Double Role in Bollywood

কেউ দুই, কেউ তিন, কেউ বা নয়! একাধিক চরিত্রে অভিনয় করে তাক লাগিয়েছেন যে বলি নায়কেরা

দ্বৈত বা তার বেশি চরিত্রে অভিনয় করে দর্শককে হিট ছবি উপহার দিয়েছেন বলিপাড়ার বহু অভিনেতা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৭
Share:
০১ ৩০

এক দিকে বিক্রম রাঠৌর অন্য দিকে আজ়াদ— ৫৭ বছর বয়স পার করেও দ্বৈতচরিত্রে শাহরুখচিত ছন্দে অভিনয় করেছেন বলিউডের ‘বাদশা’ শাহরুখ খান। ‘জওয়ান’ ছবিতে দু’টি চরিত্রে অভিনয় করে দর্শকের মন জিতেছেন অভিনেতা। কিন্তু ‘জওয়ান’-এই প্রথম নয়, এর আগেও দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে শাহরুখকে।

০২ ৩০

১৯৯৮ সালে মহেশ ভট্টের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ডুপ্লিকেট’ ছবিটি। শাহরুখের সঙ্গে এই ছবিতে অভিনয় করেন জুহি চাওলা এবং সোনালি বেন্দ্রে। ‘ডুপ্লিকেট’ ছবিতে বাবলু চৌধুরি এবং মনু দাদার চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ।

Advertisement
০৩ ৩০

২০০৬ সালে ফারহান আখতারের পরিচালনায় মুক্তি পায় ‘ডন: দ্য চেজ় বিগিন্‌স এগেইন’। খলনায়কের চরিত্রে অভিনয় করেন শাহরুখ। এই ছবির মাধ্যমে ডন এবং এবং বিজয় নামের দু’টি চরিত্র বড় পর্দায় ফুটিয়ে তোলেন অভিনেতা।

০৪ ৩০

২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘ওম শান্তি ওম’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন শাহরুখ। চিত্রনাট্যের প্রয়োজনে কখনও প্রকাশ মাখিজা কখনও বা ওম কপূরের চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ।

০৫ ৩০

২০১১ সালে মুক্তিপ্রাপ্ত ‘রা.ওয়ান’ ছবিতেও দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে শাহরুখকে। এ ছাড়া ‘করণ অর্জুন’ ছবিতেও দু’টি চরিত্রে অভিনয় করেন শাহরুখ।

০৬ ৩০

তবে শাহরুখ একা নন। দ্বৈত বা তার বেশি চরিত্রে অভিনয় করে দর্শককে হিট ছবি উপহার দিয়েছেন বলিপাড়ার বহু অভিনেতা। এই তালিকায় নাম লিখিয়েছেন সঞ্জীব কুমার, রাজেশ খন্না, অমিতাভ বচ্চন থেকে শুরু করে সুনীল শেট্টি, অক্ষয় কুমার, সলমন খান এবং সইফ আলি খানের মতো বলি নায়কেরা।

০৭ ৩০

১৯৬১ সালে অমরজিৎ এবং বিজয় আনন্দের পরিচালনায় মুক্তি পায় ‘হম দোনো’ ছবিটি। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন দেব আনন্দ। ক্যাপ্টেন আনন্দ এবং মেজর মনোহরলাল বর্মা নামের দু’টি চরিত্রে অভিনয় করতে দেখা যায় দেব আনন্দকে।

০৮ ৩০

১৯৬৭ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘রাম অওর শ্যাম’। এই ছবিতে রাম এবং শ্যামের ভূমিকায় দ্বৈতচরিত্রে অভিনয় করেছিলেন দিলীপ কুমার।

০৯ ৩০

১৯৭৬ সালে অসিত সেনের পরিচালনায় মুক্তি পায় ‘বৈরাগ’ ছবিটি। এই ছবিতে দু’টি নয়, বরং তিন তিনটি চরিত্রে অভিনয় করতে দেখা যায় দিলীপকে।

১০ ৩০

‘নয়া দিন নয়ি রাত’ ছবিটি মুক্তি পায় ১৯৭৪ সালে। সঞ্জীব কুমার এই ছবিতে ন’টি চরিত্রে অভিনয় করেন। ‘আঙ্গুর’ ছবিতে দ্বৈতচরিত্রে দেখা যায় সঞ্জীবকে।

১১ ৩০

বলিউডের ‘অ্যাংরি ইয়ং ম্যান’ অমিতাভ বচ্চন ‘ডন’ ছবিতে অভিনয় করে দর্শকের মন কেড়েছেন। এই ছবিতে ডন এবং বিজয়ের চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।

১২ ৩০

শুধুমাত্র ‘ডন’ ছবিতে নয়, ‘কসমে ওয়াদে’, ‘দ্য গ্রেট গ্যাম্বলার’, ‘আখরি রাস্তা’, ‘সূর্যবংশম’, ‘বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ’ ছবিতে অমিতাভ দু’টি চরিত্রে অভিনয় করেছেন।

১৩ ৩০

১৯৮৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘মহান’ ছবিতে চারটি চরিত্রে অভিনয় করেন অমিতাভ।

১৪ ৩০

১৯৬২ সালে মুক্তিপ্রাপ্ত ‘চায়না টাউন’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা যায় শম্মি কপূরকে।

১৫ ৩০

১৯৬৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘আরাধনা’ এবং ‘সচ্চা ঝুটা’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে রাজেশ খন্নাকে।

১৬ ৩০

‘জাস্টিস চৌধুরি’ ছবিতে দু’টি চরিত্রে অভিনয় করেছিলেন জিতেন্দ্র।

১৭ ৩০

১৯৯২ সালে মুক্তিপ্রাপ্ত ‘বোল রাধা বোল’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন ঋষি কপূর।

১৮ ৩০

‘বড়ে মিঞা ছোটে মিঞা’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেছেন গোবিন্দও। গোবিন্দের কেরিয়ারের ঝুলিতে একাধিক হিন্দি ছবি রয়েছে যেখানে দ্বৈতচরিত্রে অভিনয় করেছেন তিনি। ‘আঁখে’এবং ‘স্যান্ডউইচ’ ছবিতেও দ্বৈতচরিত্রে অভিনয় করেন গোবিন্দ।

১৯ ৩০

দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে বলি অভিনেতা অনিল কপূরকেও। ‘কিষেণ কানাইয়া’, ‘বুলান্দি’ ছবিতে দু’টি চরিত্রে অভিনয় করেন তিনি।

২০ ৩০

‘জয় কিষণ’, ‘৮*১০ তসভির’, ‘রাউডি রাঠৌর’ ছবিতে দ্বৈতচরিত্রে এবং ‘আফ্লাতুন’ ছবিতে তিনটি চরিত্রে অভিনয় করেছেন বলিউডের ‘খিলাড়ি’ অক্ষয় কুমার।

২১ ৩০

দ্বৈতচরিত্রে অভিনয় থেকে বাদ পড়েননি অজয় দেবগনও। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘অ্যাকশন জ্যাকসন’ ছবিতে দু’টি চরিত্রে অভিনয় করেন তিনি।

২২ ৩০

‘অপ্পু রাজা’ ছবিতে তিনটি চরিত্রে অভিনয় করতে দেখা যায় দক্ষিণী অভিনেতা কমল হাসানকে। ‘দশাবতার’ ছবিতে ১০টি চরিত্রে অভিনয় করেছেন কমল।

২৩ ৩০

১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত ‘গোপি কিষণ’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন সুনীল শেট্টি।

২৪ ৩০

‘করণ অর্জুন’, ‘সূর্যবংশম’, ‘জুড়ওয়া’, ‘হিরোজ়’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন সলমন খান।

২৫ ৩০

২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘আওরঙ্গজেব’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা যায় অর্জুন কপূরকে।

২৬ ৩০

‘লভ আজ কাল’, ‘হ্যাপি এন্ডিং’ ছবিতে দু’টি চরিত্রে অভিনয় করেছেন সইফ আলি খান। ‘হমশকলস’ ছবিতে তিনটি চরিত্রে অভিনয় করেছিলেন সইফ। তার পাশাপাশি রীতেশ দেশমুখ এবং রাম কপূরও তিনটি চরিত্রে অভিনয় করেছেন।

২৭ ৩০

২০০০ সালে মুক্তি পাওয়া ‘কহো না... প্যার হ্যায়’ ছবির মাধ্যমে বলিপাড়ায় আত্মপ্রকাশ হৃতিক রোশনের। কেরিয়ারের প্রথম ছবিতেই দ্বৈতচরিত্রে অভিনয় করতে দেখা যায় হৃতিককে। ‘ক্রিশ’ ছবিগুলিতেও দ্বৈতচরিত্রে অভিনয় করেন বলি অভিনেতা।

২৮ ৩০

২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘ধুম ৩’ ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন বলিউডের ‘পারফেকশনিস্ট’ আমির খান।

২৯ ৩০

দ্বৈতচরিত্রে অভিনয় করেছেন শাহিদ কপূরও। ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘কামিনে’ ছবিতে দু’টি চরিত্রে অভিনয় করেন তিনি।

৩০ ৩০

২০১০ সালে এস শঙ্করের পরিচালনায় মুক্তি পায় ‘রোবট’ ছবিটি। এই ছবিতে দ্বৈতচরিত্রে অভিনয় করেন দক্ষিণী ফিল্মজগতের সুপারস্টার রজনীকান্ত।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement