Jagannath Temple of Puri

শুধু অহিন্দুদের প্রবেশই নিষিদ্ধ নয়, রয়েছে পোশাকবিধিও! পুরীর মন্দিরে কী কী বারণ?

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, নতুন পোশাকবিধি আনতে চলেছেন তাঁরা। কী ধরনের পোশাক পরে পুরীর মন্দিরে প্রবেশ করা যাবে না, তা-ও জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৫:৪৪
Share:
০১ ১৮

ছেঁড়া জিন্স, হাফ প্যান্ট বা স্কার্ট পরে প্রবেশ করা যাবে না মন্দিরে। নির্দিষ্ট পোশাকবিধির কথা ঘোষণা করে এমনটাই জানিয়েছেন পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। মন্দির কর্তৃপক্ষের দাবি, ছেঁড়া জিন্স, হাফ প্যান্ট বা স্কার্ট পরে সমুদ্রসৈকতে ঘোরা গেলেও সেই পোশাক জগন্নাথ মন্দিরে প্রবেশের জন্য উপযুক্ত নয়।

০২ ১৮

মন্দির কর্তৃপক্ষ জানিয়েছেন, নতুন পোশাকবিধি আনতে চলেছেন তাঁরা। কী ধরনের পোশাক পরে পুরীর মন্দিরে প্রবেশ করা যাবে না, তা-ও জানিয়ে দেওয়া হয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত করে’ এমন পোশাক পরাও নিষিদ্ধ হবে পুরীর মন্দিরে।

Advertisement
০৩ ১৮

পুরী মন্দিরের প্রশাসনিক প্রধান রঞ্জনকুমার দাস জানিয়েছেন, আগামী বছর ১ জানুয়ারি থেকেই দর্শনার্থীদের জন্য নতুন পোশাকবিধি প্রযোজ্য হবে। সেই নিয়ম যাতে ঠিক ভাবে পালন করা হয়, তা নিশ্চিত করবেন কর্তৃপক্ষ। কোনও ভাবেই মন্দিরে ছেঁড়া জিন্স, হাতাকাটা জামা অথবা হাফ প্যান্ট পরা যাবে না বলেও মন্দির কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

০৪ ১৮

তবে শুধু পোশাক পরার ক্ষেত্রে না, পুরীর জগন্নাথ মন্দিরে আরও বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা জারি রয়েছে।

০৫ ১৮

পুরীর জগন্নাথ মন্দিরে হিন্দু ব্যতীত আর কোনও ধর্মাবলম্বী মানুষের প্রবেশাধিকার নেই। মন্দিরের সিংহদ্বারের কাছে ছোট পাথরে পাঁচটি ভাষায় (হিন্দি, ওড়িয়া, বাংলা, ইংরেজি এবং উর্দু) স্পষ্ট ভাবে তা লেখা রয়েছে।

০৬ ১৮

এই নিয়ম কঠোর ভাবে মেনে চলেন মন্দির কর্তৃপক্ষ। এই নিয়ম এতটাই কড়া যে, বিখ্যাত রাজনীতিবিদ, ক্রীড়াবিদ, অভিনেতা এমনকি রাষ্ট্রপ্রধানের জন্যও এই নিয়ম লঙ্ঘন করা হয় না।

০৭ ১৮

কিন্তু কেন জগন্নাথ মন্দিরে অহিন্দুদের প্রবেশ নিষেধ? শোনা যায়, বিভিন্ন সময়ে পুরীর জগন্নাথ মন্দিরে আক্রমণ চালিয়েছে বহিরাগত শক্তিরা। সম্পদ চুরির পাশাপাশি মন্দির চত্বরের ক্ষতিও করা হয়েছে বার বার। মন্দিরে যত বার হামলা করা হয়েছে তত বারই বিভিন্ন স্থানে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার বিগ্রহ লুকিয়ে রাখা হয়েছে। মন্দির থেকে দূরে থাকতে হয়েছে জগন্নাথকে। আর সেই কারণেই মন্দির পরিচালনা কমিটির পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, মন্দির প্রাঙ্গণকে নিরাপদ এবং সুরক্ষিত রাখার জন্য অহিন্দুদের মন্দিরের ভিতরে প্রবেশ করতে দেওয়া হবে না।

০৮ ১৮

যদিও বছরে এক বার জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেই পুরীর জগন্নাথের দর্শন করতে পারেন। আর তা হল রথযাত্রার সময়। জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার বিগ্রহ গর্ভগৃহ থেকে বাইরে বার করে আনা হয়। আর সেই সময় সকলেই তা দর্শন করতে পারেন।

০৯ ১৮

মন্দিরের ভিতরে কোনও বিগ্রহে স্পর্শ করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি রয়েছে। মন্দির কর্তৃপক্ষের কড়া নির্দেশ, মন্দিরে দর্শন করার সময় কোনও ভাবেই কোনও বিগ্রহে হাত দেওয়া যাবে না।

১০ ১৮

জুতো, ছাতা, মোবাইল ফোন, যে কোনও বৈদ্যুতিন যন্ত্র, ক্যামেরা এবং চামড়ার জিনিসপত্র নিয়ে মন্দিরে প্রবেশ করাও কঠোর ভাবে নিষিদ্ধ।

১১ ১৮

মন্দির চত্বরে অস্ত্র ও গোলাবারুদ নিয়ে প্রবেশ করাও নিষিদ্ধ করেছেন মন্দির কর্তৃপক্ষ। আর তা নিশ্চিন্ত করতে ২৪ ঘণ্টা কড়া নজরদারি চালানো হয়।

১২ ১৮

মন্দির চত্বরে মদ্যপান, ধূমপান এবং অন্যান্য নেশা করা নিষিদ্ধ। জগন্নাথ মন্দির চত্বরে কোনও রকম রান্না করা খাবার নিয়ে প্রবেশ করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে।

১৩ ১৮

মন্দিরের প্রাঙ্গণে যত্রতত্র থুথু ফেলা, প্রস্রাব করা বা মলত্যাগ করাও কঠোর ভাবে নিষিদ্ধ। পাশাপাশি, মন্দির প্রাঙ্গণ নোংরা করা যাবে না বলেও কড়া বার্তা দিয়েছেন মন্দির কর্তৃপক্ষ।

১৪ ১৮

কর্তৃপক্ষের তরফে মন্দিরে প্রবেশের জন্য প্রবেশমূল্য দেওয়ার বিষয়েও নিষেধাজ্ঞা জারি রয়েছে। জগন্নাথ মন্দির প্রাঙ্গণে প্রবেশের জন্য কোনও প্রবেশমূল্য লাগে না। আর সেই কারণে মন্দিরে প্রবেশের জন্য কাউকে কোনও প্রবেশমূল্য না দেওয়ার জন্য সতর্ক করেছেন মন্দির কর্তৃপক্ষ।

১৫ ১৮

তবে এই প্রথম নির্দিষ্ট পোশাকবিধি বেঁধে দিতে চলেছে মন্দির পরিচালনা কমিটি।

১৬ ১৮

এই প্রসঙ্গে পুরী মন্দিরের প্রশাসনিক প্রধান রঞ্জন বলেছেন, ‘‘মন্দিরের পবিত্রতা বজায় রাখা আমাদের কর্তব্য। আজকাল অনেকেই মন্দিরে আসছেন ধর্মীয় ভাবাবেগের কথা না ভেবে। হাফ প্যান্ট, হাতাকাটা জামা পরে অনেককে মন্দিরে ঘুরতে দেখা যাচ্ছে। যেন তাঁরা সমুদ্রের ধারে ঘুরে বেড়াচ্ছেন। মন্দির দেবস্থান, কোনও বিনোদনের জায়গা নয়।’’

১৭ ১৮

আলোচনার মাধ্যমে পোশাকবিধি নির্দিষ্ট করে দেওয়ার পর মন্দিরের সিংহদ্বারে এবং ভিতরে নিরাপত্তারক্ষীরা দর্শনার্থীদের পোশাকের দিকে নজর রাখবেন। কেউ আপত্তিকর পোশাক পরে এলে তাঁদের মন্দিরে ঢুকতে দেওয়া হবে না। পোশাক নিয়ে সচেতনামূলক প্রচারও চালাবেন কর্তৃপক্ষ।

১৮ ১৮

উল্লেখ্য, উত্তর এবং দক্ষিণ ভারতের একাধিক হিন্দু মন্দিরে গত কয়েক মাসে এই ধরনের পোশাকবিধি প্রযুক্ত হতে দেখা গিয়েছে। প্রতি ক্ষেত্রেই ধর্মীয় ভাবাবেগ এবং মন্দিরের পবিত্রতা রক্ষায় জোর দিয়ে ছোট পোশাক পরতে নিষেধ করা হয়েছে। সেই পথেই হাঁটতে চলেছে পুরীর মন্দিরও।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement