Gayatri Joshi

অভিষেকেই শাহরুখের নায়িকা, প্রথম ছবিতে সাড়া জাগিয়েও কেন আর সিনেমা করলেন না গায়ত্রী?

আশুতোষ গোয়ারিকরের ছবিতে শাহরুখ খানের পাশে নিজেকে মেলে ধরেছিলেন আনকোরা এক নায়িকা। প্রথম ছবিতেই সেরা নবাগতার পুরস্কার জিতলেও বলিউড থেকে বিদায় নেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৫:১৫
Share:
০১ ২১

পেশি ফোলানো নায়কের অ্যাকশন নেই। যৌনগন্ধী দৃশ্যও দেখা যায়নি। বক্স অফিসের মুনাফা কামানোর নিরিখে তুমুল সফল নয়। বরং একে ফ্লপ বলা চলে। তা সত্ত্বেও শাহরুখ খানের কেরিয়ারে উজ্জ্বল অধ্যায় হয়ে রয়েছে আশুতোষ গোয়ারিকরের ‘স্বদেশ: উই, দ্য পিপল’।

০২ ২১

শুধুই কি শাহরুখ? এই সিনেমায় পর্দা জুড়ে নিজেকে মেলে ধরেছিলেন আনকোরা এক নায়িকা। তবে প্রথম ছবিতেই সেরা নবাগতার পুরস্কার জিতে নিলেও সব ছেড়েছুড়ে বলিউড থেকে বিদায় নিয়েছিলেন।

Advertisement
০৩ ২১

‘স্বদেশ’-এ শাহরুখের নায়িকা ছিলেন গায়ত্রী জোশী। তবে প্রথম ছবিই তাঁর শেষ ছবি। বলিউডে সাড়া জাগিয়ে শুরু করলেও রুপোলি পর্দায় আর কাজের খোঁজ করেননি। কিন্তু কেন?

০৪ ২১

বলিউডে মুখ দেখানোর আগে থেকেই আমজনতার কাছে পরিচিতি ছিল গায়ত্রীর। কলেজে পড়াশোনার সময় থেকেই একের পর এক জনপ্রিয় বিজ্ঞাপনে কাজ করেছেন।

০৫ ২১

বিজ্ঞাপনী জগতে বম্বে ডাইং, ফিলিপস, গোদরেজ, সানসিল্ক, এলজি, হুন্ডাইয়ের মতো নামীদামি ব্র্যান্ডের হয়ে মডেলিং করেছিলেন গায়ত্রী।

০৬ ২১

‘স্বদেশ’-এ কাজের আগে থেকেই অবশ্য শাহরুখের সঙ্গে ক্যামেরার সামনে দাঁড়িয়েছিলেন গায়ত্রী। হুন্ডাইয়ের একটি বিজ্ঞাপনে তাঁদের একসঙ্গে দেখা গিয়েছিল।

০৭ ২১

বিজ্ঞাপনের মডেল হওয়া ছাড়া ক্যালেন্ডার গার্ল হিসাবেও দেখা গিয়েছিল তাঁকে। তবে তারই মাঝে আচমকা গায়ত্রীকে দেখা যায় ভিডিয়ো জকি হিসাবে।

০৮ ২১

ছোট পর্দায় দর্শকদের অনুরোধের শিল্পীদের গান শোনানোর পাশাপাশি সঞ্চালনা করতেন আদতে নাগপুরের এই বাসিন্দা। সেখানেও ভালই এগোচ্ছিল। তবে নব্বইয়ের দশকের শেষে সে সবও ছেড়ে অন্য স্বপ্নের খোঁজ শুরু করেন গায়ত্রী।

০৯ ২১

বলিউডে অভিনয়ের সুযোগও যেন অনায়াসে গায়ত্রীর হাতে এসে গিয়েছিল। নিজের নতুন ছবি ‘দিল সে..’র জন্য নতুন অভিনেত্রীকে খুঁজছিলেন পরিচালক মণি রত্নম। প্রীতি নায়ারের চরিত্রে শাহরুখ এবং মনীষার সঙ্গে পর্দায় যাঁকে দেখাতে চাইছিলেন তিনি।

১০ ২১

বলিউডের লোকজনের দাবি, প্রীতি নায়ারের জন্য গায়ত্রীর সঙ্গে সইসাবুদও হয়ে গিয়েছিল মণির। তবে শেষমেশ সে ছবি ছেড়েছুড়ে ভারতসুন্দরী হওয়ার দৌড়ে নাম লিখিয়ে ফেলেন গায়ত্রী।

১১ ২১

১৯৯৮ সালের মণির সেই ছবিতে প্রীতির চরিত্রে পর্দায় আসেন বাস্তবের প্রীতি। শাহরুখ-মনীষার ছবিতে সে চরিত্র করেছিলেন প্রীতি জিন্টা।

১২ ২১

পরের বছর অবশ্য ভারতসুন্দরী হওয়ার স্বপ্নপূরণে ঘাম ঝরাতে শুরু করেন গায়ত্রী। তাতেও কম সাফল্য পাননি। সে বছর সেরার দৌড়ে জয় না এলেও প্রতিযোগিতার প্রথম পাঁচে ছিলেন। সে বার বিজয়ী হন যুক্তামুখী। রানার্সের খেতাব নিয়েছিলেন গুল পনাগ।

১৩ ২১

২০০ সালে আন্তর্জাতিক সৌন্দর্য প্রতিযোগিতায় যোগ দিতে ভারতের প্রতিযোগী হয়ে জাপান পাড়ি দেন গায়ত্রী। এর পর বেশ কয়েকটি মিউজ়িক ভিডিয়োয় দেখা গিয়েছিল তাঁকে। জগজিৎ সিংহের ‘কাগজ় কি কস্তি’ থেকে হংসরাজ হংসের ‘ঝাঁঞ্ঝরিয়া’— তুমুল জনপ্রিয় দু’টি ভিডিয়োয় গায়ত্রীর মুখ বার বার ভেসে বেড়িয়েছে।

১৪ ২১

বলিউডে পা রাখার আগে থেকেই বেশ কয়েকটি বিজ্ঞাপনের হাত ধরে খ্যাতি কুড়িয়ে নিয়েছিলেন গায়ত্রী। তবে প্রচলিত অর্থে অভিনয়ে আনকোরা সেই মেয়েটিকেই শাহরুখের নায়িকার ভূমিকায় বেছে নিয়েছিলেন আশুতোষ।

১৫ ২১

আমির খানের সঙ্গে ‘লাগান’-এর সাফল্যে বলিউডে তখন খ্যাতনামী পরিচালকদের সারিতে বসে পড়েছিলেন আশুতোষ। তবে সে ছবির পরে আমিরের বদলে শাহরুখকে নেন তিনি।

১৬ ২১

নায়কোচিত ভূমিকার বদলে ‘স্বদেশ’-এ আম আদমি হিসাবে ধরা পড়েছিলেন শাহরুখ। পাশে ছিলেন ছবির খাতিরে ‘গ্ল্যামারহীন’ গায়ত্রী। প্রথম ছবিতে বাণিজ্যিক সাফল্য না এলেও গায়ত্রীকে প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন বলিউডের জহুরিরা। সমালোচকদের দরাজ শংসাপত্র জুটেছিল শাহরুখকেরও।

১৭ ২১

সে অর্থে অভিষেকেই সাফল্য ধরা দিয়েছিল। ‘স্বদেশ’-এর পর নাকি তাঁর দরজায় প্রযোজকেরা ভিড় করেছিলেন। তবে আর কোনও ছবিতেই দেখা যায়নি গায়ত্রীকে। সকলের প্রত্যাশার বিপরীত স্রোতে গিয়ে বছরখানেকের মধ্যে অভিনয়ই ছেড়ে দেন তিনি।

১৮ ২১

২০০৫ সালে নির্মাণ জগতের খ্যাতনামী ব্যবসায়ী বিকাশ ওবেরয়ের সঙ্গে সংসার পেতেছিলেন গায়ত্রী। অভিনয় ছাড়ার সিদ্ধান্ত নিয়ে নানা জল্পনা চললেও দীর্ঘ দিন তা নিয়ে মন্তব্য করেননি। তবে ‘স্বদেশ’-এর ১৫ বছর পূর্তিতে সাক্ষাৎকারে বলেছিলেন, ‘‘প্রথম ছবির পর ধৈর্য ধরে বহু চিত্রনাট্য পড়েছি। তবে মনের মতো ছবিতে কাজ করার জন্য অপেক্ষাও করেছি। তবে জানেন তো, কখনও সব কিছু আপনার মনের মতো হয় না।’’

১৯ ২১

গায়ত্রী বলেছিলেন, ‘‘বিকাশের সঙ্গে দেখা হওয়ার পর মনে হয়েছিল, বলিউডে অভিনয় করাটাই জীবনের সব কিছু নয়। সিনেমায় অভিনয় করা ছাড়াও জীবনে অন্য কিছু করতে চেয়েছিলাম। বোধ হয় সে জন্য এত সহজে বলিউড ছেড়ে দিতে পেরেছি।’’

২০ ২১

২০০৫ সালে বিকাশকে বিয়ে করেন গায়ত্রী। তিনি বলেছিলেন, ‘‘বিয়ের পরেও বলিউডে কাজ করতে পারতাম। তবে বিকাশের সঙ্গে নিজের সংসারে ১০০ শতাংশ মন দিতে চেয়েছিলাম। আমি এমনই!’’

২১ ২১

স্বামীর সঙ্গে তাঁর ব্যবসায় হাত মিলিয়েছেন ৪৮ বছরের গায়ত্রী। দম্পতির বিপুল সম্পত্তিও রয়েছে বলে শোনা যায়। দু’জনের সংসারে একে একে বিহান এবং ইউভান নামে পুত্রসন্তান এসেছে। গায়ত্রী জানিয়েছেন, তারা নাকি বলে, ‘‘মা, তোমার আরও সিনেমা করা উচিত ছিল।’’

সব ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement