RMS Titanic

কেমন ছিল টাইটানিকের অন্দরমহল?

টাইটানিক মানেই একটা জাহাজ ডুবে যাওয়া নয়। নয় জ্যাক আর রোজের প্রেম কাহিনি। বিশাল টাইটানিক সম্বন্ধে আমাদের যেটুকু ধারণা তার সিকি ভাগটারই জন্ম দিয়েছে জেমস ক্যামেরনের সিনেমা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৭ ১১:২২
Share:

টাইটানিক।

টাইটানিক মানেই একটা জাহাজ ডুবে যাওয়া নয়। নয় জ্যাক আর রোজের প্রেম কাহিনি। বিশাল টাইটানিক সম্বন্ধে আমাদের যেটুকু ধারণা তার সিকি ভাগটারই জন্ম দিয়েছে জেমস ক্যামেরনের সিনেমা। ১৯৯৭-এর এই সিনেমার পর থেকে অনেকেই টাইটানিক কী তা জানতে শুরু করেন। কিন্তু সিনেমার সেই টাইটানিক আসল ছিল না। পুরোটাই সাজানো। তাহলে আসলটা কী রকম ছিল, এই প্রশ্ন জাগাটাই স্বাভাবিক। কেননা সিলভার স্ক্রিনেই অনেকের চোখ কপালে উঠেছিল। জাহাজও এরকম হতে পারে। টাইটানিক ছিল সাজ সরঞ্জামে ভরপুর একটা জাহাজ। ১৯১১ সালে দাঁড়িয়ে পৃথিবীর বুকে ওরকম একটা জাহাজ তৈরি করাই ছিল এক আবিষ্কার। যার অন্দরমহলটা ছিল দেখবার মতো। কারুকার্য আর মানুষের সৃজনশীলতার মিশেল ছিল জাহাজটা। আজ পর্যন্ত টাইটানিকের যে সমস্ত ছবি পাওয়া গেছে সেগুলোর সবই সাদা কালো। কিন্তু সেগুলোই যদি রঙিন হয়ে ধরা দেয় আমাদের সামনে। কেমন লাগবে? এক নজরে দেখে নেওয়া যাক এরকমই কিছু ছবি

Advertisement

আরও পড়ুন: ২০৩০-র মধ্যেই ভারতের শক্তির যোগান দেবে চাঁদ, দাবি ইসরো-র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন