Most Expensive Songs

কোনওটি ৩ কোটি তো কোনওটি ১৫ কোটি! বিপুল খরচে বানানো হয়েছে বলিউডের যে গানগুলি

শুধুমাত্র ‘জ়িন্দা বান্দা’ই কি? সবচেয়ে ‘দামি’ গানের তালিকায় নাম রয়েছে আরও অনেক হিন্দি গানের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১০:১৭
Share:
০১ ২২

ক্যামেরার ও পারে হাজার নৃত্যশিল্পী। মধ্যমণি শাহরুখ খান। ‘জওয়ান’ ছবির ‘জ়িন্দা বান্দা’ গানের দৃশ্যে শাহরুখসুলভ ছন্দে নাচতে দেখা গিয়েছে বলিউডের ‘বাদশা’কে।

০২ ২২

আসন্ন যে কোনও পার্টি বা উৎসবের সময় বাজানো গানের তালিকায় যেঅনিরুদ্ধ রবিচন্দ্রের ‘জ়িন্দা বান্দা’ গানটিও জায়গা করে নিয়েছে, সে বিষয়ে সন্দেহ নেই।

Advertisement
০৩ ২২

খরচের নিরিখেও নজির গড়ে ফেলেছে ‘জ়িন্দা বান্দা’ গানটি। বলিপাড়া সূত্রে খবর, শুধুমাত্র এই গানটি নির্মাণের জন্য ১৫ কোটি টাকা খরচ করা হয়েছে।

০৪ ২২

জুলাই মাসের শেষ সোমবার মুক্তি পেয়েছিল ‘জওয়ান’ ছবির প্রথম গান ‘জ়িন্দা বান্দা’। চোখে কালো চশমা, পরনে লাল শার্ট এবং কালো ট্রাউজ়ার। প্রমীলা বাহিনীর মাঝে ধীর পায়ে, নিজের ছন্দে হেঁটে আসছেন শাহরুখ।

০৫ ২২

হাজারখানেক নৃত্যশিল্পীর ইউনিট নিয়ে পাঁচ দিন ধরে হায়দরাবাদ, বেঙ্গালুরু, মাদুরাই এবং মুম্বইয়ে শুটিং হয়েছিল এই গানটির। শুধুমাত্র হিন্দি ভাষাতেই নয়, তামিল এবং তেলুগু ভাষাতেও এই গান গেয়েছেন অনিরুদ্ধ।

০৬ ২২

১৫ কোটি টাকা খরচ করে বলিউডের সবচেয়ে ‘দামি’ গানের তালিকায় ইতিমধ্যেই নাম লিখিয়ে ফেলেছে ‘জ়িন্দা বান্দা’। তবে শুধু ‘জ়িন্দা বান্দা’ই নয়।সবচেয়ে ‘দামি’ গানের তালিকায় নাম রয়েছে আরও কয়েকটি হিন্দি গানের।

০৭ ২২

২০১৩ সালের অক্টোবর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘বস্’। এই ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন অ্যান্টনি ডি’সুজ়়া।‘বস্’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করে নজর কাড়েন অক্ষয় কুমার।

০৮ ২২

‘বস্’ ছবির একটি গানও সবচেয়ে ‘দামি’ গানের তালিকায় রয়েছে। র‌্যাপার হানি সিংহ এই ছবির জন্য ‘পার্টি অল নাইট’ গানটি গেয়েছিলেন।

০৯ ২২

‘পার্টি অল নাইট’ গানের দৃশ্যে অক্ষয়ের সঙ্গে অভিনয় করেন বলি অভিনেতা শত্রুঘ্ন সিন্‌হার কন্যা সোনাক্ষি সিন্‌হা। বলিপাড়া সূত্রে খবর, এই গানটি তৈরির জন্য খরচ হয়েছিল ৬ কোটি টাকা।

১০ ২২

২০১৩ সালের নভেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় সঞ্জয় লীলা ভন্সালী পরিচালিত ‘গোলিয়োঁ কি রাসলীলারাম-লীলা’। রোম্যান্স ড্রামা ঘরানার এই ছবিতে অভিনয় করেন রণবীর সিংহ এবং দীপিকা পাড়ুকোন।

১১ ২২

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, ‘গোলিয়োঁ কি রাসলীলারাম-লীলা’ ছবির সেট থেকেই প্রেম শুরু হয় রণবীর এবং দীপিকার। এই ছবির জন্য ‘রাম চাহে লীলা’ গানটি গেয়েছিলেন ভূমি ত্রিবেদী।

১২ ২২

‘রাম চাহে লীলা’ গানের দৃশ্যে অতিথিশিল্পী হিসাবে অভিনয় করেছিলেন প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। বলিপাড়া সূত্রে খবর, এই গান তৈরির জন্য খরচ হয়েছিল ৬ কোটি টাকা।

১৩ ২২

বিজয়কৃষ্ণ আচার্যের পরিচালনায় ২০১৩ সালের ডিসেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ধুম’ ফিল্ম সিরিজ়ের তৃতীয় পর্ব ‘ধুম ৩’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন আমির খান, ক্যাটরিনা কইফ, অভিষেক বচ্চন, উদয় চোপড়া, জ্যাকি শ্রফ প্রমুখ।

১৪ ২২

‘ধুম ৩’ ছবির জন্য ‘মলঙ্গ’ গানটি গেয়েছিলেন শিল্পা রাও এবং সিদ্ধার্থ মহাদেবন। গানের দৃশ্যে অভিনয় করতে দেখা যায় আমির এবং ক্যাটরিনাকে।

১৫ ২২

বলিপাড়া সূত্রে খবর, আমির এবং ক্যাটরিনার সঙ্গে ‘মলঙ্গ’ গানের দৃশ্যে ২০০ জন জিমন্যাস্ট পারফর্ম করেছেন। এই গানটি তৈরি করতে ৫ কোটি টাকা খরচ হয়েছিল।

১৬ ২২

রোহিত শেট্টি পরিচালিত ‘গোলমাল’ ফিল্ম সিরিজ়টি কমেডি ঘরানার ছবিগুলির মধ্যে জনপ্রিয়। ২০০৮ সালের অক্টোবর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘গোলমাল রিটার্নস’। তারকাখচিত এই ছবিতে ছিলেন অজয় দেবগন, আরশাদ ওয়ারসি, তুষার কপূর, শ্রেয়স তালপাড়ে, করিনা কপূর খান, অমৃতা রাওয়ের মতো তারকারা।

১৭ ২২

‘গোলমাল রিটার্নস’ ছবিতে ‘ঠা কর কে’ গানটি গেয়েছেন নীরজ শ্রীধর, অন্বেষা দত্তগুপ্ত। গানটিতে অভিনয় করেছেন ছবির তারকারাই। তারকাদের পাশাপাশি ১৮০ জন স্টান্টম্যানদের নিয়ে এই গানের শুটিং হয়েছে। বলিপাড়া সূত্রে খবর, প্রায় সাড়ে ৩ কোটি টাকা খরচ করে এই গানের শুটিং হয়েছে।

১৮ ২২

শুধুমাত্র হিন্দি ভাষার গানই নয়, ‘দামি’ গানের তালিকায় নাম রয়েছে দক্ষিণী ছবির গানও। ২০১০ সালের অক্টোবর মাসে এস শঙ্করের পরিচালনায় মুক্তি পায় ‘রোবট’ ছবিটি। এই ছবিতে দক্ষিণী অভিনেতা রজনীকান্তের বিপরীতে জুটি বাঁধেন বলি অভিনেত্রী ঐশ্বর্যা রাই বচ্চন।

১৯ ২২

‘প্যান ইন্ডিয়ান’ ছবি ‘রোবট’-এ দ্বৈতচরিত্রে অভিনয় করেন রজনীকান্ত। এই ছবির জন্য ‘কিলিমাঞ্জারো’ গানটি গেয়েছেন জাভেদ আলি এবং চিন্ময়ী। এই গানের শুটিংয়ের জন্য খরচ হয়েছিল ৪ কোটি টাকা।

২০ ২২

‘রোবট’ ছবির সিক্যুয়েল ‘২.০’ ২০১৮ সালের নভেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায়। এস শঙ্কর পরিচালিত এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন রজনীকান্ত, অক্ষয় কুমার এবং অ্যামি জ্যাকসন।

২১ ২২

‘২.০’ ছবির ‘ইয়ানথারা লোকাপু সুন্দরিভে’ গানের দৃশ্যে অভিনয় করেন রজনীকান্ত এবং অ্যামি। তেলুগু ভাষায় এই গানটি গেয়েছিলেন শাশা তিরুপতি এবং সিড শ্রীরাম।

২২ ২২

‘ইয়ানথারা লোকাপু সুন্দরিভে’ গানটির শুটিং করতে খরচ হয়েছিল ‘জ়িন্দা বান্দা’র চেয়েও বেশি। অন্দরমহল সূত্রে খবর, ২০ কোটি টাকা খরচ করে এই গানটির শুটিং করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement