Dialogues Changes in Jawan

শাহরুখের ছবির উপর চলল সেন্সর বোর্ডের কাঁচি, কী কী বাদ পড়ল ‘জওয়ান’ থেকে?

‘জওয়ান’কে ‘ইউ/এ’ শংসাপত্র দিয়েছে সেন্সর বোর্ড। কিন্তু শংসাপত্র দেওয়ার পাশাপাশি ছবির দৃশ্যে কাঁচিও চালিয়েছে তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৬:৩০
Share:
০১ ১৫

আর মাত্র দু’সপ্তাহের অপেক্ষা। তার পরেই প্রেক্ষাগৃহে মুক্তি পাবে শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’। দক্ষিণী পরিচালক অ্যাটলি পরিচালিত এই ছবিকে ‘ইউ/এ’ শংসাপত্র দিয়েছে সেন্সর বোর্ড। কিন্তু শংসাপত্র দেওয়ার সময় এই ছবির কয়েকটি দৃশ্য এবং সংলাপে কাঁচিও চালাল সেন্সর বোর্ড।

০২ ১৫

সেন্সর বোর্ড সূত্রে খবর, ‘জওয়ান’ ছবির মোট সাতটি জায়গায় কাঁচি চালিয়েছে তাঁরা। ছবি থেকে দু’টি দৃশ্য বাদ দেওয়া হয়েছে। বদল করা হয়েছে ছবির সংলাপও।

Advertisement
০৩ ১৫

সেন্সর বোর্ড কাঁচি চালানোর আগে ‘জওয়ান’ ছবির মোট দৈর্ঘ্য ছিল ১৬৯ মিনিট ১৮ সেকেন্ড।

০৪ ১৫

সেন্সর বোর্ডের নির্দেশের পর ‘জওয়ান’ ছবির দৈর্ঘ্য গিয়ে দাঁড়িয়েছে ১৬৯ মিনিট ১৪ সেকেন্ডে। এই ছবিটি যে ২ ঘণ্টা ৪৯ মিনিট দৈর্ঘ্যের হবে, তা ইতিমধ্যেই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

০৫ ১৫

ছবিমুক্তির আগেই বলিপাড়ায় কানাঘুষো শোনা যাচ্ছিল যে ‘জওয়ান’-এ কিছু ভয় ধরানো অ্যাকশন দৃশ্য রয়েছে। সেন্সর বোর্ডের তরফে কাঁচি চলল সেই সব দৃশ্যেই।

০৬ ১৫

‘জওয়ান’ ছবি থেকে আত্মহত্যার একটি দৃশ্যের কিছুটা অংশ বাদ দেওয়া হয়েছে। ৩০ মিনিট ৪১ সেকেন্ড থেকে ৩১ মিনিট ২৭ সেকেন্ডের মধ্যে আত্মহত্যার সেই দৃশ্যটি ছিল বলে জানা গিয়েছে। সেখান থেকে দু’সেকেন্ডের একটি দৃশ্য বাদ পড়েছে।

০৭ ১৫

‘জওয়ান’ ছবিতে চিত্রনাট্যের প্রয়োজনে একটি দৃশ্যে মাথাকাটা দেহ দেখানো হয়েছিল। সেন্সর বোর্ড সেই দৃশ্যে আপত্তি জানিয়েছে বলে জানা গিয়েছে।

০৮ ১৫

‘জওয়ান’ ছবির ১ ঘণ্টা ৩৪ মিনিট ২০ সেকেন্ডে মাথাকাটা দেহটি দেখানো হয়েছিল। সেই দৃশ্য থেকেও দু’সেকেন্ডের একটি অংশ বাদ দেওয়া হয়েছে।

০৯ ১৫

‘জওয়ান’ ছবির একটি দৃশ্যে ‘রাষ্ট্রপতি’ শব্দটি ব্যবহার করা হয়েছিল। কিন্তু সেন্সর বোর্ডের মতে এই শব্দের ব্যবহার বিষয়োপযোগী না হওয়ায় সেখানে সংলাপের পরিবর্তন করে ‘হেড অফ স্টেট’ ব্যবহার করা হয়। ওই সংলাপের আরও একটি জায়গায় বদল আনে সেন্সর বোর্ড।

১০ ১৫

‘জওয়ান’ ছবিটির ২ ঘণ্টা ২৮ মিনিট ১৮ সেকেন্ডে থাকা একটি সংলাপেও পরিবর্তন আনে সেন্সর বোর্ড। সেই দৃশ্যে ‘পয়দা হোকে...’ সংলাপ ছিল, যার বদলে ‘তব তক বেটা ভোট...’ সংলাপ ব্যবহার করা হয়েছে।

১১ ১৫

‘জওয়ান’ ছবির ২ ঘণ্টা ৩১ মিনিট থেকে ২ ঘণ্টা ৩৩ মিনিট ৫০ সেকেন্ডের মধ্যে একটি সংলাপ ছিল, যা আপত্তিকর বলে জানিয়েছে সেন্সর বোর্ড। সেই সংলাপের অংশ পরিবর্তন করা হয়েছে। একই দৃশ্যের সংলাপে ‘সম্প্রদায়’ শব্দটিও যোগ করা হয়েছে।

১২ ১৫

‘জওয়ান’ ছবির সংলাপে পরিবর্তন হয়েছে আরও দু’জায়গায়। ১ ঘণ্টা ৩৯ মিনিট ৩০ সেকেন্ড এবং ১ ঘণ্টা ৩৯ মিনিট ৫৪ সেকেন্ডে দুই জায়গায় সংলাপে বদল এনেছে সেন্সর বোর্ড।

১৩ ১৫

ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)-এর উল্লেখ করা হয় ‘জওয়ান’ ছবির একটি দৃশ্যে। এই দৃশ্যের সংলাপে শব্দের বদল ঘটেছে।

১৪ ১৫

সংযুক্ত আরব আমিরশাহিতে শুরু হয়ে গিয়েছে ‘জওয়ান’-এর টিকিটের অগ্রিম বুকিং। আমেরিকায় মোট ৩৬৭টি জায়গায় মোট ১৬০০ স্ক্রিনে মুক্তি পেতে চলেছে ‘জওয়ান’। ইতিমধ্যেই প্রথম দিনের শোয়ের জন্য বিক্রি হয়ে গিয়েছে ৯৭০০-র বেশি টিকিট।

১৫ ১৫

অগ্রিম বুকিংয়েই ‘জওয়ান’-এর ঝুলিতে এসেছে প্রায় ১ কোটি ২০ লক্ষ টাকা। মুক্তির পর এই ছবি বিপুল ব্যবসা করবে, সেই আশায় বুক বেঁধে ছবিমুক্তির দিন গুনছেন ছবিনির্মাতারা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement