Karisma Kapoor

বিয়েতে মত ছিল না রণধীরের, হবু জামাই ‘চরিত্রহীন’ জেনেও কেন কন্যার বিয়ে দিলেন অভিনেতা?

করিশ্মার অভিনয়জীবনের চেয়েও বেশি আলোচনা হয়েছে তাঁর ব্যক্তিগত জীবনের প্রেম, বিবাহ এবং বিচ্ছেদ নিয়ে। অভিনেত্রীর বিয়েতে মতও ছিল না রণধীর কপূরের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৩ ১০:৪৯
Share:
০১ ১৮

পৃথ্বীরাজ কপূরের হাত ধরে বলিউডে পথ চলা শুরু। তার পর কপূর পরিবারের নানা সদস্য হিন্দি ফিল্মজগতের ঐতিহ্য সমৃদ্ধ করে গিয়েছেন। তবে কপূর পরিবারের কন্যাদের সম্পর্ক, বিয়ে, বিচ্ছেদ নিয়েও বলিপাড়ায় কম আলোচনা হয়নি। বলিপাড়ার একাংশের অনুমান, বলিউডে যত তারকা বিবাহবিচ্ছেদের পথে হেঁটেছেন, তাঁদের মধ্যে কপূর-কন্যার বিচ্ছেদ সবচেয়ে ‘দামি’।

০২ ১৮

নব্বইয়ের দশকে ১৬ বছর বয়সে ‘প্রেম কয়েদি’ ছবির মাধ্যমে অভিনয়জগতে পা রেখেছিলেন বলি অভিনেতা রণধীর কপূরের কন্যা করিশ্মা কপূর। ইন্ডাস্ট্রিতে ‘লোলো’ নামেও পরিচিত হয়ে ওঠেন অভিনেত্রী।

Advertisement
০৩ ১৮

করিশ্মার অভিনয়জীবনের চেয়েও বেশি আলোচনা হয়েছে তাঁর ব্যক্তিগত জীবনের প্রেম, বিবাহ এবং বিচ্ছেদ নিয়ে। কখনও বলি অভিনেতা অজয় দেবগনের সঙ্গে কখনও বা বলি পরিচালক ডেভিড ধওয়ানের সঙ্গে নাম জড়িয়ে পড়ে করিশ্মার।

০৪ ১৮

‘জিগর’ এবং ‘সুহাগ’-এর মতো একাধিক হিন্দি ছবিতে অজয়ের নায়িকার ভূমিকায় অভিনয় করেছিলেন করিশ্মা। পেশাগত সূত্রে আালাপ হলেও তাঁদের মধ্যে বন্ধুত্ব গড়ে ওঠে। কানাঘুষো শোনা যায়, অজয়ের সঙ্গে সম্পর্কেও জড়িয়ে পড়েন অভিনেত্রী। কিন্তু সেই সম্পর্ক পরিণতি পায়নি।

০৫ ১৮

বলিপাড়ার অন্দরমহল সূত্রে খবর, অজয় যখন করিশ্মার সঙ্গে সম্পর্কে ছিলেন, সে সময় অন্য বলি অভিনেত্রীর সঙ্গেও পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েন অভিনেতা। এই খবর কানে এলে অজয়ের সঙ্গে সম্পর্কে ইতি টানেন করিশ্মা।

০৬ ১৮

বর্ষীয়ান অভিনেতা অমিতাভ বচ্চনের পুত্র অভিষেক বচ্চনের সঙ্গে করিশ্মার সম্পর্ক নিয়েও কম আলোচনা-সমালোচনা হয়নি বলিপাড়ায়। অজয়ের সঙ্গে বিচ্ছেদের পর অভিষেকের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন করিশ্মা। ২০০২ সালের অক্টোবর মাসে অমিতাভের ষাটতম জন্মদিন উদ্‌যাপন করার পাশাপাশি অভিষেক এবং করিশ্মার সম্পর্কের কথা প্রকাশ্যে আনে বচ্চন এবং কপূর পরিবার। তাঁদের বাগ্‌দান পর্বও সেরে ফেলা হয়।

০৭ ১৮

কিন্তু অভিষেকের সঙ্গেও করিশ্মার সম্পর্ক টেকেনি। বলিপাড়ার একাংশের দাবি, করিশ্মার মা ববিতা নাকি অভিষেকের সঙ্গে বিয়েতে আপত্তি জানিয়েছিলেন। কানাঘুষো শোনা যায়, অমিতাভের আর্থিক পরিস্থিতি নিয়েও মন্তব্য করেছিলেন ববিতা।

০৮ ১৮

ববিতা চাইতেন তাঁর কন্যা এমন পরিবারে বিয়ে করুক, যেখানে তাঁর কোনও রকম সমস্যা হবে না। বলিপাড়ার একাংশের অনুমান, ববিতার আপত্তিতেই অভিষেক এবং করিশ্মার বিয়ে ভেঙে যায়।

০৯ ১৮

বলি অভিনেতা গোবিন্দ থেকে শুরু করে সলমন খানের সঙ্গেও নাম জড়িয়ে পড়ে করিশ্মার। শুধু তা-ই নয়, বলিপাড়ায় কানাঘুষো শোনা যেতে থাকে যে, পরিচালক ডেভিড ধওয়ানের সঙ্গেও নাকি গোপন সম্পর্কে রয়েছেন করিশ্মা।

১০ ১৮

ডেভিডের অধিকাংশ ছবিতেই নাকি করিশ্মাকে অভিনেত্রী হিসাবে দেখা যেত। সে কারণে বলিপাড়ার অনেকেই ডেভিড এবং করিশ্মার সম্পর্ক নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন। তবে দুই তারকার মধ্যে কেউই তাঁদের সম্পর্কের কথা স্বীকার করেননি।

১১ ১৮

করিশ্মার সঙ্গে একাধিক তারকার নাম জড়ালেও শেষ পর্যন্ত তিনি বিয়ে করেন দিল্লির এক শিল্পপতিকে। ২০০৩ সালের ২৯ সেপ্টেম্বর সঞ্জয় কপূরের সঙ্গে গাঁটছড়া বাঁধেন অভিনেত্রী। করিশ্মার সঙ্গে বিয়ের আগে নন্দিতা মহতানি নামের এক পোশাকশিল্পীকে বিয়ে করেছিলেন সঞ্জয়।

১২ ১৮

নন্দিতার সঙ্গে আইনি বিচ্ছেদ হওয়ার ১০ দিনের মধ্যে করিশ্মার সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন সঞ্জয়। ১৩ বছর এক ছাদের তলায় সংসার করেন তাঁরা। কিন্তু তাঁদের বিবাহিত জীবন খুব একটা সুখের ছিল না। ২০১৬ সালে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন দু’জনে।

১৩ ১৮

কানাঘুষো শোনা যায়, বলিপাড়ার তারকাদের মধ্যে করিশ্মার বিবাহবিচ্ছেদ নাকি সবচেয়ে ‘দামি’। আসলে বিচ্ছেদের পর করিশ্মা খোরপোশ হিসাবে কোটি কোটি টাকা-সহ প্রচুর সম্পত্তি পেয়েছিলেন।

১৪ ১৮

কিন্তু করিশ্মার বিবাহবিচ্ছেদের পর নীরব থাকেননি রণধীর। সঞ্জয় যে মানুষ হিসাবে ভাল ছিলেন না তা এক পুরনো সাক্ষাৎকারে দাবি করেন বলি অভিনেতা। করিশ্মা এবং সঞ্জয়ের বিয়েতে তাঁর মত ছিল না বলেও দাবি করেন রণধীর। কিন্তু মেয়ের মুখ চেয়ে বিয়েতে বাধা দেননি তিনি।

১৫ ১৮

রণধীর সাক্ষাৎকারে বলেন, ‘‘সঞ্জয় কেমন, তা সারা শহর জানত। বিয়ের পর করিশ্মার যত্ন নিত না ও। স্ত্রীকে ঠকিয়েছে, অন্য মহিলার সঙ্গে সম্পর্কে জড়িয়েছে বিয়ের পরেও। আমরা কপূর পরিবারের অংশ। অর্থের জন্য কখনও ছুটে বেড়াই না। জীবনে টাকাপয়সাই সব কিছু নয়। সঞ্জয় আদতে খারাপ, চরিত্রহীন মানুষ।’’

১৬ ১৮

করিশ্মার বিচ্ছেদের পর এক পুরনো সাক্ষাৎকারে তিনি দাবি করেন, বিয়ের পর তিনি যখন সঞ্জয়ের সঙ্গে মধুচন্দ্রিমায় গিয়েছিলেন, তখন সঞ্জয় তাঁর বন্ধুর সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়তে জোর করেছিলেন করিশ্মাকে।

১৭ ১৮

এমনকি বিয়ের পর একাধিক নারীসঙ্গ ছিল স়ঞ্জয়ের। এমনটাই দাবি করেন করিশ্মা। সঞ্জয় তাঁর প্রাক্তন স্ত্রীর সঙ্গেও নাকি শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন বলে জানিয়েছিলেন অভিনেত্রী।

১৮ ১৮

২০০৫ সালে যশরাজ ফিল্মস প্রযোজিত ‘নীল অ্যান্ড নিকি’ ছবিতে স্বল্পদৈর্ঘ্যের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল প্রিয়া সচদেওকে। করিশ্মাকে বিয়ে করার পর প্রিয়ার সঙ্গে বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েন সঞ্জয়। এই সম্পর্কের কথা জানতে পেরে আর চুপ করে থাকেননি করিশ্মা। ২০১৬ সালে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন তিনি। যদিও বিচ্ছেদের পর ২০১৭ সালে প্রিয়াকে বিয়ে করেছিলেন সঞ্জয়। বর্তমানে দুই সন্তানকে নিয়ে ‘সিঙ্গল মাদার’ হিসাবে দিন কাটাচ্ছেন কপূর-কন্যা লোলো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement