Covid sub-variant JN.1 in Delhi

করোনার নতুন উপরূপের হানা এ বার রাজধানীতেও! তৎপর স্বাস্থ্য দফতর, নতুন নির্দেশিকা এমস-এর

রাজধানীতে কোভিডের নয়া উপরূপের হদিস মিলতেই একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে এমস। বিভিন্ন বিভাগীয় প্রধানের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন এমসের অধিকর্তা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৬:০৮
Share:
০১ ১০

রাজধানীতে করোনার হানা। গোয়া, কর্নাটক, মহারাষ্ট্র, কেরল, রাজস্থান, তামিলনাড়ু এবং তেলঙ্গানা এবং গুজরাতের পর এ বার কোভিডের নতুন উপরূপের সন্ধান পাওয়া গেল দিল্লিতেও। তারপরেই নড়েচড়ে বসেছে স্বাস্থ্য দফতর।

০২ ১০

দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সৌরভ ভরদ্বাজ জানিয়েছেন, এক ব্যক্তির দেহে কোভিডের এই নয়া উপরূপের হদিস মিলেছে। তবে রাজধানীবাসীকে এই উপরূপ নিয়ে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement
০৩ ১০

রাজধানীতে কোভিডের নয়া উপরূপের হদিস মিলতেই একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে এমস। বিভিন্ন বিভাগীয় প্রধানের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন এমসের অধিকর্তা।

০৪ ১০

তার পরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জরুরি বিভাগে কোভিড স্ক্রিনিং ওপিডি চালু করা হবে। একটি ওয়ার্ডে ১২টি শয্যা রাখা হবে।

০৫ ১০

গুরুতর শ্বাসকষ্ট হচ্ছে, জ্বর এবং কাশি রয়েছে— এমন রোগীদের জন্য কোভিড পরীক্ষার ব্যবস্থা করা হবে।

০৬ ১০

গোয়া, কর্নাটক, মহারাষ্ট্র, কেরল, রাজস্থান, তামিলনাড়ু এবং তেলঙ্গানা এবং গুজরাতে আগেই পাওয়া গিয়েছে কোভিডের নতুন উপরূপ। এ বার সেই তালিকায় জুড়ল দিল্লির নামও।

০৭ ১০

এখনও পর্যন্ত দেশে ১০৯ জন আক্রান্ত হয়েছেন জেএন.১ উপরূপে। তার মধ্যে ৩৬ জন গুজরাতে, ৩৪ জন কর্নাটক, ১৪ জন গোয়া, ন’জন মহারাষ্ট্র, কেরলে ছ’জন, চার জন রাজস্থানে, তামিলনাড়ুতে চার জন এবং তেলঙ্গানায় দু’জন।

০৮ ১০

জেএন.১ আক্রান্ত বেশির ভাগ করোনা রোগী বাড়িতেই নিভৃতবাসে রয়েছেন। এখনও পর্যন্ত তাঁদের তেমন গুরুতর কোনও শারীরিক সমস্যা দেখা যায়নি।

০৯ ১০

করোনার নতুন এই উপরূপটির খোঁজ মিলেছিল গত সেপ্টেম্বর মাসে আমেরিকায়। তার পর থেকে বিশ্বের বিভিন্ন প্রান্তে জেএন.১-এর সন্ধান মিলেছে।

১০ ১০

ইউরোপের দেশগুলিতে উদ্বেগের মাঝে চিনেও আক্রান্তের সংখ্যা বেড়েছে হু হু করে। ভারতের কেরলে জেএন.১-সহ প্রথম করোনা রোগীর সন্ধান মেলে। তার পর অন্য রাজ্যগুলিতেও ছড়িয়ে পড়ে এই উপরূপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement