PM Narendra Modi in US Congress

হোয়াইট হাউসের নৈশভোজে মোদীর সঙ্গে ছিলেন না কোন শিল্পপতি? কেনই বা বাদ পড়লেন?

হোয়াইট হাউসের দক্ষিণ লনে বিশেষ ভাবে সজ্জিত প্যাভিলিয়নে সেই নৈশভোজের আয়োজন করা হয়েছিল। বিশেষ বিশেষ নিরামিষ পদ দিয়ে সাজানো হয়েছিল প্রধানমন্ত্রীর থালা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১২:৫৭
Share:
০১ ২১

বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য আয়োজিত নৈশভোজে চাঁদের হাট। ভারতীয় ধনকুবের ব্যবসায়ী মুকেশ অম্বানী, আনন্দ মাহিন্দ্রা থেকে শুরু করে গুগলের সিইও সুন্দর পিচাই, অ্যাপলের সিইও টিম কুক— কে না ছিলেন সেই নৈশভোজে। উজ্জ্বল ব্যতিক্রমও ছিলেন এক জন। মোদী ‘ঘনিষ্ঠ’ সেই শিল্পপতি না থাকায় উঠছে নানা প্রশ্ন। আমেরিকার বিভিন্ন সংবাদমাধ্যমেও সে নিয়ে চর্চা শুরু হয়েছে। সে কথায় পরে আসছি।

০২ ২১

হোয়াইট হাউসের দক্ষিণ লনে বিশেষ ভাবে সজ্জিত প্যাভিলিয়নে সেই নৈশভোজের আয়োজন করা হয়েছিল। বিশেষ বিশেষ নিরামিষ পদ দিয়ে সাজানো হয়েছিল প্রধানমন্ত্রীর থালা। নানা বিদেশি পদ রান্না হয়েছিল আমন্ত্রিত অতিথিদের জন্যও।

Advertisement
০৩ ২১

এক নজরে দেখে নেওয়া যাক নৈশভোজের আমন্ত্রণে সাড়া দিয়ে কোন কোন বিশিষ্টেরা উপস্থিত হয়েছিলেন হোয়াইট হাউসের অন্দরে।

০৪ ২১

তালিকায় প্রথমেই যাঁদের নাম আসে, তাঁরা হলেন ভারতীয় ধনকুবের ব্যবসায়ী দম্পতি মুকেশ এবং নীতা অম্বানী।

০৫ ২১

স্বামী মুকেশের হাত ধরে হোয়াইট হাউসে প্রবেশ করেন নীতা। সোনালি আইভরি শাড়ি পরে হোয়াইট হাউসে উপস্থিত সকলের নজর কাড়েন তিনি। অন্য দিকে, মুকেশকে কালো গলাবন্ধ পরে হোয়াইট হাউসে প্রবেশ করতে দেখা গিয়েছিল।

০৬ ২১

হোয়াইট হাউসে উপস্থিত ছিলেন ভারতীয় বিত্তশালী ব্যবসায়ী তথা মহিন্দ্রা গোষ্ঠীর চেয়ারম্যান আনন্দ মহিন্দ্রা। টুইটারে নৈশভোজের বেশ কিছু ছবি এবং ভিডিয়োও তিনি শেয়ার করেন।

০৭ ২১

গুগল এবং মাইক্রোসফ্‌টের ভারতীয় বংশোদ্ভূত সিইও সুন্দর পিচাই এবং সত্য নাদ্দেলাও এই নৈশভোজের সমারোহে যোগ দিয়েছিলেন। সুন্দরের স্ত্রী অঞ্জলি পিচাই এবং সত্যের স্ত্রী অনু নাদ্দেলাও উপস্থিত ছিলেন তাঁদের স্বামীর সঙ্গে।

০৮ ২১

নৈশভোজ উপলক্ষে হোয়াইট হাউসে সস্ত্রীক উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপলের সিইও টিম কুক।

০৯ ২১

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালও বাইডেন সরকার আয়োজিত নৈশভোজে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র ‌অরিন্দম বাগচীও।

১০ ২১

ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে উপস্থিত ছিলেন প্রেসিডেন্টের স্ত্রী জিল বাইডেনের নীতি পরিচালক (পলিসি ডিরেক্টর) মালা আদিগা। ডাক পেয়েছিলেন ইউএস অফিস অফ পার্সোনেল ম্যানেজমেন্টের ডিরেক্টর কিরণ আহুজা।

১১ ২১

আমেরিকার উপভোক্তা আর্থিক সুরক্ষা ব্যুরোর ডিরেক্টর রোহিত চোপড়াও মোদীর জন্য আয়োজিত নৈশভোজে উপস্থিত ছিলেন।

১২ ২১

এ ছাড়াও আমেরিকার অনেক ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী, সরকারি আধিকারিক এবং বিশিষ্টেরা এই নৈশভোজে উপস্থিত ছিলেন।

১৩ ২১

বৃহস্পতিবারের মোদীর সম্মানে আয়োজিত নৈশভোজে ৪০০-রও বেশি অতিথিকে আমন্ত্রণ জানিয়েছিল হোয়াইট হাউস।

১৪ ২১

মোদী নিরামিষাশী হওয়ায় হোয়াইট হাউসের রাঁধুনিরা তাঁর জন্য একাধিক নিরামিষ পদ রান্না করেছিলেন। যাঁরা নিরামিষাশী নন, সেই সব অতিথিদের জন্য বিভিন্ন ধরনের মাছের পদ রান্না হয়েছিল।

১৫ ২১

নৈশভোজে প্রথম পাতে ছিল ম্যারিনেটেড মিলেট এবং গ্রিল্‌ড কর্ন কার্নেল স্যালাড। ম্যারিনেটেড মিলেট আসলে বাজরাকে নানা রকম উপকরণের সঙ্গে মেশানো একটি পদ। আর গ্রিল্‌ড কর্ন কার্নেল স্যালাড হল ভুট্টার কচিদানার শাঁস দিয়ে তৈরি স্যালাড।

১৬ ২১

এ ছাড়া তরমুজের তৈরি পদ কমপ্রেসড ওয়াটারমেলন এবং অ্যাভোকাডো দিয়ে তৈরি টক-ঝাল-মিষ্টি সস বা চাটনিও দেওয়া হয়েছিল অতিথিদের।

১৭ ২১

যে কথা শুরুতে বলেছিলাম, এই তালিকায় উজ্জ্বল ব্যতিক্রম মোদী-ঘনিষ্ঠ শিল্পপতি গৌতম আদানির না থাকা। সম্প্রতি হাইডেলবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসতেই ঝড় ওঠে ভারতীয় শেয়ার বাজারে। অভিযোগ ছিল, কারচুপি করে নিজেদের সংস্থার শেয়ার দর বাড়িয়েছে দেশের অন্যতম নামী শিল্পগোষ্ঠী আদানি। যার জেরে বড় ধাক্কা খেয়েছে গৌতম আদানির শিল্পগোষ্ঠী। ভাবমূর্তিতেও আঁচ পড়ে। আমেরিকায় মোদীর নিমন্ত্রণ তালিকা থেকে আদানির বাদ পড়ার নেপথ্যে হাইডেলবার্গকাণ্ড ভূমিকা নিয়েছে বলে অনেকে মনে করছেন।

১৮ ২১

তিন দিনের আমেরিকা সফরে রয়েছেন প্রধানমন্ত্রী ‌মোদী। মঙ্গলবার সকালে দিল্লি থেকে বিমানে চেপে আমেরিকা পাড়ি দিয়েছিলেন তিনি।

১৯ ২১

আমেরিকার কংগ্রেসের যৌথ অধিবেশনে বক্তৃতা দেওয়ার জন্য মোদীকে আমন্ত্রণ জানিয়েছিল বাইডেন সরকার। বৃহস্পতিবার সেই মঞ্চেই ভাষণ দিলেন তিনি। তাঁর বক্তৃতায় উঠে এল ভারত-আমেরিকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থেকে শুরু করে গণতন্ত্র, অর্থনীতি, পরিবেশ, সন্ত্রাসবাদ-সহ বিভিন্ন বিষয়।

২০ ২১

প্রায় এক ঘণ্টার সেই নাতিদীর্ঘ ভাষণ শুনে মুগ্ধ আমেরিকার কংগ্রেসের নেতারা। মোদীকে সম্মান জানাতে আসন ছেড়ে উঠে দাঁড়ান ম্যাকার্থি। তাঁর দিকে এগিয়ে আসেন হাত মেলানোর জন্য। তাঁকে ঘিরে নিজস্বী তোলার হিড়িকও দেখা গেল আমেরিকার নেতাদের মধ্যে।

২১ ২১

আমেরিকার কংগ্রেসের যৌথ অধিবেশনে এটি ছিল মোদীর দ্বিতীয় ভাষণ। সাত বছর আগে ২০১৬ সালের জুনে আমেরিকা গিয়ে যৌথ অধিবেশনে বক্তৃতা করেন তিনি।

ছবি: রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement