Animal World

রক ক্লাইম্বারদেরও হার মানায় এই ছাগল!

এই ছাগল পাহাড়ে ওঠে, এবং অনায়াসেই। প্রতিদিন হাজার হাজার ফুট উঁচু পাহাড়ে চড়ছে, উঠছে, নামছে শুধুমাত্র নিজেদের খাবার সংগ্রহের জন্য। এরা হল মাউন্টেন গোট বা পার্বত্য ছাগল। পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা এই মাউন্টেন গোট-এর সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০১৬ ১২:৪৪
Share:

পর্বতারোহণ অ্যাডভেঞ্চার প্রিয় মানুষের কাছে একটি অত্যন্ত আকর্ষনীয় বিষয়। প্রতি বছর হাজার হাজার মানুষ পর্বতারোহণের নেশায় ছুটে বেড়ান বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে। সাংঘাতিক ঝুঁকি উপেক্ষা করে পাহাড়ের চুড়ায় ওঠার মজাটাই নাকি একেবারে অন্য রকম! কিন্তু সফল পর্বতারোহণের জন্য চাই উপযুক্ত প্রশিক্ষণ, একাধিক আধুনিক সরঞ্জাম এবং ট্যাঁকের জোর। কারণ, পর্বতারোহণ যেমন ঝুঁকিপূর্ণ, তেমনই খরচসাপেক্ষ। কিন্তু যদি দেখেন, আপনি কষ্ট করে পাহাড়ে উঠছেন আর পাশ দিয়ে গটগট করে চলে গেল একটি ছাগল, তা হলে কেমন লাগবে? ছাগল আবার পাহাড়ে চড়ে নাকি? হ্যাঁ, এই ছাগল পাহাড়ে ওঠে, এবং অনায়াসেই। প্রতিদিন হাজার হাজার ফুট উঁচু পাহাড়ে চড়ছে, উঠছে, নামছে শুধুমাত্র নিজেদের খাবার সংগ্রহের জন্য। এরা হল মাউন্টেন গোট বা পার্বত্য ছাগল। পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা এই মাউন্টেন গোট-এর সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

Advertisement

আরও দেখুন...
স্ট্রেস কমাতে যে ১০টি মিউজিক শোনার পরামর্শ দিচ্ছেন স্নায়ুবিজ্ঞানীরা

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন