Box Office Collection

হাজার কোটির ক্লাবে নাম লেখালেও এখনও পিছিয়ে ‘জওয়ান’, এগিয়ে কোন চারটি ভারতীয় ছবি?

এমন একাধিক ভারতীয় ছবি রয়েছে যা ‘জওয়ান’-এর চেয়েও বেশি আয় করেছে। তালিকায় কোন কোন ছবি রয়েছে জানেন কি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১২:০৯
Share:
০১ ১৮

মুক্তির পর এক মাসও কাটেনি। তার মধ্যেই শাহরুখ খানের কেরিয়ারে জুড়ল সাফল্যের নয়া পালক। ১৮ দিনের মাথায় ১০০০ কোটি টাকার ক্লাবে নাম লিখিয়ে ফেলল ‘জওয়ান’।

০২ ১৮

৭ সেপ্টেম্বর দক্ষিণী পরিচালক অ্যাটলির পরিচালনায় মুক্তি পায় ‘জওয়ান’। শাহরুখের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেন দক্ষিণী তারকা নয়নতারা এবং বিজয় সেতুপতি।

Advertisement
০৩ ১৮

‘জওয়ান’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন বলি অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। কয়েক মিনিটের দৃশ্যে বড় পর্দায় দেখা দেন বলি অভিনেতা সঞ্জয় দত্তও।

০৪ ১৮

‘প্যান ইন্ডিয়ান’ ছবিতে বলিউডের সঙ্গে দক্ষিণী ফিল্মজগতের মেলবন্ধন ঘটেছে। হিন্দি ভাষার পাশাপাশি তামিল এবং তেলুগু ভাষাতেও মুক্তি পায় ‘জওয়ান’।

০৫ ১৮

অভিনয়জগৎ থেকে চার বছরের সাময়িক বিরতি নিয়েছিলেন শাহরুখ। চলতি বছরে তিনটি ছবি মুক্তি পাওয়ার কথা তাঁর। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই কেরিয়ারের ঝুলিতে দু’টি (‘জওয়ান’ এবং ‘পাঠান’) হাজার কোটির ছবি পুরলেন শাহরুখ। মুক্তির দোরগোড়ায়শাহরুখের তৃতীয় ছবি ‘ডাঙ্কি’।

০৬ ১৮

মুক্তির ১৮ দিনের মধ্যে ১০০৪.৯২ কোটি টাকার ব্যবসা করে নজির গড়ে ‘জওয়ান’। ভারতীয় অভিনেতা হিসাবে শাহরুখই প্রথম যাঁর দু’টি ছবি বক্স অফিসে হাজার কোটির ক্লাবে নাম লিখিয়েছে।

০৭ ১৮

কিন্তু এমন একাধিক ভারতীয় ছবি রয়েছে যা ‘জওয়ান’-এর চেয়েও বেশি আয় করেছে। তালিকায় কোন কোন ছবি রয়েছে জানেন কি?

০৮ ১৮

২০১৬ সালে নিতেশ তিওয়ারির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘দঙ্গল’ ছবিটি। এই ছবিতে অভিনয় করেন আমির খান, ফতিমা সানা শেখ এবং সানিয়া মলহোত্র।

০৯ ১৮

বক্স অফিসে ‘দঙ্গল’ ছবিটির বিশ্বব্যাপী সম্ভাব্য মোট আয় ১৯৬৮.০৩ কোটি থেকে ২০২৩.৮১ কোটি টাকা।

১০ ১৮

২০১৭ সালে এসএস রাজামৌলির পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় দক্ষিণী ছবি ‘বাহুবলী ২: দ্য কনক্লুসন’। এই ছবিতে অভিনয় করেন প্রভাস, অনুষ্কা শেট্টি, রানা দগ্গুবতী, রাম্যা কৃষ্ণন, তমান্না ভাটিয়ার মতো দক্ষিণী তারকারা।

১১ ১৮

বক্স অফিস থেকে ‘বাহুবলী ২: দ্য কনক্লুসন’ ছবির বিশ্বব্যাপী সম্ভাব্য মোট আয় ১৮১০.৫ কোটি টাকা।

১২ ১৮

২০২২ সালে এসএস রাজামৌলির পরিচালনায় মুক্তি পায় আরও একটি দক্ষিণী ছবি ‘আরআরআর’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায় রামচরণ, এনটি রামারাও জুনিয়রকে। এ ছাড়াও ছিলেন বলি তারকা অজয় দেবগন এবং আলিয়া ভট্ট।

১৩ ১৮

বক্স অফিস থেকে ‘আরআরআর’ ছবির বি‌শ্বব্যাপী সম্ভাব্য মোট আয় ১৩১৬.৩ কোটি টাকা।

১৪ ১৮

প্রশান্ত নীল পরিচালিত ‘কেজিএফ: চ্যাপ্টার ২’ প্রেক্ষাগৃহে মুক্তি পায় গত বছর এপ্রিলে। এই ছবিতে অভিনয় করে নজর কাড়েন দক্ষিণী অভিনেতা যশ, বলি তারকা রবীনা টন্ডন এবং সঞ্জয় দত্ত।

১৫ ১৮

বক্স অফিস থেকে ‘কেজিএফ: চ্যাপ্টার ২’ ছবির বি‌শ্বব্যাপী সম্ভাব্য মোট আয় ১২০০ কোটি থেকে ১২৫০ কোটি টাকা।

১৬ ১৮

ছবি বিশেষজ্ঞদের দাবি, উপার্জনের দিক থেকে শীঘ্রই ১১০০ কোটি টাকার মুখ দেখবে ‘জওয়ান’। মুক্তির চতুর্থ সপ্তাহে আয়ের পরিমাণ আরও বৃদ্ধি পাবে এই ছবির।

১৭ ১৮

বলিপাড়া সূত্রে খবর, মুক্তির ২৭ দিনের মাথায় দেশে ৬১৪ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে ‘জওয়ান’।

১৮ ১৮

চলতি বছরের ২২ ডিসেম্বর মুক্তি পেতে চলেছে রাজকুমার হিরানি পরিচালিত ‘ডাঙ্কি’। চলতি বছর শাহরুখের তিন নম্বর ছবিটি কত কোটির ক্লাবে নাম লেখায় সেটাই দেখার।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement