Amitabh Bachchan lookalike

আইনি সুরক্ষা পেতে আদালতে অমিতাভ, মহা বিড়ম্বনায় পড়লেন পুণে আইটিআই-এর শিক্ষক!

অমিতাভ আইনি সুরক্ষা পেলে সব থেকে বিপাকে পড়বেন যে মানুষটি, তাঁর নাম শশীকান্ত পেডওয়াল। কারণ, শশীকান্তের অস্তিত্ব ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে অমিতাভের সঙ্গে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ০৯:০১
Share:
০১ ১৭

১৯৭০-এর দশক। ভারতের যে কোনও জনপদেই দেখা যেত তাঁদের। কানঢাকা চুল, জামার কয়েকটা বোতাম খোলা। একটু ভারী গলায় কথা বলার চেষ্টা করেন। ঠাকুর বিসর্জনের সময় দু’হাতের তর্জনি বাড়িয়ে এক বিশেষ ভঙ্গিমায় নাচেন তাঁরা। ‘দিওয়ার’-‘ত্রিশূল’-‘ডন’-‘শান’-‘শক্তি’-‘শোলে’ তাঁদের ধ্যান ও জ্ঞান। সেই সব যুবককে অনেকেই ‘লোকাল বচ্চন’ হিসেবে জানতেন। আর তাঁরাও অতি যত্নে রক্ষা করতেন সেই ইমেজ। শুধু ভারত নয়, গোটা উপমহাদেশ জুড়েই সেই সময়ে দেখা মিলত এঁদের। স্বয়ং অমিতাভও সে কথা জানতেন। ফলে কোথাও একটা তৈরি হত আদান-প্রদান। তাঁরা যা চাইতেন, তা পর্দায় ফুটিয়ে তুলতেন অমিতাভ। আর অমিতাভ যা পর্দায় ফুটিয়ে তুলতেন, তা বেরিয়ে আসত প্রেক্ষাগৃহের বাইরে— পাড়ার রোয়াকে, গলির মোড়ে। দেশময়, উপমহাদেশময় ‘বচ্চন’ তখন। যত্রতত্র ‘রাগী যুবক’-এর সিজিল মিছিল।

ছবি: সংগৃহীত।

০২ ১৭

সেই সময় থেকে আজ, বলিউডের সব থেকে বড় মাপের বিগ্রহের মাহাত্ম্য এমনই যে, তাঁকে অনুকরণ করে বা অনুসরণ করে সারা জীবন কাটিয়ে দিলেন, এমন পুরুষের সংখ্যা কম নয়। কিন্তু সম্প্রতি বিগ বি হঠাৎই আদালতে। উদ্দেশ্য, তাঁর নাম, ভাবমূর্তি, কন্ঠস্বর এবং ‘সংলাপ বলার অনন্য কায়দা’-র আইনি সুরক্ষা। অমিতাভের আইনজীবী হরীশ সালভে জানান, কেউ বিগ বি-র মুখ টিশার্টে বা পোস্টারে ছাপিয়ে বিক্রি করছেন, বা কেউ তাঁর নকল করে পয়সা কামাচ্ছেন— এই সব কাণ্ডের বিরুদ্ধেই আইনি সুরক্ষা চাইছেন তাঁরা।

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৭

অমিতাভ আইনি সুরক্ষা পেলে সব থেকে বিপাকে পড়বেন যে মানুষটি, তাঁর নাম শশীকান্ত পেডওয়াল। কারণ, শশীকান্তের অস্তিত্ব ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে অমিতাভের সঙ্গে।

ছবি: সংগৃহীত।

০৪ ১৭

শশীকান্ত পেডওয়াল সমাজমাধ্যমে এক জনপ্রিয় নাম। টিকটক থেকে ইনস্টাগ্রাম, বা ইউটিউবে তিনি জনপ্রিয় তাঁর ‘বচ্চন শো’-এর জন্য। অমিতাভকে নকল করেন শশীকান্ত। শুধু তাঁর বাচনভঙ্গিমা নয়, তাঁর চেহারাও যেন অবিকল বিগ বি-র মতো।

ছবি: সংগৃহীত।

০৫ ১৭

শশীকান্ত পেশায় পুণের গভর্নমেন্ট আইটিআই-এর শিক্ষক। কিন্তু পাশাপাশি তিনি এক অতি জনপ্রিয় ডিজিটাল কন্টেন্ট ক্রিয়েটর। কখনও অমিতাভের জনপ্রিয় গানের সঙ্গে তাঁকে নাচতে দেখা যায় এই সব ভিডিয়োয়। কখনও অমিতাভের বিখ্যাত কুইজ শো ‘কওন বনেগা ক্রোড়পতি’-র কেতায় ভিডিয়ো ঝলক তৈরি করেন তিনি। অমিতাভের বিখ্যাত সংলাপগুলিতে ঠোঁট মেলানোর ব্যাপারে প্রায় নিখুঁত তিনি।

ছবি: সংগৃহীত।

০৬ ১৭

পুণের বাসিন্দা শশীকান্তের জন্ম ১৯৭০ সালে। শৈশব কেটেছে ওই শহরেই। মুম্বই থেকে স্নাতক হওয়ার পর শশীকান্ত অভিনয় ও ডাবিংয়ের কাজ শুরু করেন। কিন্তু পারিবারিক কারণে বেশি দিন সেই কাজ চালাতে পারেননি। মুম্বই থেকে তিনি পুণে ফেরত আসেন এবং সেখানকার গভর্নমেন্ট আইটিআইতে শিক্ষকতার কাজ শুরু করেন।

ছবি: সংগৃহীত।

০৭ ১৭

সময়ের সঙ্গে সঙ্গে শশীকান্ত আবিষ্কার করেন, তাঁর দেহের গঠন এবং মুখের আদল অনেকটাই অমিতাভ বচ্চনের মতো। অবশ্য অমিতাভের সমান লম্বা তিনি নন। বিগ বি-র উচ্চতা যেখানে ৬ ফুট ২ ইঞ্চি, শশীকান্ত সেখানে ৫ ফুট ৮ ইঞ্চি। তবে ওটুকু ফারাক ভিডিয়োয় ধরা পড়বে না, নিশ্চিত ছিলেন শশীকান্ত।

ছবি: সংগৃহীত।

০৮ ১৭

আর একটি বড় পার্থক্য বয়সে। আশি বছরের অমিতাভের অনুকরণ করতে গেলে বাহান্ন বছরের শশীকান্ত মেক আপের আশ্রয়ই নেন। আর অমিতাভের ব্যারিটোন কণ্ঠ তাঁর না থাকলেও বাচনভঙ্গিমাকে হুবহু নকল করে সেই খামতিটুকুও মিটিয়ে নেন শশীকান্ত।

ছবি: সংগৃহীত।

০৯ ১৭

অমিতাভের অনুকৃতি হিসেবে শশীকান্ত প্রথম আবির্ভূত হন ইনস্টাগ্রামে। এখান থেকেই অন্য কিছু কাজ জুটে যেতে থাকে তাঁর। বিভিন্ন বাণিজ্যিক সংস্থা তাঁর এই অমিতাভ ‘অবতার’-কে বিজ্ঞাপনের কাজে ব্যবহার করতে চায়। শশীকান্ত তাঁর পেশার সমান্তরালে সেই সব কাজও শুরু করেন। তবে তাঁর বিজ্ঞাপনী কর্মকাণ্ড ডিজিটাল মিডিয়াতেই সীমাবদ্ধ রাখেন।

ছবি: সংগৃহীত।

১০ ১৭

ইনস্টাগ্রামের ভিডিয়ো ঝলক থেকে একটু বড় পরিসরে কাজ করতে চাইছিলেন শশীকান্ত। ২০১৩-এর ১৮ ফেব্রুয়ারি তিনি স্বনামেই একটি ইউটিউব চ্যানেল খোলেন। সেখানে কমেডি, নাচ, বিগ বি-র সংলাপ, এমনকি অনুপ্রেরণামূলক বক্তৃতাও রাখেন তিনি। ক্রমশ জনপ্রিয়তা পেতে শুরু করে তাঁর চ্যানেল।

ছবি: সংগৃহীত।

১১ ১৭

শুধু ভ্লগ নয়, শশীকান্ত বেশ কিছু স্বল্প দৈর্ঘ্যের ভিডিয়ো বা ‘শর্টস’-ও পোস্ট করতে শুরু করেন নেটমাধ্যমে। তার কোনওটিতে কোনও পণ্যের বিজ্ঞাপনের কাজে, কোনওটিতে আবার স্ট্যান্ড আপ কমেডিয়ানের ভূমিকায় দেখা যায় তাঁকে।

ছবি: সংগৃহীত।

১২ ১৭

‘কওন বনেগা ক্রোড়পতি’-র আদলে ‘কওন বনেগা টেনশন ফ্রি’ নামে এক কুইজ শো করতে শুরু করেন শশীকান্ত। সেই সব শো-এর জন্য তাঁর ডাক পড়তে শুরু করে বিয়েবাড়ি বা অন্যান্য অনুষ্ঠানে।

ছবি: সংগৃহীত।

১৩ ১৭

শশীকান্ত কি বিগ বি-র মুখোমুখি হয়েছেন? হ্যাঁ। একাধিক বার তিনি এবং অমিতাভ মুখোমুখি হয়েছেন। শশীকান্তকে একটি ভিডিয়োয় অমিতাভের পা ছুঁয়ে প্রণাম করতেও দেখা গিয়েছে। কিন্তু স্বয়ং বিগ বি কী ভাবেন তাঁর এই হামশকলকে নিয়ে, তা জানা যায়নি। তবে ‘কওন বনেগা ক্রোড়পতি’-র একটি পর্বে অমিতাভের মুখোমুখি হয়েছিলেন শশীকান্ত। তা নিয়ে রীতিমতো চর্চা চলেছিল গণমাধ্যমে।

ছবি: সংগৃহীত।

১৪ ১৭

ভারতের বিভিন্ন প্রান্তে অমিতাভের মতো দেখতে মানুষ রয়েছেন। এ বিষয়ে ‘অল ইন্ডিয়া লুক অ্যালাইক অ্যাসোসিয়েশন’-এর প্রেসিডেন্ট আরিফ খান জানিয়েছেন, তাঁদের সংস্থার জানা বচ্চন-হামশকলের সংখ্যা প্রায় ত্রিশের কাছাকাছি। শশীকান্ত এঁদেরই এক জন।

ছবি: সংগৃহীত।

১৫ ১৭

একই রকম দেখতে হওয়ার কারণে অমিতাভ বিপাকে না পড়লেও শশীকান্ত এক বার বেশ সমস্যায় পড়েছিলেন। ২০২২-এর জানুয়ারিতে কানুভাই ঠক্কর নামে এক ব্যক্তি প্রয়াত হন। তিনিও অমিতাভ বচ্চনের আর এক প্রতিরূপ ছিলেন। তখন খবর রটে যে, শশিকান্ত প্রয়াত হয়েছেন। সেই বিভ্রান্তি দূর করতে শশীকান্তকে এক ভিডিয়ো বানিয়ে জানাতে হয় যে, তিনি বেঁচে আছেন।

ছবি: সংগৃহীত।

১৬ ১৭

অমিতাভ তাঁর সেলিব্রিটি কপিরাইটের বিষয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন, এতে কতখানি বিপর্যস্ত হবে শশীকান্তের ‘শিল্প’? শশীকান্ত এই প্রশ্নের জবাব সরসরি দেননি। কিন্তু তাঁর ‘গুরুদেব’-এর এই কাজকে তিনি সমর্থন করেন বলেই জানিয়েছেন। কারণ, বিগ বি-কে নিয়ে বা তাঁর প্রতিকৃতি নিয়ে ছিনিমিনি খেলাকে তিনি ভাল চোখে দেখেন না।

ছবি: সংগৃহীত।

১৭ ১৭

অমিতাভ বচ্চনই একমাত্র ভারতীয় তারকা, যাঁকে সুপারহিরো বানিয়ে কমিক্‌সের পাতায় পর্যন্ত তুলে আনা হয়েছে। ‘জমীর’ বা ‘জঞ্জীর’-এর অ্যান্টিহিরোকে নিজেদের বুকে লালন করেছেন অগণিত যুবক। সে কথা মনে রেখেই বলা যায়, শশীকান্তের মতো ‘শিল্পী’-র উত্থান অত্যন্ত স্বাভাবিক ঘটনা। সম্ভবত স্বয়ং বিগ বি-ও সেটি সম্যক জানেন। আসলে এই সব ‘মিনি অমিতাভ’ যে ‘আসল’-এর প্রতিরূপ হয়ে দূর দূরান্তের জনসমাজে তাঁর হয়েই প্রক্সি দিচ্ছেন, তা অনুমান করা তাঁর মতো অভিজ্ঞ মানুষের পক্ষে অসম্ভব নয়।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement