Indian Captaincy

ভারতীয় ক্রিকেটে দু’বছর আগের বিতর্কে আবার আগুন, সৌরভের কথাতেই শুরু জল্পনা

দু’বছর আগে বিরাট কোহলির নেতৃত্ব ছাড়া বা তাঁকে সরিয়ে দেওয়া নিয়ে কম বিতর্ক হয়নি। সেই বিতর্ক আবার মাথাচাড়া দিয়ে উঠল সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৫:১৭
Share:
০১ ০৮

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হেরেছে ভারত। সেই দুঃখ মেটার আগেই আলোচনায় দু’বছর আগের টি২০ বিশ্বকাপ। সেই বিশ্বকাপের পরেই অধিনায়কত্ব গিয়েছিল বিরাট কোহলির। সেই বিতর্ক আবার মাথাচাড়া দিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথায়।

০২ ০৮

ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত অনেকের তখন দাবি ছিল তৎকালীন বোর্ড সভাপতি সৌরভের নির্দেশেই রোহিত শর্মাকে অধিনায়ক করা হয়েছিল বিরাটের বদলে।

Advertisement
০৩ ০৮

কিন্তু সৌরভ নিজে জানিয়েছেন এমন কোনও ভাবনা তাঁর মাথায় ছিল না।

০৪ ০৮

তবে রোহিতকে ভারতীয় দলের অধিনায়ক করার নেপথ্যে যে তাঁরই ভূমিকা ছিল, সেটা জানিয়েছেন সৌরভ। এই বিষয়ে প্রাক্তন বোর্ড সভাপতি বলেন, “রোহিতকে আমিই জোর করেছিলাম অধিনায়ক হওয়ার জন্য। ও তখন ভারতকে তিন ফরম্যাটেই নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত ছিল না। ওকে রাজি করানোর ক্ষেত্রে আমার সামান্য ভূমিকা ছিল।’’

০৫ ০৮

তিনি এটাও বলেছেন, “আমাকে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট করা হয়েছিল দেশের ক্রিকেটের উন্নতি করার জন্য। আমি সেই চেষ্টা করেছি”।

০৬ ০৮

প্রসঙ্গত, বিরাট টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়েছিলেন ২০২১ সালে। সেই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন তিনি।

০৭ ০৮

পরে এক দিনের ক্রিকেটের নেতৃত্ব থেকেও তাঁকে সরিয়ে দেওয়া হয়। ২০২২ সালে দক্ষিণ আফ্রিকায় গিয়ে টেস্ট সিরিজ় হারের পর লাল বলের ক্রিকেটেও নেতৃত্ব থেকে সরে গিয়েছিলেন বিরাট।

০৮ ০৮

দু’বছরের পুরনো এই বিতর্ক নিয়ে সৌরভ বলেন, “বহু বার বলেছি যে, আমি বিরাটকে নেতৃত্ব থেকে সরাইনি। বিরাট টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে চাইছিল না। তাই ও টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর আমি বলেছিলাম এক দিনের ক্রিকেটের নেতৃত্ব থেকেও সরে যেতে। সে ক্ষেত্রে সাদা বলে এক জন নতুন অধিনায়ক হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement