Tariq Mir

Peter Dinklage Doppelganger: অবিকল পিটার ডিঙ্কলেজ! বিদেশে নয়, কাশ্মীরেই দেখা মিলবে ‘গেম অব থ্রোনস্’-এর টিরিয়নের

তারিক মীর কাশ্মীরের বাসিন্দা। তাঁকে দেখে মনে হবে হলিউড অভিনেতা পিটার ডিঙ্কলেজের যমজ ভাই।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১১:৪৭
Share:
০১ ১২

গবেষণা অনুযায়ী, পৃথিবীতে অন্তত সাত জন এমন মানুষকে খুঁজে পাওয়া যাবে, যাঁরা দেখতে একই রকম। চারিত্রিক বৈশিষ্ট্য ভিন্ন হলেও তাঁদের শারীরিক গঠনে ৯৯ শতাংশ মিল রয়েছে। তবে বাস্তবে তাঁদের মধ্যে এক জনকেও খুঁজে পাওয়া দুঃসাধ্য।

০২ ১২

কিন্তু এই অসাধ্যসাধন হয়েছে। খোঁজ পাওয়া গিয়েছে এ রকমই এক ‘ডোপেলগ্যাঙ্গার’-কে। বিখ্যাত হলিউড অভিনেতা পিটার ডিঙ্কলেজের সঙ্গে হুবহু মিল রয়েছে তাঁর।

Advertisement
০৩ ১২

হ্যাঁ। ‘প্রাইম টাইম’, ‘এমি’ এবং ‘গোল্ডেন গ্লোব’ পুরস্কৃত হলিউড অভিনেতা পিটার হেইডেন ডিঙ্কলেজ। ১৯৯৫ সাল থেকে হলিউডে কাজ করলেও বড় সুযোগ মেলে ফ্যান্টাসি-ড্রামা সিরিজ ‘গেম অব থ্রোনস’-এ। টিরিয়ন ল্যানিস্টার চরিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর আরও একটি পরিচিতি গড়ে ওঠে।

০৪ ১২

এত বড় মাপের অভিনেতার দেখা মিলবে কাশ্মীরের উপত্যকায়? তা মনে হয় স্বপ্নেও ভাবতে পারেননি পরিচালক ইমতিয়াজ আলি। সঙ্গে সঙ্গে নিজস্বী তুলে নেটমাধ্যমে তাঁর অনুরাগীদের জানান তিনি।

০৫ ১২

তবে ইনি যে স্বয়ং পিটার নন, তাঁর নাম তারিক আহমেদ মীর। দক্ষিণ কাশ্মীরের বাসিন্দা। অনন্তনাগ জেলার অন্তর্গত বুনথাম গ্রামে মা এবং বড় ভাইয়ের সঙ্গে থাকেন তারিক।

০৬ ১২

একটি ছোট্ট মুদির দোকান রয়েছে তারিকের। চার ভাই ও দু’বোনের মধ্যে সবচেয়ে ছোট তিনি। বাবা পেশায় কৃষক। অসুস্থতার কারণে মারা যান তিনি।

০৭ ১২

পহেলগাঁও উৎসবে ইমতিয়াজ যখন তারিককে ‘টিরিয়ন ল্যানিস্টার’ বলে সম্বোধন করেন, তিনি আকাশ থেকে পড়েন! টিরিয়ন কে, চেনেনই না তারিক।

০৮ ১২

পরে নিজের মোবাইল থেকে আটটি সিজনের মোট ৭৩টি পর্ব পর পর দেখেন। পিটার ডিঙ্কলেজের অভিনয় দেখে রীতিমতো মুগ্ধ হয়ে যান তিনি। শুধু একই রকম দেখতেই নয়, শারীরিক গঠনেও সাদৃশ্য রয়েছে। তফাত শুধু উচ্চতায়। পিটারের থেকে মাত্র দু’ইঞ্চি উচ্চতা কম তাঁর।

০৯ ১২

বলিউড থেকে ডাক এলে তারিকের জীবনে আমূল পরিবর্তন আসে। বামন বলে তাঁকে যাঁরা হেয় করতেন, এখন তাঁরাই তারিককে নিয়ে মাতামাতি করা শুরু করলেন।

১০ ১২

‘ভারত’ ছবিতে সলমন খানের সঙ্গে প্রথম কাজ করার সুযোগ পান তারিক। এর পর ‘মরজাঁভা’ ছবিতে খলনায়কের ভূমিকায় অভিনয় করার প্রস্তাব আসে তাঁর কাছে।

১১ ১২

কিন্তু সে সময় কাশ্মীরে যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিচ্ছিন্ন থাকার কারণে পরিচালকের সঙ্গে কোনও ভাবেই যোগাযোগ করতে পারেননি তারিক। পরে সেই চরিত্রে অভিনয় করেন রীতেশ দেশমুখ।

১২ ১২

একতা কপূরের আসন্ন ছবি ‘ইউ টার্ন’-এ তারিককে আবার বড় পর্দায় দেখা যাবে। মুখ্য চরিত্রে অভিনয় করবেন পূজা বেদীর কন্যা আলিয়া এফ। তারিকের জীবনে এখন একটাই স্বপ্ন। পিটার ডিঙ্কলেজের সঙ্গে দেখা করতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement