Dev Joshi

২২ বছর বয়সেই চাঁদে পাড়ি! ইলনের সংস্থার রকেটে যাত্রা ভারতীয় অভিনেতার

৩ বছর বয়স থেকে অভিনয় শুরু। ছোট পর্দার জনপ্রিয় মুখ দেব জোশী প্রথম ভারতীয়, যিনি ২০২৩ সালে ‘স্পেসএক্স’ সংস্থার রকেটে চাঁদে পাড়ি দেবেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৮:৫৩
Share:
০১ ১৮

২০১৮ সাল। ইলন মাস্কের ‘স্পেসএক্স’ সংস্থার ‘বিগ ফ্যালকন রকেট’ (বিএফআর)-এর প্রথম ক্রেতার নাম উল্লেখ করেছিলেন। জাপানের ধনকুবের ইয়ুসাকু মেইজাওয়া। ২০২৩ সালে বিএফআর রকেটে চেপে চাঁদে পাড়ি দেওয়ার পরিকল্পনা করেন ইউসাকু। এই যাত্রায় যে ৮ জন ইউসাকুর সফরসঙ্গী হবেন, তাঁদের নাম শুক্রবার ঘোষণা করেন ইউসাকু নিজেই। এই তালিকায় রয়েছেন ভারতের এক নাগরিকও। দেব জোশী।

০২ ১৮

পেশায় অভিনেতা দেব। তবে অনেকেই তাঁকে ‘বাল বীর’ হিসাবে চেনেন। ছোট পর্দার জনপ্রিয় মুখ দেব। কিন্তু ছোট পর্দার পাশাপাশি বড় পর্দাতেও অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে।

Advertisement
০৩ ১৮

তাঁর পুরো নাম অবশ্য দেব দুশ্যন্তকুমার জোশী। ২০০০ সালে ২৮ নভেম্বর গুজরাতের আমদাবাদে জন্ম তাঁর। শৈশব থেকেই অভিনয়ের প্রতি ঝোঁক ছিল দেবের।

০৪ ১৮

দেবের যখন ৩ বছর বয়স, তখন থেকে মঞ্চে অভিনয় করেছেন তিনি। নাটক, বিজ্ঞাপন থেকে শুরু করে বিভিন্ন গুজরাতি শোয়েও অভিনয় করেছেন তিনি।

০৫ ১৮

২০০৯ থেকে ২০১০ সালের মধ্যবর্তী সময়ে হিন্দি ধারাবাহিকে প্রথম অভিনয় করার সুযোগ পান দেব। ৯ বছর বয়সে ‘মহিমা শনি দেব কি’ ধারাবাহিকে ‘শুক্র’ চরিত্রের শৈশব পর্দায় ফুটিয়ে তুলেছিলেন তিনি। একই সময় ‘হমারি দেবরানি’ ধারাবাহিকে অভিনয় করেছিলেন তিনি।

০৬ ১৮

‘কাশি- অব না রহে তেরা কাগজ কোরা’, ‘দেবো কে দেব...মহাদেব’ ধারাবাহিকে অভিনয় করেন দেব। কিন্তু অভিনেতার জীবন অন্য দিকে মোড় নেয় ২০১২ সালে।

০৭ ১৮

‘বাল বীর’ নামের এক ফ্যান্টাসি ঘরানার হিন্দি ধারবাহিকে মুখ্য চরিত্রে অভিনয় করেন দেব। শিশু অভিনেতা হিসাবে তাঁর অভিনয় দর্শকমহলে সাড়া ফেলে দিয়েছিল। চার বছর ধরে এই ধারাবাহিকটি সম্প্রচারিত হয়েছে।

০৮ ১৮

‘বালবীর’ ধারাবাহিকটি চিত্রনাট্য এবং দেবের অভিনয়ের গুণে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিল যে ২০১৯ সালে ‘বালবীর’ চরিত্রের উপর ভিত্তি করে ‘বালবীর রিটার্নস’ নামে একটি ধারাবাহিক শুরু হয়। মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন দেব।

০৯ ১৮

‘বালবীর’ চরিত্রটি দর্শকের এতটাই প্রিয় হয়ে উঠেছিল যে, ২০২০ সালে মুক্তি পাওয়া ‘আলাদিন নাম তো শুনা হোগা’ ধারাবাহিকে ক্যামিয়ো চরিত্র হিসাবে ‘বালবীর’কে আনানো হয়। সেখানেও দেখা যায় দেবকে।

১০ ১৮

২০১৮ সালে ভারতীয় মুক্তিযোদ্ধা চন্দ্রশেখর আজাদের জীবনীর উপর ভিত্তি করে ‘চন্দ্রশেখর’ নামের একটি ধারাবাহিক শুরু হয়। ছোট পর্দায় চন্দ্রশেখরের কৈশোর জীবন ফুটিয়ে তুলেছিলেন দেব।

১১ ১৮

শুধু ছোট পর্দাতেই নয়, জাভেদ আলি এবং তর্শের মতো নামকরা গায়কের সঙ্গে মিউজ়িক ভিডিয়োতে অভিনয় করেছেন দেব।

১২ ১৮

বড় পর্দায় কাজ করার অভিজ্ঞতাও দেবের তালিকা থেকে বাদ পড়েনি। মোট ২০টি গুজরাতি ছবিতে অভিনয় করেছেন তিনি। বিভিন্ন শর্ট ফিল্মেও কাজ করেছেন ।

১৩ ১৮

নামী বিজ্ঞাপনী সংস্থার প্রচার মুখ হয়ে কাজ করতে দেখা গিয়েছে দেবকে। মিউজ়িক অ্যালবামেও অভিনয় করেছেন তিনি।

১৪ ১৮

শিল্প এবং সংস্কৃতির ক্ষেত্রে দেব যে ধরনের কাজ করেছেন তা লক্ষ করে ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে বাল শক্তি পুরস্কার দেওয়া হয়।

১৫ ১৮

দেবের অনুরাগীদের সংখ্যাও নেহাত কম নয়। ইতিমধ্যেই ইনস্টাগ্রামে অভিনেতার অনুরাগী সংখ্যা ১২ লক্ষের গণ্ডি পার করেছে।

১৬ ১৮

অতিমারি চলাকালীন ২০২০ সালে একটি স্বেচ্ছাসেবী সংস্থা তৈরি করেন দেব। ভারতের দুঃস্থ নাগরিকদের সাহায্য করতে চান বলে এই সংস্থার প্রতিষ্ঠা করেন তিনি।

১৭ ১৮

আমদাবাদের একটি কলেজে রাষ্ট্রবিজ্ঞান বিষয় নিয়ে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করেছেন দেব। ইউনাই়টেড নেশনস্ ইনস্টিটিউট অফ ট্রেনিং অ্যান্ড রিসার্চে আন্তর্জাতিক বিষয় এবং প্রযুক্তি নিয়ে স্নাতকোত্তর পড়াশোনা করছেন তিনি।

১৮ ১৮

খুব শীঘ্রই চাঁদে পাড়ি দিতে চলেছেন বলে আবার নতুন করে শিরোনামে এসেছেন দেব। এই সফরে তাঁর সঙ্গে থাকবেন আমেরিকার ডিজে এবং প্রযোজক স্টিভ আওকি, আমেরিকার ইউটিউবার টিম ডড, চেজ রিপাবলিকের শিল্পী ইয়েমি এডি, আয়ারল্যান্ডের চিত্রগ্রাহক রিহানন অ্যাডাম, ব্রিটেনের এক চিত্রগ্রাহক করিম ইলিয়া, চিত্রজগতের সঙ্গে যুক্ত আমেরিকার বাসিন্দা ব্রেন্ডান হল এবং দক্ষিণ কোরিয়ার পপ ব্যান্ডের সদস্য টপ।দেব ৮ সদস্যের মধ্যে কনিষ্ঠতম এবং একমাত্র ভারতীয় নাগরিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement