Nirmala Sitharamn

টকটকে লাল শাড়িতে ‘পরীক্ষার হলে’ সীতা, অর্থমন্ত্রীর শাড়ির বিবর্তনে এক নজর

লালকে বলা ধনদেবী লক্ষ্মীর রং। সোনালি প্রাচুর্যের। বিশ্ব জুড়ে যখন আর্থিক মন্দার আর্তনাদ, তখন সীতারামনের শাড়ি কি কোনও আগাম শ্রীবৃ্দ্ধির বার্তা দিচ্ছে?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১০
Share:
০১ ১৪

আসন্ন লোকসভা ভোটের আগে বাজেটের অগ্নিপরীক্ষা! সেই পরীক্ষা দিতে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন হাজির হলেন একটি টুকটুকে লাল শাড়ি পরে।

০২ ১৪

লাল শাড়ি, লাল ব্লাউজ, লাল টিপ। হাতে বাজেটের আধুনিক ফাইলটিও লাল।

Advertisement
০৩ ১৪

আগে লাল শালু মোড়া খেরোর খাতার মতো বাজেট নিয়ে সংসদে আসতেন নির্মলা। ২০২১ সাল থেকে লাল শালুর জায়গা নিয়েছে লাল ফাইল। বুধবার নির্মলার শাড়িও মিলে গিয়েছে বাজেটের আবরণের সঙ্গে।

০৪ ১৪

বাজেট পেশ করার দিনে দেশের অর্থমন্ত্রীর বেশবাসে নজর থাকে বরাবরই। তবে নির্মলার শাড়ি নিয়ে বরাবরই থাকে আলাদা কৌতূহল। এই আলোচনার কারণ অবশ্য নির্মলা নিজেই।

০৫ ১৪

লন্ডন স্কুল অব ইকনমিক্সের ছাত্রী ২০১৪ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় পদার্পণ করার পর থেকেই শাড়ি চর্চায়।

০৬ ১৪

দেশে মহিলা রাজনীতিকদের মধ্যে শাড়ি নিয়ে দাপট দেখাতেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ন্যূনতম সাজগোজ আর দেশের তাঁতে বোনা হ্যান্ডলুম শাড়িই ছিল তাঁর স্টাইল স্টেটমেন্ট।

০৭ ১৪

নির্মলার শাড়ির পছন্দ এবং সাজগোজ— দুই-ই ইন্দিরার পথে হাঁটে বলে মনে করেন দেশের ফ্যাশন বিশেষজ্ঞরা। কারণ নির্মলাও দেশের তাঁতে বোনা হ্যান্ডলুম শাড়িই বরাবর পছন্দ করে এসেছেন।

০৮ ১৪

তবে নির্মলাকে গান্ধীদের মতো খাদিপ্রেমী বলা চলে না। সুতির পাশাপাশি সিল্কেও তাঁর অবাধ বিচরণ। বিশেষ করে বিভিন্ন প্রাদেশিক বৈশিষ্ট্যসম্পন্ন শাড়িতেও দেখা যায় তাঁকে। যেমন গত বছর বাজেটেই তিনি হাজির হয়েছিলেন একটি জং রঙের ব্যোমকাই শাড়িতে।

০৯ ১৪

জংরঙা সেই শাড়িতে ছিল মেরুনরঙা পাড় আর তাতে ব্যোমকাই শাড়ির চিরাচরিত রুপোলি সুতোর কারুকাজ। ওড়িশার তাঁতিদের হাতে বোনা শাড়ি এই ব্যোমকাই।

১০ ১৪

২০২১ সালের বাজেট পেশ করতে নির্মলা আসেন লাল সাদা পচমপল্লী শাড়িতে। অর্ধেক সাদা জমি। অর্ধেক লাল ইক্কতের নকশাদার জমি। ফিকে সবুজ ইঞ্চি পাড়। লাল ব্লাউজের সঙ্গে সেই শাড়ি ম্যাচ করেছিলেন নির্মলা। পচমপল্লি তেলঙ্গানার তাঁতিদের বোনা শাড়ি।

১১ ১৪

২০২০ সালের বাজেটে নির্মলা হাজির হয়েছিলেন উজ্জ্বল হলুদ শাড়ি পরে। সোনালি পাড়ের পাশাপাশি তাতে মিহি সরু আকাশি রঙের বর্ডারও ছিল। সঙ্গে ছিল ম্যাচিং হলুদ ব্লাউজ এবং মেরুন টিপ।

১২ ১৪

২০১৯ সালে নির্মলার প্রথম বাজেট। গাঢ় গোলাপি রঙের মঙ্গলগিরি সিল্ক পড়েছিলেন নির্মলা। সোনালি পাড়। এই শাড়ি নির্মলার নিজের রাজ্যের শাড়ি। অন্ধ্রপ্রদেশে বড় হওয়া নির্মলা তাঁর প্রথম পরীক্ষার জন্য বেছে নিয়েছিলেন অন্ধ্রপ্রদেশেরই মঙ্গলগিরির তাঁতিদের হাতে বোনা শাড়ি।

১৩ ১৪

বুধবার নির্মলার পরা লাল শাড়িটি সম্ভবত ওড়িশার। কালো মন্দির পাড়ের এই ধরনের শাড়িকে সাধারণত কটকি বলা হয়। নির্মলার লাল রঙের শাড়িতে সেই কটকিরই কালো পাড়। সঙ্গে সোনালি বর্ডার।

১৪ ১৪

লালকে বলা ধনদেবী লক্ষ্মীর রং। সোনালি প্রাচুর্যের। বিশ্ব জুড়ে আর্থিক মন্দার আর্তনাদ, যার জের ভারতেও পড়ার আশঙ্কা করছেন অর্থনীতিবিদেরা। তখন সীতারামনের শাড়ি কি কোনও আগাম শ্রীবৃ্দ্ধির বার্তা দিচ্ছে, তাই নিয়েই বাড়ছে কৌতূহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement