এগুলিই বিশ্বের সেরা বাগান?

শীত মানেই বাগানভরা ফুলের সারি। রং বেরঙের নানা ফুলের মেলা দেখার সেরা সময় হল শীতকাল। আমাদের শহরে আছে যেমন শিবপুর বোটানিক্যাল গার্ডেন, তেমনই বিশ্বের অনেক শহরের পরিচিতি শহরে থাকা বাগানের জন্য। জানেন কী, কোথায় আছে বিশ্বের সেরা বাগানগুলি? গ্যালারিতে বিশ্বের সেরা বাগানের কয়েক ঝলক।

Advertisement
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৬ ১৫:১৮
Share:

মিরাবেল গার্ডেনস, সালজবুর্গ, অস্ট্রিয়া-ছবির মতো সুন্দর সাজানো শহর সালজবুর্গ। এই শহরের প্রেক্ষাপটেই নির্মিত হয়েছে সর্বকালের সেরা ক্লাসিক হলিউড ছবি ‘সাউন্ড অফ মিউজিক’। <br>আল্পস পর্বতমালার কোলঘেঁষা শান্ত সুন্দর সালজাক নদীর তীরে অবস্থিত সালজবুর্গ শহরের অন্যতম সেরা স্থাপত্য এই মিরাবেল প্যালেসে এবং গার্ডেন। <br>১৬০৬ সালে আর্চবিশপ ওল্ফ ডিয়াত্রিক ভন রাতেনোর আমলে নির্মিত হয় এই রাজপ্রাসাদ এবং বাগানটি। <br>স্থাপত্য, ফোয়ারা, ফুলের বাগান ঘেরা এই মিরাবেল রাজপ্রাসাদ এবং গার্ডেন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটে জায়গা করে নিয়েছে।

শীত মানেই বাগানভরা ফুলের সারি। রং বেরঙের নানা ফুলের মেলা দেখার সেরা সময় হল শীতকাল। আমাদের শহরে আছে যেমন শিবপুর বোটানিক্যাল গার্ডেন, তেমনই বিশ্বের অনেক শহরের পরিচিতি শহরে থাকা বাগানের জন্য। জানেন কী, কোথায় আছে বিশ্বের সেরা বাগানগুলি? গ্যালারিতে বিশ্বের সেরা বাগানের কয়েক ঝলক। ছবি: গেটি ইমেজেস।

Advertisement

এই সংক্রান্ত আরও খবর...

এগুলিই বিশ্বের ভয়ঙ্করতম মাছ!

Advertisement

আপনার পছন্দের ফুল জানাবে আপনার চরিত্র কেমন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন