Neal Mohan

বিশ্বের তাবড় তাবড় সংস্থার মাথায় ভারতীয় বংশোদ্ভূতেরা! নীল মোহন নতুন সংযোজন

শুধু ইউটিউব নয়, বর্তমানে পৃথিবীর নামীদামি বিভিন্ন সংস্থার মাথায় বসে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা। তালিকায় ইউটিউব, মাইক্রোসফ্‌টের পাশাপাশি রয়েছে আইবিএম, স্টারবাক্‌সের মতো সংস্থার নামও।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৩১
Share:
০১ ১৭

বিশ্বের সব থেকে বেশি ব্যবহৃত এবং সব থেকে বড় ভিডিয়ো স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউবের পদে বসলেন ভারতীয় বংশোদ্ভূত নীল মোহন। এর আগে ইউটিউবের সিইও পদে ছিলেন সুজ়ান ওয়োজ়সিকি। তিনি সরে দাঁড়াতেই সেই পদে বসানো হল স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ার নীলকে।

০২ ১৭

তবে শুধু ইউটিউব নয়, বর্তমানে পৃথিবীর নামীদামি বিভিন্ন সংস্থার মাথায় বসে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা। তালিকায় ইউটিউব, মাইক্রোসফ্‌টের পাশাপাশি রয়েছে আইবিএম, স্টারবাক্‌সের মতো সংস্থার নামও।

Advertisement
০৩ ১৭

বিশ্বব্যাপী ভারতীয় বংশোদ্ভূত সিইওদের তালিকায় নবতম সংযোজন নীল। এ ছাড়াও নাম রয়েছে আর কার কার? দেখে নেওয়া যাক এক নজরে।

০৪ ১৭

গুগল: গুগল বিশ্বের আন্তর্জালে সবচেয়ে জনপ্রিয় ‘সার্চ ইঞ্জিন’। কোনও প্রশ্নের উত্তর খুঁজে না পেলে বা কোনও তথ্য মনে না পড়লে কমবেশি সকলেই গুগলের শরণাপন্ন হন। সেই গুগলের সিইও পদে রয়েছে ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই।

০৫ ১৭

৫০ বছর বয়সি সুন্দরের জন্ম তামিলনাড়ুর মাদুরাইয়ে। বি-টেক পাশ করেছেন আইআইটি খড়্গপুর থেকে। ২০১৫ সালের ১০ অগস্ট গুগলের সিইও হিসাবে নিযুক্ত হন সুন্দর। গুগলের পাশাপাশি তিনি গুগলের মাতৃসংস্থা ‘অ্যালফাবেট’-এরও সিইও।

০৬ ১৭

মাইক্রোসফ্‌ট: মাইক্রোসফ্‌ট বিশ্বের সবচেয়ে বড় কম্পিউটার সফ্‌টওয়্যার বিক্রেতা। আমেরিকার এই সংস্থা কম্পিউটার এবং অন্যান্য বৈদ্যুতিন যন্ত্রেরও নির্মাতা। ২০১৪ সালের ফেব্রুয়ারিতে এই সংস্থার সিইও পদে নিয়োগ করা হয় সত্য নাদেলাকে।

০৭ ১৭

বিল গেটস এবং স্টিভ বলমরের পর সত্যই মাইক্রোসফ্‌টের ইতিহাসে তৃতীয় সিইও। সত্যর জন্ম হায়দরাবাদে হলেও বর্তমানে তিনি আমেরিকার বাসিন্দা। ২০২২-এ তাঁকে ভারত সরকারের পক্ষ থেকে পদ্মভূষণ উপাধি দেওয়া হয়।

০৮ ১৭

অ্যাডোবি: অ্যাডোবি একটি আমেরিকার বহুজাতিক কম্পিউটার সফ্‌টওয়্যার কোম্পানি। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে এবং ছবি-ভিডিয়োর সৌন্দর্য বাড়াতে এই সংস্থার সফ্‌টওয়্যারগুলি অপরিহার্য বলে মনে করা হয়।

০৯ ১৭

এই সংস্থার সিইও পদে রয়েছেন শান্তনু নারায়ণ। ২০০৭ সালের ডিসেম্বরে অ্যাডোবির সিইও পদে বসেন শান্তনু। বর্তমানে তিনি সিইও হওয়ার পাশাপাশি অ্যাডোবির চেয়ারম্যান এবং প্রেসিডেন্ট পদেও রয়েছেন।

১০ ১৭

আইবিএম: কম্পিউটার হার্ডওয়্যার এবং সফ্‌টওয়্যার তৈরি করা বহুজাতিক আইবিএম সংস্থার সিইও এবং চেয়ারম্যানের পদে রয়েছেন অরবিন্দ কৃষ্ণ। হার্ডওয়্যার এবং সফ্‌টওয়্যার তৈরির পাশাপাশি ক্লাউড কম্পিউটিং এবং ডেটা অ্যানালিসিস (তথ্য বিশ্লেষণ)-এর কাজও করে আইবিএম।

১১ ১৭

২০২০ সালের এপ্রিলে অরবিন্দ আইবিএমের সিইও হন। চেয়ারম্যান হন ২০২১-এর জানুয়ারিতে। অরবিন্দের জন্ম অন্ধ্রপ্রদেশের পশ্চিম গোদাবরীতে।

১২ ১৭

স্টারবাক্‌স: লক্ষ্মণ নরসিংহ বিশ্বের বড় সংস্থাগুলিতে থাকা ভারতীয় বংশোদ্ভূতদের তালিকায় নাম তুলেছেন ২০২২-এ। গত বছর বিশ্বের সবচেয়ে বড় কফি শপের সংস্থা স্টারবাক্‌সের সিইও নিযুক্ত হন লক্ষ্মণ।

১৩ ১৭

শ্যানেল: শ্যানেল একটি বিলাসবহুল ফরাসি প্রসাধনী সংস্থা। শ্যানেল-এর যেমন বিশ্বজোড়া নাম, তেমনই দাম এই সংস্থার তৈরি পণ্যের। সেই সংস্থার সিইও পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত লীনা নায়ার। ২০২১ সালের ডিসম্বরে তাঁকে শ্যানেল-এর সিইও পদে নিযুক্ত করা হয়।

১৪ ১৭

বাটা: বহুজাতিক জুতা প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাটা-র সিইও পদে আছেন সন্দীপ কাটারিয়া। ২০২১ সালের অগস্টে তিনি বাটা গোষ্ঠীর সিইও-এর পদ পান। ভারতে ব্যাপক জনপ্রিয় বাটা-র প্রধান কার্যালয় সুইৎজারল্যান্ডে।

১৫ ১৭

ভিএমওয়্যার: ভিএমওয়্যার হল একটি আমেরিকার ‘ক্লাউড কম্পিউটিং’ এবং তথ্যপ্রযুক্তি সংস্থা। ২০২১ সালের মে মাসে সেই সংস্থার সিইও পদে বসানো হয় ভারতীয় বংশোদ্ভূত রঘু রঘুরামকে।

১৬ ১৭

এ ছাড়াও অন্যান্য ভারতীয় সিইওদের মধ্যে রয়েছেন বিশ্বের শীর্ষস্থানীয় খাদ্য এবং ওষুধের খুচরা বিক্রেতা ‘অ্যালবার্টসন্স’-এর সিইও বিবেক শঙ্করণ। আমেরিকার সাইবার সিকিউরিটি সংস্থা ‘পালো অল্টো’র সিইও নিকেশ অরোরা।

১৭ ১৭

তালিকায় রয়েছেন, সুইৎজারল্যান্ডের স্বাস্থ্যপরিচর্যা সংস্থা ‘নোভারটিস’-এর সিইও বসন্ত নরসিংহ, আমেরিকার কম্পিউটার নেটওয়ার্কিং কোম্পানি ‘আরিস্তা’-র সিইও জয়শ্রী উল্লাল, তথ্যপ্রযু্ক্তি সংস্থা ‘নেটঅ্যাপ’-এর সিইও জর্জ কুরিয়ান, আমেরিকার ভিডিয়ো শেয়ার করার প্ল্যাটফর্ম ভিমিয়ো-র সিইও অঞ্জলি সুদ, কুরিয়ার সংস্থা ফেডএক্স-এর সিইও রাজ সুব্রহ্মণ্যম, এবং বিজ্ঞাপনী সংস্থা ওগিলভি-র সিইও দেবিকা বুলচন্দানি।

সব ছবি: ফাইল ছবি এবং সংগৃহীত ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement