেশি সাহায্য করেছে বলে সামরিক বিশেষজ্ঞদের মত।

Advertisement
০৩ ১৬

‘এম১০৯এ৬ প্যালাডিন’ একটি স্বয়ংক্রিয় হাউইৎজ়ার কামান, যা যুদ্ধ শুরুর প্রথম থেকেই রাশিয়াকে ঠেকাতে ব্যবহার করে আসছে ইউক্রেন।

০৪ ১৬

কেন রাশিয়ার সশস্ত্র বাহিনী প্যালাডিন হাউইৎজ়ার কামানকে এত ‘ভয়’ পায় তা বোঝা সহজ। এটি একটি শক্তিশালী কামান যা লক্ষ্যবস্তুকে আঘাত করতে এবং শত্রুপক্ষের ছোড়া ক্ষেপণাস্ত্র থেকে বাঁচতে পারদর্শী। আর এই কারণেই যুদ্ধক্ষেত্রে প্যালাডিনের এত ‘সুনাম’।

০৫ ১৬

১৯৯১ সালে ‘এম১০৯এ৬ প্যালাডিন’ আমেরিকার সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। ‘এম১০৯’ কামানেরই আধুনিক রূপ প্যালাডিন।

০৬ ১৬

প্যালাডিন কামানটি সর্বাধিক ২৪ কিলোমিটার দূরে থাকা শত্রুপক্ষের উপরেও অনায়াসে আঘাত হানতে পারে।

০৭ ১৬

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, প্যালাডিনের সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল এর নতুন ‘ডিজিটাল নেভিগেশন’ এবং ‘ফায়ার কন্ট্রোল সিস্টেম’। লক্ষ্যবস্তুকে চিহ্নিত করে ৩০ সেকেন্ডের মধ্যে গোলা ছুড়তে সক্ষম এই কামান।

০৮ ১৬

প্যালাডিনের কয়েকটি মডেল এম৯৮২ ‘এক্সক্যালিবার এক্সটেন্ডেড-রেঞ্জ’ ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে যা বহু দূরে থাকা শত্রুপক্ষের ঘাঁটিতে নিখুঁত ভাবে আঘাত হানতে পারে।

০৯ ১৬

এক অবস্থান থেকে গোলা ছোড়ার পর দ্রুত নিজের অবস্থান বদলে ফেলতে পারে প্যালাডিন। আর সেই জন্যই শত্রুদের ছোড়া ক্ষেপণাস্ত্র সেই কামানের কিচ্ছুটি করতে পারে না।

১০ ১৬

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, প্যালাডিন একটি আঘাত হানার ৬০ সেকেন্ডের মধ্যে নিজের অবস্থান বদলে ফেলে। আবার প্রয়োজন হলে একই জায়গায় দাঁড়িয়ে একাধিক গোলাও ছুড়তে পারে।

১১ ১৬

এক মিনিটের মধ্যে প্যালাডিন সর্বাধিক চারটি গোলা ছুড়তে পারে।

১২ ১৬

প্যালাডিন ১৫৫ মিলিমিটারের গোলা ছুড়তে সক্ষম। ১০ কিলোমিটারের মধ্যে থাকা শত্রুদের ধ্বংস করতে এই গোলা ব্যবহার করা হয়।

১৩ ১৬

আমেরিকার দেওয়া প্যালাডিন সামলানোর দায়িত্বে রয়েছে ইউক্রেনের ৪৭তম ব্রিগেড। ৪৭তম ব্রিগেডের এক কমান্ডার ব্যাখ্যা করেছেন যে, প্যালাডিন দিয়ে এম৮৬৪ গোলা নিক্ষেপ করাও সম্ভব, যা রাশিয়ার সৈন্যকে ছিন্নবিচ্ছন্ন করতে সক্ষম।

১৪ ১৬

ইউক্রেনের রোবটাইনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিল প্যালাডিন। সেই সময়ে দিনে ১০০ রাউন্ডেরও বেশি গোলা নিক্ষেপ করেছিল এই হাউইৎজ়ার কামান।

১৫ ১৬

রাশিয়ার দুমা অর্থাৎ পার্লামেন্টের নিম্নকক্ষের সদস্য আন্দ্রে গুরুলেভ ২০২৩ সালের সেপ্টেম্বরে তাঁর টেলিগ্রাম চ্যানেলে উল্লেখ করছিলেন যে, ইউক্রেনের হাতে থাকা স্বয়ংক্রিয় প্যালাডিনগুলি ধ্বংস করা ‘খুব কঠিন এবং প্রায় অসম্ভব’।

১৬ ১৬

গুরুলেভ তাঁর প্রতিবেদনে লিখেছিলেন, “আমরা তাদের অনেক কামান পুড়িয়ে দিয়েছি। তবে ইউক্রেন বাহিনী স্বয়ংক্রিয় কামান ব্যবহার শুরু করেছে। আমাদের সেনার মতে, ওই কামানগুলি ধ্বংস করা খুব কঠিন। প্রায় অসম্ভব। এক বার হামলার পরেই কামানগুলি অবস্থান পরিবর্তন করে।”

সব ছবি সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement