কোথায় আছে বিশ্বের সবচেয়ে উঁচু ক্লক টাওয়ার?

সম্প্রতি বিশ্বের সবচেয়ে উঁচু ক্লক টাওয়ার নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। দক্ষিণের শহর মাইসুরুতে ইনফোসিস ক্যাম্পাসে ১৩৫ মিটার উঁচু এই ক্লক টাওয়ার তৈরি করবে ইনফোসিস। গথিক স্থাপত্যের আদলে তৈরি হবে টাওয়ারটি। ৩৪৫ একর এলাকা জুড়ে মাইসুরুতে ছড়িয়ে আছে ইনফোসিসের ক্যাম্পাস। ক্যাম্পাসটি নির্মাণ করেছেন নামজাদা স্থপতি হাফিজ কন্ট্রাক্টর। তিনিই এই ক্লক টাওয়ারটিও নির্মাণ করবেন। ইনফোসিস সূত্রে খবর, এই প্রকল্পের জন্য ৬০ কোটি টাকা ব্যয় করা হবে। ২০ মাসের মধ্যে তৈরি করা হবে টাওয়ারটি। গ্যালারিতে বিশ্বের সবচেয়ে উঁচু ক্লক টাওয়ারের কয়েক ঝলক।

Advertisement
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৬ ১২:৪৭
Share:

আবরাজ আল-বেত টাওয়ার-সৌদি আরবের মক্কায় আছে ৬০০ মিটার উঁচু ক্লক টাওয়ারটি। টাওয়ারটিতে আছে ১২০ তলা।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে উঁচু ক্লক টাওয়ার নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিস। দক্ষিণের শহর মাইসুরুতে ইনফোসিস ক্যাম্পাসে ১৩৫ মিটার উঁচু এই ক্লক টাওয়ার তৈরি করবে ইনফোসিস। গথিক স্থাপত্যের আদলে তৈরি হবে টাওয়ারটি। ৩৪৫ একর এলাকা জুড়ে মাইসুরুতে ছড়িয়ে আছে ইনফোসিসের ক্যাম্পাস। ক্যাম্পাসটি নির্মাণ করেছেন নামজাদা স্থপতি হাফিজ কন্ট্রাক্টর। তিনিই এই ক্লক টাওয়ারটিও নির্মাণ করবেন। ইনফোসিস সূত্রে খবর, এই প্রকল্পের জন্য ৬০ কোটি টাকা ব্যয় করা হবে। ২০ মাসের মধ্যে তৈরি করা হবে টাওয়ারটি। গ্যালারিতে বিশ্বের সবচেয়ে উঁচু ক্লক টাওয়ারের কয়েক ঝলক। ছবি: এএফপি।

Advertisement

এই সংক্রান্ত আরও খবর...

Advertisement

বিশ্বের অদ্ভুত সব বাড়ি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন