Marriage

বিদেশে গিয়ে বিয়ে করলেন মুম্বইয়ের যুবক, সরকারের থেকে পুরস্কার পেলেন লক্ষাধিক টাকা! কেন?

পণ ছাড়া বিয়ে করে কেউ টাকা পায় শুনেছেন? মিথিলেশ পেয়েছেন। তাও লক্ষাধিক টাকা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১০:০৬
Share:
০১ ১২

বিয়ে মানেই খরচ। বিয়ের পরও খরচ। পণ ছাড়া বিয়ে করে কেউ টাকা পায় শুনেছেন? মিথিলেশ পেয়েছেন। তাও লক্ষাধিক টাকা। এখানেই শেষ নয়, মাসে মাসে তাঁর অ্যাকাউন্টে ঢুকবে হাজার কয়েক টাকা। মিথিলেশ আপ্লুত।

০২ ১২

টাকাটা মিথিলেশকে দিয়েছে বেলারুশের সরকার। সে দেশেরই মেয়েকে বিয়ে করেছেন তিনি। সন্তানও হয়েছে দু’জনের। তার পর এককালীন এক লক্ষ ২৮ হাজার টাকা পেয়েছেন মিথিলেশ। মাসে মাসে পাবেন ১৮ হাজার টাকা।

Advertisement
০৩ ১২

মিথিলেশ আদতে মুম্বইয়ের বাসিন্দা। দেশবিদেশ ঘুরে বেড়ান। সেই অভিজ্ঞতা শেয়ার করেন নিজের ইউটিউব চ্যানেলে।

০৪ ১২

তাঁর স্ত্রী লিসা বেলারুশের বাসিন্দা। সেখানেই দেখা হয়েছিল তাঁদের। তার পর প্রেম, বিয়ে, সন্তান। মিথিলেশের মেয়ের বয়স এখন দু’মাস। মিথিলেশ সমাজমাধ্যমে লিখেছেন, স্বাভাবিক উপায়ে কন্যা সন্তানের জন্ম দিয়েছেন লিসা। জন্মের সময় ওজন ছিল চার কেজি।

০৫ ১২

নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো পোস্ট করে লিসার সঙ্গে পরিচয়ের গল্প জানান মিথিলেশ। তাঁর চ্যানেলের ৯ লক্ষ সাবস্ক্রাইবার রয়েছেন।

০৬ ১২

২০২১ সালের মার্চে রাশিয়ায় গিয়েছিলেন মিথিলেশ। প্রিয়াংশু নামে এক ব্যক্তি তাঁকে বেলারুশ যাওয়ার পরামর্শ দেন। সেই পরামর্শ শুনে বেলারুশে গিয়েছিলেন তিনি।

০৭ ১২

বেলারুশে এক বন্ধুর জন্মদিনের পার্টিতে গিয়েছিলেন মিথিলেশ। সেখানেই দেখা লিসার সঙ্গে। একে অন্যের কোনও কথা বোঝেননি তাঁরা। দোভাষীর মাধ্যমে কথা বলছিলেন দু’জন।

০৮ ১২

ক্রমে আলাপ গাঢ় হয়। বার বার দেখা করতে থাকেন দু’জন। তার পর লিসাকে বিয়ের প্রস্তাব দেন মিথিলেশ। রাজি হয়ে যান লিসা।

০৯ ১২

দুই পরিবারের উপস্থিতিতে বিয়ে হয় লিসা আর মিথিলেশের। গত বছর ২৫ মার্চ।

১০ ১২

দু’মাস আগে সন্তানের জন্ম দিয়েছেন লিসা। তার পরেই বেলারুশ সরকার টাকা দিয়েছে মিথিলেশদের। এককালীন লক্ষাধিক টাকা দিয়েছে। আগামী তিন বছর, প্রতি মাসে মিথিলেশের অ্যাকাউন্টে ১৮ হাজার টাকা দেবে সরকার।

১১ ১২

কিন্তু কেন দিল টাকা? মিথিলেশ জানিয়েছেন, সন্তান পালনের জন্য এই টাকা দিয়েছে বেলারুশ সরকার। তবে শর্ত, থাকতে হবে সে দেশেই।

১২ ১২

২০১৫ সাল থেকে বেলারুশে এই নিয়ম চালু হয়েছে। সন্তান জন্মানোর পর তাদের প্রতিপালনের জন্য এই টাকা দেয় সরকার। দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্যই এই পদক্ষেপ করেছে সে দেশের সরকার। অনেক পরিবার সামর্থ্য না থাকায় একের বেশি সন্তান নিতে চান না। তাদের উৎসাহ দিতেই এই অনুদান দেয় বেলারুশ সরকার। ছবি: ইনস্টাগ্রাম থেকে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement