Archana Puran Singh

সানি দেওলের সঙ্গে চুমুর দৃশ্যই কি কাল হল? বলিউডে কেন পানি পেলেন না অমিতাভের ‘বান্ধবী’

শুরুটা জমকালো হলেও বলিউডি জমিতে তেমন পানি পেলেন না অর্চনাপূরণ সিংহ। কেন বেহাল হল অর্চনার বলিউডি কেরিয়ার?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৬:২২
Share:
০১ ১৮

কেরিয়ারের শুরুতে অমিতাভ বচ্চন, নাসিরুদ্দিন শাহ, গোবিন্দ, সুনীল শেট্টি থেকে শুরু করে সানি দেওলের সঙ্গে পর্দায় জায়গা করে নিয়েছিলেন। তবে শুরুটা জমকালো হলেও বলিউডি জমিতে তেমন পানি পেলেন না অর্চনাপূরণ সিংহ। কেন বেহাল হল অর্চনার বলিউডি কেরিয়ার?

০২ ১৮

সানির সঙ্গে একটি রসালো চুমুর দৃশ্য অভিনয় করেই কি কাল হল অর্চনার? আজও এমন জল্পনা চলে বলিপাড়ায়।

Advertisement
০৩ ১৮

আশির দশকের শেষ দিকে অর্চনার প্রথম ছবি ‘অভিষেক’-এ নায়ক ছিলেন আদিত্য পাঞ্চোলি। ১৯৮৭ সালের সে ছবির থেকে অবশ্য কোনও ফায়দাই হয়নি অর্চনার কেরিয়ারে।

০৪ ১৮

১৯৮৭ সালেই অর্চনাকে দেখা গিয়েছিল নাসিরুদ্দিন শাহের বিপরীতে ‘জলবা’-য়। পঙ্কজ পরাশরের অ্যাকশন ছবি নিয়ে মূলধারার বলিউডি স্রোতে নেমে পড়েছিলেন তথাকথিত অন্যধারার শক্তিশালী অভিনেতা নাসির। সঙ্গে ছিলেন সে সময়ের আনকোরা অর্চনা।

০৫ ১৮

‘জলবা’র বহু দৃশ্যে বেশ খোলামেলা পোশাকেই নাসিরের বন্ধনে ধরা পড়েছিলেন তিনি। তবে পর্দার বাইরেও অন্য রূপে ধরা পড়েছিলেন অর্চনা। ওই ছবিতে অভিনয়ের ফাঁকে নাকি পঙ্কজের সঙ্গে প্রেম জমে উঠেছিল তাঁর।

০৬ ১৮

পঙ্কজের সঙ্গে ‘রোম্যান্স’ চললেও তাঁর সঙ্গে ঘর বাঁধেনি অর্চনা। তার আগেই অবশ্য প্রথম বিয়ে ভেঙেছে তাঁর। প্রথম স্বামীর সম্পর্কে অবশ্য বিশেষ কিছুই জানা যায় না।

০৭ ১৮

অর্চনার জীবনের গোড়ার কথাও প্রায় অলক্ষ্যেই থেকে গিয়েছে। সংবাদমাধ্যম সূত্রে খবর, আশির দশকে মাত্র ১৮ বছর বয়সে একা একা মুম্বই চলে এসেছিলেন তিনি।

০৮ ১৮

মুম্বইয়ে এসে মডেলিং করতে শুরু করেছিলেন অর্চনা। বহু বিজ্ঞাপনেও মুখে দেখিয়েছিলেন। তার মধ্যেই বিয়ে করে বসেন। তবে প্রথম বিয়ে বেশি দিন টেকেনি।

০৯ ১৮

সে সব দিনের কথা নিয়ে বিশেষ মুখ খোলেন না অর্চনা। পরে অবশ্য পরমীত শেঠিকে বিয়ে করেছিলেন অর্চনা। আজও তাঁদের দাম্পত্য অটুট।

১০ ১৮

দাম্পত্যে ছেদ পড়লেও নতুন উদ্যমে বলিউডে কাজ খোঁজা শুরু করে দিয়েছেন তিনি। ‘জলবা’-র পর বিআর ইশারার ছবি ‘ওহ ফির আয়েগি’ কাজের সুযোগ পেয়ে যান। এর পর বিনোদ বর্মার ‘আজ কে অঙ্গারে’-তে নায়িকার ভূমিকায়। তবে এ সবেও কেরিয়ারের ঝড় ওঠেনি।

১১ ১৮

এক সময় নাসিরের সঙ্গে ইসমাইল মার্চেন্ট-জেমস আইভরি জুটির প্রযোজনায় একটি ইংরেজি ছবিতেও ছোট চরিত্র করে ফেলেন। তবে ১৯৮৮ সালের ‘দ্য পারফেক্ট মার্ডার’-ও তাঁর কেরিয়ারে জোয়ার তুলতে পারেনি।

১২ ১৮

নব্বইয়ের শুরুটা অবশ্য ভালই হয়েছিল। মুকুল আনন্দের ‘অগ্নিপথ’-এ অমিতাভ বচ্চনের বান্ধবীর ভূমিকায় এসেছিলেন অর্চনা।

১৩ ১৮

অমিতাভের সঙ্গে কাজ করার আগে আবার সানির ছবি ‘আগ কা গোলা’য় বেশ ‘সাহসী’ অর্চনাকে দেখেছিল বলিউড। ‘অগ্নিপথ’ বা ‘আগ কা গোলা’ বক্স অফিসে সাফল্য পেলেও অর্চনার জন্য বড়সড় চরিত্রের কথা ভাবতে বসেননি বলিউডের চিত্রনাট্যকার বা পরিচালকেরা।

১৪ ১৮

ছোটখাটো চরিত্র হলেও প্রায় সবেতেই স্বল্পবাসনা এবং বেপরোয়া দৃশ্য করতে হচ্ছিল অর্চনাকে। তার মধ্যে সুনীল শেট্টির সঙ্গে ‘জজ মুজরিম’ এবং গোবিন্দের সঙ্গে ‘শোলা অউর শবনম’-এ বেশ ‘সাহসী’ আইটেম গানে ছিলেন তিনি। রাজকুমার এবং দিলীপ কুমারের ‘সওদাগর’ ছবিতেও মুখ দেখিয়েছেন। এমনকি, মুখ্য চরিত্র করলেও তাতে নামডাক ছড়াচ্ছিল না।

১৫ ১৮

বলিউডে তেমন পাত্তা না পেলেও অর্চনাকে ঝুলি উজাড় করে খ্যাতি দিয়েছে ছোট পর্দা। গুরুগম্ভীর চরিত্রের পাশাপাশি তিনি যে কমেডিতেও এত পটু, তা জানতে পেরেছিল দর্শক।

১৬ ১৮

‘শ্রীমান শ্রীমতি’, ‘জুনুন’, ‘কহো না ইয়ার হ্যায়’ থেকে শুরু করে ‘দ্য কপিল শর্মা শো’ বা ‘কমেডি সার্কাস’-এর বিপুল সাফল্যে টেলিপর্দার তারকা হয়ে ওঠেন অর্চনা। তা হলে বড় পর্দায় সাফল্য এল না কেন? ‘কুছ কুছ হোতা হ্যায়’-এর মিসেস ব্রেগাঞ্জা হয়েই কেন স্মরণীয় হয়ে থাকলেন তিনি?

১৭ ১৮

সানির সঙ্গে ‘আগ কা গোলা’-য় সুইমিং পুলে একটি চুম্বনের দৃশ্যে অভিনয় করেছিলেন অর্চনা। ডেভিড ধাওয়নের সে ছবি মুক্তি পেয়েছিল ১৯৮৯ সালে।

১৮ ১৮

ডিম্পল কাপাডিয়ার সঙ্গে জুটি বাঁধলেও পর্দায় সানির বাহুডোরে দেখা গিয়েছিল অর্চনাকে। তার পর থেকেই নাকি তাঁর বলিউডি কেরিয়ার ডুবতে বসে। যার কারণ আজও অজানা।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement