Rohan Bopanna

বিশ্বসেরার খেতাব পেলেন চল্লিশের কোঠায় থাকা বোপান্না, নজির গড়লেন খেলার জগতে

৪৩ বছর বয়সে বিশ্বের এক নম্বর জায়গা দখল করে গড়লেন রেকর্ড।এই বয়সে পুরুষদের ডাবলসে বিশ্বসেরার খেতাব এই প্রথম কোনও টেনিস খেলোয়াড় পেলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৩:১৪
Share:
০১ ১২

ভারতীয় খেলার জগতে আবারও তৈরি হল নয়া নজির। এ বার একেবারে বিশ্বসেরার খেতাব। নেপথ্যে ভারতীয় টেনিস তারকা রোহন বোপান্না। ৪৩ বছর বয়সে পুরুষেদর ডাবলসে বিশ্বের এক নম্বর জায়গা দখল করে গড়লেন রেকর্ড।

০২ ১২

এই বয়সে বিশ্বসেরার খেতাব এই প্রথম কোনও টেনিস খেলোয়াড় পেলেন। যদিও আনুষ্ঠানিক ভাবে র‌্যাঙ্কিং এখনও প্রকাশিত হয়নি। তবে পরের সপ্তাহে তা প্রকাশিত হলে ডাবলসে এক নম্বর খেলোয়াড় হয়ে যাবেন বোপান্না।

Advertisement
০৩ ১২

বুধবার অস্ট্রেলিয়ান ওপেনের ডাবলসের সেমিফাইনালে ওঠার পরেই নতুন কীর্তি গড়েছেন তিনি।

০৪ ১২

৪৩ বছর বয়সি বোপান্না এ দিন সতীর্থ ম্যাথু এবডেনকে নিয়ে কোয়ার্টার ফাইনালে হারিয়ে দিয়েছেন ম্যাক্সিমো গঞ্জালেজ় এবং আন্দ্রেস মোলতেনিকে। ফল বোপান্নাদের পক্ষে ৭-৬, ৬-৪।

০৫ ১২

ভারত-অস্ট্রেলীয় জুটি সেমিফাইনালে খেলবে অবাছাই টমাস মাচাক এবং ঝিঝেন ঝাংয়ের বিরুদ্ধে। প্রতিযোগিতা শেষ হলেই বিশ্বের এক নম্বর খেলোয়াড় হিসাবে ঘোষণা করা হবে বোপান্নার নাম।

০৬ ১২

ভারতের খেলোয়াড় ভেঙে দিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান খেলোয়াড় রাজীব রামের নজির। ২০২২ সালের অক্টোবরে ৩৮ বছর বয়সে বিশ্বের এক নম্বর ডাবলস খেলোয়াড় হয়েছিলেন। বোপান্নার সতীর্থ এবডেন বিশ্বের দু’নম্বর খেলোয়াড় হতে চলেছেন।

০৭ ১২

২০১৩ সালে বিশ্বের তিন নম্বর ডাবলস খেলোয়াড় হয়েছিলেন বোপান্না। সেটাই এখনও পর্যন্ত তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ র‌্যাঙ্কিং ছিল।

০৮ ১২

লিয়েন্ডার পেজ়, মহেশ ভূপতি এবং সানিয়া মির্জ়ার পর তিনি চতুর্থ ভারতীয় খেলোয়াড় হিসাবে ডাবলসে এক নম্বর হলেন। আমেরিকার অস্টিন ক্রাজিচেকের থেকে শীর্ষস্থান ছিনিয়ে নিচ্ছেন বোপান্না।

০৯ ১২

বিশ্বের এক নম্বর হওয়ার আগেই বোপান্না বলে দিয়েছিলেন, এখনই থামার ইচ্ছে নেই তাঁর। বলেছিলেন, “আমি স্রেফ এখানে ঘুরতে আসিনি। সর্বোচ্চ পর্যায়ে এখনও ট্রফি জেতার খিদে রয়েছে আমার মধ্যে"।

১০ ১২

তিনি আরও বলেন, "এখনই থামার কোনও কারণ নেই। আমি পেশাদার হওয়ার পর জন্ম নেওয়া অনেক খেলোয়াড়ই এখানে খেলছে। তবে আমি যেখানে আছি সেখানেই খুশি।”

১১ ১২

২০১৭ সালে ফরাসি ওপেনে কানাডার গ্যাব্রিয়েলা ডাব্রোস্কির সঙ্গে জুটি বেধে মিক্সড ডাবলস ট্রফি জিতেছিলেন বোপান্না। তবে গ্র্যান্ড স্ল্যামে পুরুষ ডাবলসে এখনও ট্রফি জেতেননি।

১২ ১২

২০১০ এবং ২০২৩-এর ইউএস ওপেনে রানার-আপ হয়েছেন তিনি। গত বছরই সবচেয়ে বেশি বয়সে পুরুষদের ডাবলসের ফাইনালে ওঠার ইতিহাস তৈরি করেছিলেন বোপান্না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement