PM Modi in 2023

২০২৩: নিজের ২৩ বিশেষ মুহূর্তের ছবি প্রকাশ করলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ফেলে আসা বছরের নস্টালজিয়া পিছু টানতে বাধ্য। সামনের দিকে এক পা এগিয়েও তাই এক বার পিছন ফিরতে হবে। যেমন পিছু ফিরেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৯:২৪
Share:
০১ ২৪

আর এক পা এগোলেই নতুন বছর। ঘড়ির কাঁটায় ১২টা বাজলেই পর্দা নামবে ২০২৩ সালে। খুলবে ২০২৪-এর দরজা। তবে তার আগে ফেলে আসা বছরের নস্টালজিয়া পিছু টানতে বাধ্য। সামনের দিকে এক পা এগিয়েও তাই এক বার পিছন ফিরতে হবে। যেমন পিছু ফিরেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। মোদীর নিজের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে ফেলে আসা ২০২৩ সালের ২৩টি বিশেষ মুহূর্তের ছবি। সেই গ্যালারি ঘুরে দেখল আনন্দবাজার অনলাইনও।

০২ ২৪

মোদীর সেরা ২৩টি মুহূর্তের প্রথমেই স্থান পেয়েছে চন্দ্রযান-৩। চাঁদের মাটিতে ভারতের সাফল্যের মাহেন্দ্রক্ষণ। ইসরোর দফতরে সেই সময় উপস্থিত হয়েছিলেন মোদী। চাঁদের মাটিতে বিক্রমের সফল অবতরণের পর জড়িয়ে ধরেছিলেন ইসরোর চেয়ারম্যান এস সোমানাথকে। তৈরি হয়েছিল আবেগঘন মুহূর্ত।

Advertisement
০৩ ২৪

এই ছবিটি তোলা হয়েছিল চেন্নাইয়ে। হুইলচেয়ারে বসা বিশেষ ভাবে সক্ষম ওই যুবক বিজেপির এক কার্যকর্তা। তাঁর সঙ্গে আলাপ হওয়ার পরই তাঁকে নিয়ে নিজস্বী তোলেন প্রধানমন্ত্রী।

০৪ ২৪

গত বছরটা ছিল বন্দে ভারতের বছর। প্রধানমন্ত্রীর স্বপ্নের এই প্রকল্পের পরিষেবা ২০১৯ সালে শুরু হলেও, সবচেয়ে বেশি বন্দে ভারত ট্রেন চালু হয়েছে ২০২৩ সালেই। দেশে এই মুহূর্তে ৪১টি রুটে বন্দে ভারত ট্রেন চলছে। এর মধ্যে ৩৩টিরই উদ্বোধন হয়েছে গত এক বছরে। অধিকাংশ উদ্বোধন হয়েছে প্রধানমন্ত্রীর হাতে। ছবিতে মোদী তেমনই একটি ট্রেনের ভিতরে কথা বলছেন ছাত্রীদের সঙ্গে।

০৫ ২৪

গোমাতাদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোঠের ঠিকানা ৭, লোক কল্যাণ মার্গ। রাজধানীতে দিল্লিতে এটিই প্রধানমন্ত্রী মোদীর বাসভবনের ঠিকানা।

০৬ ২৪

আরও একটি স্মরণীয় মুহূর্তের সাক্ষী ৭, লোক কল্যাণ মার্গ। প্রধানমন্ত্রীর বাসভবনে এসেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ছবিতে মোদীর কাঁধে পরম বন্ধুর মতো হাত রেখে হাঁটতে হাঁটতে এগিয়ে আসছেন আমেরিকার প্রেসিডেন্ট।

০৭ ২৪

মাস কয়েক আগেই উত্তরাখণ্ড সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সময়েই যান পিথোরাগড়েও। মূলত পর্যটনের উন্নতিকল্পেই সফর। তবে মোদী সেখানে গিয়ে দেখা করেন স্থানীয় সম্প্রদায়ের সঙ্গেও। মোদীকে দেখে এগিয়ে এসে তাঁর মাথায় দু’হাত রেখে আশীর্বাদ করেন এক প্রবীণ আদিবাসী রমণী। মোদীও তাঁকে প্রতিনমস্কার জানান।

০৮ ২৪

এই ছবিটিও উত্তর ভারতেরই। নভেম্বরে দীপাবলি উদ্‌যাপন করতে হিমাচল প্রদেশের লেপচায় সেনাঘাঁটিতে গিয়েছিলেন মোদী। গোটা একটা দিন কাটিয়েছিলেন সেনাবাহিনীর সঙ্গে। পরেওছিলেন সেনাদের পোশাক। ছবিটি সেই লেপচা সফরেই তোলা। মোদী কুকুরদের খেতে দিচ্ছেন।

০৯ ২৪

মধ্যপ্রদেশের প্রবীণ বিজেপি নেতা দেখা করতে এসেছিলেন মোদীর সঙ্গে। হাত থেকে পড়ে গেল লাঠিটি। তাঁকে ঝুঁকতে না দিয়ে এগিয়ে গেলেন মোদী। নিজেই নীচু হয়ে রাস্তা থেকে তুলে দিলেন বিজেপি নেতার হাতে।

১০ ২৪

কর্নাটকে বিধানসভা ভোট ছিল ২০২৩ সালে। ভোটে কংগ্রেসের কাছে হারে বিজেপি। ছবিটি সেই কর্নাটকেই তোলা। তবে তখনও ভোটের প্রচার চলছে। হেলিকপ্টারে ওঠার আগে কন্নর বিজেপি নেতাদের সঙ্গে আলাপচারিতা সেরে নিলেন মোদী।

১১ ২৪

খাইকে পান...। ভারতে অতিথি হয়ে আসা জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজকে পান খাওয়াচ্ছেন মোদী।

১২ ২৪

আজিম ও শান শেহেনশা! নতুন সংসদ ভবনে প্রবেশ মোদীর। হাতে পবিত্র রাজদণ্ড। সঙ্গে পূজারীদের ঢল।

১৩ ২৪

খেলা হবে? মধ্যপ্রদেশের পাকারিয়া গ্রামে গিয়ে স্কুলের পড়ুয়াদের হাতে ফুটবল তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী।

১৪ ২৪

অযোধ্যায় মোদী। প্রধানমন্ত্রী উজ্জ্বলা রান্নার গ্যাস প্রকল্পের এক সুবিধাপ্রাপ্তার বাড়িতে চা খাচ্ছেন।

১৫ ২৪

অতিথি দেবোভব। ভারতে আয়োজিত জি-২০ সম্মেলনে আমন্ত্রিত বিদেশ থেকে আসা অতিথি রাষ্ট্রপ্রধানদের সঙ্গে প্রধানমন্ত্রী।

১৬ ২৪

বিশ্বকর্মার কর্মকাণ্ড। দিল্লির যশোভূমিতে বিশ্বকর্মা পুজোর দিন ঘোষণা করা হয় প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা। বিভিন্ন হস্তশিল্পের সঙ্গে যুক্ত শিল্পীদের বিশ্বকর্মা নাম দিয়ে তাঁদের সরকারি সাহায্যের প্রকল্প। ছবিতে তেমনই এক বিশ্বকর্মার পাশে বসে কাজ দেখছেন মোদী।

১৭ ২৪

তেজস-ক্রিয়। বেঙ্গালুরুতে তেজস যুদ্ধ বিমানে এক চক্কর আকাশে উড়ে আসার পর প্রধানমন্ত্রী মোদী। বায়ুসেনার পোশাকে তাঁকে দেখে চেনাই যাচ্ছিল না।

১৮ ২৪

ছবির দেশের ছবি। ফ্রান্সের বাস্তিল ডে সেলিব্রেশনে বন্ধু এম্যানুয়েল মাকরঁর আমন্ত্রণে অতিথি মোদী।

১৯ ২৪

বিরাট সান্ত্বনা! বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল পরবর্তী ভারতীয় দলের ড্রেসিংরুমে। ফাইনালে হেরে তখন ভেঙে পড়েছেন ক্যাপ্টেন রোহিত শর্মা। মুষড়ে পড়েছেন বিরাট কোহলিও। সেই সময়েই অমিত শাহকে সঙ্গে নিয়ে ড্রেসিংরুমে এলেন প্রধানমন্ত্রী মোদী। এক হাতে বিরাট, অন্য হাতে রোহিতের হাত ধরে দিলেন সান্ত্বনা।

২০ ২৪

চায়ে পে চর্চা। আমদাবাদে মোদীকে চা পরিবেশন করল রোবট। রোবোটিক পার্কের উদ্বোধনে এসেছিলেন প্রধানমন্ত্রী।

২১ ২৪

নম নমো। উত্তরাখণ্ডের পার্বতী কুণ্ডে প্রার্থনায় বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সামনে কুণ্ডের জলে তুষারধবল শৃঙ্গের প্রতিফলন। লাল কার্পেটে বসে হাত জোড় করে নমস্কার জানালেন মোদী।

২২ ২৪

বিকানেরী বাইসাইকেল। রাজস্থান সফরে বিকানেরে মোদীর জন্য আয়োজিত হয় রোড শো। তাতে অংশ নিয়েছিলেন বাইসাইকেল আরোহীরা। মোদীর কনভয় ঢুকে পড়ল সেই সাইকেল চালকদের মাঝে। তাদের সঙ্গেই তাল রেখে এগোতে থাকল গাড়ি।

২৩ ২৪

রুটি গোল হল কি? বেলন চাকি নিয়ে রুটি বেলতে শুরু করেছিলেন মোদী। মুম্বইয়ের মারোলে সইফি অ্যাকাডেমির নতুন ক্যাম্পাস উদ্বোধনে।

২৪ ২৪

হাসো তো দেখি! ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলনির সঙ্গে দেখা হল প্রধানমন্ত্রী মোদীর। জলবায়ু পরিবর্তন নিয়ে কনফারেন্সের আসর বসেছিল দুবাইয়ে। তারই ফাঁকে দু’জনে তুললেন নিজস্বী।

সব ছবি: নরেন্দ্র মোদী ডট ইন ওয়েবসাইট সৌজন্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement