Goat Tree

‘ছাগল গাছ’-এ পাখির থেকে ছাগল থাকে বেশি। কেন?

‘গল্পের গরু গাছে ওঠে’। বা ‘ঠেলায় না পড়লে বিড়াল গাছে ওঠে না’। এমন সব বাংলা প্রবাদ এত দিন শুনে এসেছেন। কিন্তু কোনও দিন কি শুনেছেন ছাগল গাছে ওঠে? না, কোনও ঠেলায় পড়ে নয়। এমন কী গল্পও নয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৬ ১১:২৯
Share:

মরক্কোয় ‘ছাগল গাছ’

‘গল্পের গরু গাছে ওঠে’। বা ‘ঠেলায় না পড়লে বিড়াল গাছে ওঠে না’। এমন সব বাংলা প্রবাদ এত দিন শুনে এসেছেন। কিন্তু কোনও দিন কি শুনেছেন ছাগল গাছে ওঠে? না, কোনও ঠেলায় পড়ে নয়। এমন কী গল্পও নয়। বা কাকতালীয় ঘটনাও নয়। বাস্তবে প্রতিদিনই এমন অদ্ভুত দৃশ্য দেখতে পাবেন মরক্কোতে। সেখানে একটি বিশেষ গাছে উঠে পাল পাল ছাগল। সেই গাছগুলি যত বড়ই হোক না কেন ছাগলের পাল হুড়মুড়িয়ে উঠে পড়ে তাতে। চার পায়ে ব্যালেন্স করে এ ডাল থেকে ও ডালে অনায়াসে যে ভাবে যায়, দেখে সত্যি অবাক হতে হয়। এখন হয়ত ভাবছেন কী এমন গাছ যার ডালে ডালে ছাগল চড়ে বেড়ায়। দক্ষিণ-পশ্চিম মরক্কোয় আরগান নামে এক রকম গাছ দেখতে পাওয়া যায়। সারা গায়ে কাঁটাযুক্ত এই গাছের ফল রসাল ও সুস্বাদু। সেই ফলের লোভেই ছাগলেরা গাছে উঠে যায়। এক নজরে জেনে নিন ‘ছাগল গাছ’ নিয়ে আরও কিছু মজার তথ্য।

Advertisement

আরও খবর- আজব বেঞ্চের গজব ছবি!

আরও পড়ুন- বাঙালির দুর্গাপুজো, নতুন রূপে নতুন সাজে

Advertisement

আরও পড়ুন- চিরকুটের ফোন নম্বরে জড়িয়ে আমার পুজোর প্রেম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন