Sundar Pichai House

স্পা, জিম, মদের কাউন্টার, ইনফিনিটি পুল... কী নেই পিচাইয়ের ১০ হাজার কোটির প্রাসাদে!

খড়্গপুর আইআইটি থেকে পাশ করে আমেরিকায় পাড়ি দেন পিচাই। সেখানেই থিতু হন। ক্যালিফোর্নিয়ায় প্রাসাদোপম বাংলোয় এখন স্ত্রী, সন্তানদের নিয়ে পিচাইয়ের ভরা সংসার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৬:৩৮
Share:
০১ ১৬

তামিলনাড়ুর গলি থেকে সুন্দরের গুগলের শীর্ষে ওঠার ধাপগুলি অনেকেরই জানা। তাঁর জীবনের সংগ্রাম, কঠিন পরিশ্রম এবং সাফল্যের শিখর ছোঁয়ার কাহিনি বহুল প্রচলিত। কিন্তু সাফল্যের সেই প্রাসাদ চেনেন ক’জন?

০২ ১৬

কথা হচ্ছে সুন্দর পিচাইকে নিয়ে। অ্যালফাবেট এবং তার সহায়ক সংস্থা গুগলের চিফ এগ্‌জিকিউটিভ অফিসার তিনি। আমেরিকার ভারতীয় বংশোদ্ভূত ধনকুবেরদের মধ্যে প্রথম সারিতে আছেন পিচাই।

Advertisement
০৩ ১৬

খড়্গপুর আইআইটি থেকে পাশ করে আমেরিকায় পাড়ি দেন পিচাই। সেখানেই থিতু হন। ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং পেনসিলভ্যানিয়ার ওয়ারটন স্কুল অফ ইউনিভার্সিটির ডিগ্রি রয়েছে পিচাইয়ের।

০৪ ১৬

ক্যালিফোর্নিয়ায় প্রাসাদোপম বাংলোয় এখন স্ত্রী, সন্তানদের নিয়ে পিচাইয়ের ভরা সংসার। আজকের প্রতিবেদনে রইল ক্যালিফোর্নিয়ার সেই ‘সুন্দর-প্রাসাদের’ খোঁজ।

০৫ ১৬

ক্যালিফোর্নিয়ার সান্টা ক্লারা কাউন্টির লস অল্টোস শহরে থাকেন মাদুরাইয়ের পিচাই। পাহাড়ের কোলে ৩১.১৭ একর জমি নিয়ে তাঁর বাংলো মাথা তুলেছে। বিলাসিতার বহরে যা হার মানায় রাজপ্রাসাদকেও।

০৬ ১৬

পিচাই যে সময়ে লস অল্টোসের এই বাড়িটি কিনেছিলেন, সে সময় তার দাম ছিল প্রায় ৩২৮ কোটি টাকা। ২০২২ সালে সেই বাড়ির দাম পৌঁছেছে ১০ হাজার ২১৫ কোটি টাকায়।

০৭ ১৬

পাহাড়ের গায়ে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের মাঝে নিজের বাসা সাজিয়েছেন পিচাই। শহুরে কোলাহল থেকে কিছুটা আড়ালেই সেখানে দিনযাপন করেন গুগলের সিইও।

০৮ ১৬

পিচাইয়ের বাড়ির অন্দরসজ্জা হার মানাবে হলিউড তারকাদের বিলাসবহুল বাংলোকেও। পিচাইয়ের স্ত্রী অঞ্জলির তত্ত্বাবধানে সেজে উঠেছে বাড়িটির অন্দরমহল। কয়েকটি রিপোর্টে দাবি, শুধু অন্দরসজ্জার জন্যই খরচ করা হয়েছে ৪৯ কোটি টাকা।

০৯ ১৬

এই বাড়ির আনাচেকানাচে ছড়িয়ে আছে বিনোদনের নানা উপকরণ। সুইমিং পুল থেকে শুরু করে স্পা, জিম— কী নেই সেখানে? অবসর যাপনের জন্য বাড়ির বাইরে কোথাও যাওয়ার প্রয়োজন হয় না।

১০ ১৬

পিচাইয়ের বাড়িতে রয়েছে একটি মদের কাউন্টার। সেখানে মূলত ওয়াইন মজুত করে রাখা হয়। এই ওয়াইন সেলার পিচাইয়ের বাড়ির অন্যতম আকর্ষণ।

১১ ১৬

বাড়ির এক তলা থেকে অন্য তলায় যাওয়ার জন্য সিঁড়ি ছাড়াও লিফ্‌টের বন্দোবস্ত রয়েছে। বাড়িতে সৌর প্যানেলও রেখেছেন গুগলের সিইও।

১২ ১৬

২০১৫ সালে গুগলের সিইও নির্বাচিত হন পিচাই। তার চার বছর পর গুগলের ধারক সংস্থা অ্যালফাবেটের সিইও পদেও উত্তীর্ণ হন ভারতীয় বংশোদ্ভূত এই আমেরিকান।

১৩ ১৬

পিচাইয়ের তত্ত্বাবধানে ইন্টারনেটের দুনিয়ায় উন্নতির শিখরে পৌঁছেছে গুগল। সার্চ ইঞ্জিন হিসাবে একাধিক সংস্থার প্রতিযোগিতার মুখেও গুগল শীর্ষ স্থান ধরে রেখেছে বরাবর।

১৪ ১৬

পিচাইয়ের জমানায় কৃত্রিম বুদ্ধিমত্তার দুনিয়াতেও বেশ কয়েক ধাপ এগিয়ে গিয়েছে গুগল এবং অ্যালফাবেট। কৃত্রিম বু্দ্ধিমত্তায় বিনিয়োগ করে ইতিমধ্যেই সাফল্যের স্বাদ পেয়েছে তারা।

১৫ ১৬

বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, পিচাইয়ের মোট সম্পত্তির অর্থমূল্য প্রায় ১০ হাজার ৭০০ কোটি টাকা। শুধু আমেরিকা নয়, সারা বিশ্বেই প্রভূত ক্ষমতাশালী এবং বিত্তবানদের তালিকায় তাঁর নাম উঠে আসে প্রথমের সারিতে।

১৬ ১৬

ভারতে পিচাইয়ের জনপ্রিয়তা বিপুল। ২০২২ সালে বাণিজ্য এবং শিল্প বিভাগে ভারত সরকার তাঁকে পদ্মভূষণ সম্মান প্রদান করে। এটি দেশের তৃতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement