২০০ কিমি বেগে আছড়ে পড়ল সুপার টাইফুন চ্যান-হোম, চিনে জারি সতর্কতা

প্রবল বেগে চিন উপকূলে আছড়ে পড়ল সুপার টাইফুন চ্যান হোম। চিনের আবহাওয়া দফতর সূত্রে খবর, প্রায় প্রতি ঘণ্টায় ২০০ কিমি গতিবেগে শনিবার বেলায় চিনের দক্ষিণ-পশ্চিম উপকূলের রুইঁয়া এবং ঝৌশান প্রদেশের মাঝে আঘাত হানে ঝড়টি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ জুলাই ২০১৫ ১৮:১০
Share:

শনিবার ভোরে ২৩৫ কিমি বেগে ঝেনঝিয়াং প্রদেশে প্রথম আছড়ে পড়ে টাইফুনটি। স্থল ধরে দ্বিগুণ শক্তিতে এগোতে শুরু করে সে।

প্রবল বেগে চিন উপকূলে আছড়ে পড়ল সুপার টাইফুন চ্যান হোম। চিনের আবহাওয়া দফতর সূত্রে খবর, প্রায় প্রতি ঘণ্টায় ২০০ কিমি গতিবেগে শনিবার বেলায় চিনের দক্ষিণ-পশ্চিম উপকূলের রুইঁয়া এবং ঝৌশান প্রদেশের মাঝে আঘাত হানে ঝড়টি। তবে হতাহতের কোনও খবর নেই। তার কারণ, ঝড়ের পূর্বাভাস পেয়ে আগাম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করে চিন সরকার। ঝেজিয়াং প্রদেশে প্রায় সাড়ে আট লাখের বেশি লোককে নিরাপদ আশ্রয় সরানো হয়। বাতিল করা হয় বহু ট্রেন। ওড়েনি বহু বিমানও। দেশের অন্য প্রান্তের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ঝৌশান প্রদেশের। উড়ান পরিষেবা বাতিল এই শহরে। বন্ধ বাস এবং ফেরি পরিষেবাও। প্রশাসন সূত্রে খবর, কম্যুনিস্ট সরকার ক্ষমতায় আসার পর এত বড় ঝড়ের মুখোমুখি হয়নি চিন। এই বছরে ন’বার টাইফুনের হানায় ক্ষতিগ্রস্ত হয়েছে চিন। চলতি সপ্তাহেই দক্ষিণের গুয়াংডং প্রদেশে আঘাত হানে টাইফুন লিনফা। ক্ষয়ক্ষতি এড়াতে শুক্রবার থেকেই লাল সতর্কতা জারি হয় চিনে। নীচের গ্যালারিতে সুপার টাইফুনের আরও ঝলক।

Advertisement

ছবি: এফপি এবং এপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন