Bollywood Celebrities

‘ক্যালেন্ডার’ থেকে ‘শকুনি’! ২০২৩ সালে বলিউডের যে নক্ষত্রদের জীবনাবসান

সতীশ কৌশিক থেকে পামেলা চোপড়া-সহ বহু জনপ্রিয় ব্যক্তিত্ব চলতি বছরে আমাদের ছেড়ে চলে গিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৬:০৬
Share:
০১ ১৯

বড় পর্দা থেকে ছোট পর্দা— ২০২৩ সাল হারিয়েছে বলিউডের একাধিক নক্ষত্রকে। তালিকায় রয়েছেন কারা? দেখে নেওয়া যাক।

০২ ১৯

‘মিস্টার ইন্ডিয়া’ ছবিতে ক্যালেন্ডারের চরিত্রে অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠেন সতীশ কৌশিক। ‘দিওয়ানা মস্তানা’, ‘রাম লক্ষ্মণ’, ‘সজন চলে সসুরাল’, ‘হম আপকে দিল মে রহতে হ্যায়’-এর মতো একাধিক হিন্দি ছবিতে কৌতুকাভিনেতার চরিত্রে অভিনয় করতেন তিনি।

Advertisement
০৩ ১৯

অভিনয়ের পাশাপাশি পরিচালনাও করতে দেখা গিয়েছে সতীশকে। চলতি বছরে ৯ মার্চ হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

০৪ ১৯

চলতি বছরে ৮৮ বছরে প্রাণ হারান প্রাক্তন ক্রিকেটার সেলিম দুরানি। ২৯টি টেস্ট ম্যাচে ৭৫টি উইকেট নিয়েছিলেন তিনি। ক্রিকেটের পাশাপাশি অভিনয় করতেও দেখা গিয়েছে সেলিমকে।

০৫ ১৯

১৯৭৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘চরিত্র’ ছবির মাধ্যমে বলিপাড়ায় পা রাখেন সেলিম। এই ছবিতে বলি অভিনেত্রী পরভিন ববির সঙ্গে অভিনয় করেন তিনি।

০৬ ১৯

বলিপাড়ার জনপ্রিয় ছবিনির্মাতা যশ চোপড়ার স্ত্রী পামেলা চোপড়া। ২০১২ সালে মারা যান যশ। স্বামীর মৃত্যুর প্রায় এক দশক পর শেষ নিশ্বাস ত্যাগ করেন পামেলা।

০৭ ১৯

বয়সজনিত কারণে ৭৪ বছর বয়সে চলতি বছরের ২০ এপ্রিল মারা যান পামেলা।

০৮ ১৯

বলিউডের অন্যতম পরিচালক ছিলেন সঞ্জয় গাদভি। ‘তেরে লিয়ে’, ‘ধুম’, ‘মেরে ইয়ার কি শাদি হ্যায়’, ‘কিডন্যাপ’-এর মতো একাধিক হিন্দি ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন তিনি।

০৯ ১৯

চলতি বছরের ১৯ নভেম্বর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মাত্র ৫৮ বছর বয়সে মারা যান সঞ্জয়।

১০ ১৯

আসল নাম নাইম সৈয়দ। তবে পেশার ক্ষেত্রে অধিক পরিচিত ছিলেন জুনিয়র মেহমুদ নামে। অভিনয়ের পাশাপাশি পরিচালনা এবং প্রযোজনার সঙ্গেও যুক্ত ছিলেন তিনি।

১১ ১৯

দীর্ঘ দিন ধরে পাকস্থলীর ক্যানসারে ভুগছিলেন জুনিয়র মেহমুদ। চলতি বছরের ৮ ডিসেম্বর অসুস্থতার কারণে প্রাণ হারান তিনি। মৃত্যুর সময় অভিনেতার বয়স ছিল ৬৭ বছর।

১২ ১৯

বলিপাড়ার খ্যাতনামী শিল্প নির্দেশক (আর্ট ডিরেক্টর) ছিলেন নিতিন চন্দ্রকান্ত দেসাই। চলতি বছরের ২ অগস্ট মৃত্যু হয় তাঁর।

১৩ ১৯

মৃত্যুর সময় নীতিনের বয়স ছিল ৫৮ বছর। বলিপাড়া সূত্রে খবর, আত্মহত্যার পথ বেছে নিয়েছিলেন তিনি। ‘লগান’, ‘হম দিল দে চুকে সনম’, ‘দেবদাস’, ‘জোধা আকবর’-এর মতো হিন্দি ছবির সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

১৪ ১৯

২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘পরিণীতা’ ছবির পরিচালনা করে জনপ্রিয় হয়ে ওঠেন প্রদীপ সরকার। ‘লাগা চুনারি মে দাগ’, ‘হেলিকপ্টার ইলা’, ‘লাফাঙ্গে পরিন্দে’ এবং ‘মরদানি’র মতো ছবি পরিচালনা করেন তিনি।

১৫ ১৯

চলতি বছরের ২৪ মার্চ শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রদীপ। অসুস্থতার কারণে মারা যান তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৬৮ বছর।

১৬ ১৯

১৯৮৮ সাল থেকে সম্প্রচারিত ‘মহাভারত’ ধারাবাহিকে শকুনির চরিত্রে অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠেন গুফি পেন্টাল। তাঁর আসল নাম সর্বজিৎ সিংহ পেন্টাল ওয়ালিয়া।

১৭ ১৯

‘মহাভারত’-এর পাশাপাশি ‘আকবর বীরবল’, ‘কানুন’, ‘সওদা’, ‘সিআইডি’-এর মতো হিন্দি ধারাবাহিকে অভিনয় করেন গুফি। ‘দিললাগি’, ‘তুফান’, ‘সুহাগ’, ‘দেশ পরদেশ’-র মতো একাধিক হিন্দি ছবিতেও অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১৮ ১৯

চলতি বছরের ৫ জুন অসুস্থতার কারণে মৃত্যু হয় তাঁর। মৃত্যুর সময় অভিনেতার বয়স ছিল ৭৮ বছর।

১৯ ১৯

চলতি বছরের ৪ জুন মারা যান বলি অভিনেত্রী সুলোচনা লাটকর। ১৯৫০ থেকে ১৯৯০ সালের মধ্যে মোট ২৫০টি হিন্দি ছবি এবং ৫০টি মরাঠি ছবিতেও অভিনয় করেছিলেন তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৯৪ বছর।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement