Narendra Modi's Dinner At White House

স্টাফ্‌ড মাশরুম থেকে গ্রিল্‌ড কর্ন কার্নেল স্যালাড! আমেরিকায় মোদীর নৈশভোজের মেনু প্রকাশ্যে

মোট ৪০০ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে মোদীর সম্মানে আয়োজিত এই নৈশভোজের আসরে। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, অতিথিদের এবং বিশেষ করে প্রধান অতিথি মোদীর স্বাচ্ছন্দ্যের বিষয়টি নিশ্চিত করেছেন খোদ ফার্স্ট লেডি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৩:৫৫
Share:
০১ ২৪

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্মানে স্টেট ডিনারের আয়োজন করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং তাঁর স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেন। মোদীর আমেরিকা সফরের দ্বিতীয় দিন অর্থাৎ বৃহস্পতিবার, ২২ জুন রাতে বসতে চলেছে সেই নৈশভোজের আসর। তবে সেই আসরে মোদীকে সাদর অভ্যর্ত্থনা জানানোর আগে তাঁর জন্য ঠিক কী কী আয়োজন করা হয়েছে তা ফলাও করে সবাইকে জানিয়েছে হোয়াইট হাউস।

ছবি: সংগৃহীত।

০২ ২৪

ফার্স্ট লেডি নিজে সাংবাদিক বৈঠক ডেকে বলেছেন, ‘‘আমরা ভারতের জাতীয় পাখি ময়ূরের কথা মাথায় রেখে এই নৈশাহারের ব্যবস্থা করেছি। ময়ূর পেখম মেলে সামনে দাঁড়ালে আমাদের যেমন রাজকীয় অনুভূতি হয়, এই নৈশভোজের আসরেও তেমনই অনুভূতি দেওয়ার ব্যবস্থা করেছে হোয়াইট হাউস।’’

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ২৪

জিল জানিয়েছেন, স্টেট ডিনারে আমেরিকার আরও অনেক অতিথি উপস্থিত থাকবেন। কিন্তু প্রধান অতিথি মোদীর কথা মাথায় রেখেই সমস্ত আয়োজনে থাকবে ভারতীয় ছোঁয়া। এমনকি, নৈশভোজের আয়োজনে ভারতের জাতীয় পতাকার তিনটি রঙের উপস্থিতিও দেখতে পাবেন অতিথিরা।

ছবি: সংগৃহীত।

০৪ ২৪

নৈশভোজের আসরে মূল আকর্ষণ বিভিন্ন পদ। ভারতের প্রধানমন্ত্রীই যেখানে প্রধান অতিথি, সেখানে তাঁর পছন্দ অপছন্দের কথা ভেবে প্রস্তুত করা হচ্ছে খাবারের মেনু। জিল নিজে তদারকি করেছেন মেনু তৈরির ব্যাপারে।

ছবি: সংগৃহীত।

০৫ ২৪

মোদী যে নিরামিষাশী, তা জানতেন আমেরিকার ফার্স্ট লেডি। তাই ভারতের প্রধানমন্ত্রীকে নানা রকম নিরামিষ পদে আপ্যায়নের দায়িত্ব তিনি দিয়েছেন সে দেশের রন্ধনশিল্পী নিনা কার্টিসকে। নিনা নিরামিষ পদ বানাতে সিদ্ধহস্ত। গাছগাছালি, ফল, সব্জি থেকে তৈরি সুস্বাদু খাবার বানাতে তাঁর জুড়ি নেই।

ছবি: সংগৃহীত।

০৬ ২৪

সেই দক্ষতাকে কাজে লাগিয়েই মোটামুটি চার ভাগে ভাগ করা হয়েছে মোদীর জন্য তৈরি খাবারের মেনুকে— ফার্স্ট কোর্স অর্থাৎ প্রথম পাতের খাবার। মেন কোর্স অর্থাৎ মূল খাবার, ডেজার্ট যেখানে মিষ্টি জাতীয় খাবার পরিবেশন করা হবে এবং অ্যাকোম্প্যানিমেন্ট বা মুখশুদ্ধি থাকবে।

ছবি: সংগৃহীত।

০৭ ২৪

মোট ৪০০ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে মোদীর সম্মানে আয়োজিত এই নৈশভোজের আসরে। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, অতিথিদের এবং বিশেষ করে প্রধান অতিথি মোদীর স্বাচ্ছন্দ্যের বিষয়টি নিশ্চিত করেছেন ফার্স্ট লেডি নিজে। এই নৈশভোজের আয়োজনের প্রতিটি পদক্ষেপের সঙ্গে জড়িত ছিলেন তিনি।

ছবি: সংগৃহীত।

০৮ ২৪

বুধবার আমেরিকায় পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিন দিনের আমেরিকা সফরে এসেছেন তিনি। তবে তাঁর আসার কয়েক মাস আগে থেকেই হোয়াইট হাউসে শুরু হয়েছিল প্রস্তুতি। কী ভাবে নৈশভোজের আসরের আয়োজন করা হবে, তার পরিকল্পনা চলেছে দীর্ঘ দিন ধরে।

ছবি: সংগৃহীত।

০৯ ২৪

অবশেষে বৃহস্পতিবার রাতে হোয়াইট হাউসের সাউথ লনে বসতে চলেছে সেই বহু প্রতীক্ষিত স্টেট ডিনারের আসর।

ছবি: সংগৃহীত।

১০ ২৪

হোয়াইট হাউস বুধবার সাংবাদিক বৈঠক ডেকে জানিয়েছে, ঠিক কেমন হতে চলেছে নৈশভোজের আসর। কোন পাত্রে পরিবেশন করা হবে খাবার, কিসের তৈরি কাঁটা-চামচ ব্যবহার করবেন অতিথিরা, কোন ফুল সাজানো থাকবে টেবিলে— সব কিছু।

ছবি: সংগৃহীত।

১১ ২৪

প্রথমেই মেনুকার্ড। হালকা ক্রিম রঙের কার্ডে সোনালি বর্ডার। তাতে গাঢ় নীল রঙে শুরুতেই লেখা— ভারতের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদীর সম্মানে আয়োজিত নৈশভোজ। নীচে ভারত এবং আমেরিকার পতাকার ছবি। এর পরে শুরু হয়েছে এক এক করে খাবারের পদের নাম।

ছবি: সংগৃহীত।

১২ ২৪

প্রথম পাতে থাকছে ম্যারিনেটেড মিলেট এবং গ্রিল্‌ড কর্ন কার্নেল স্যালাড। ম্যারিনেটেড মিলেট আসলে বাজরাকে নানা রকম উপকরণের সঙ্গে মেশানো একটি পদ। আর গ্রিল্‌ড কর্ন কার্নেল স্যালাড হল ভুট্টার কচিদানার শাঁস দিয়ে তৈরি স্যালাড। এ ছাড়া তরমুজের তৈরি পদ কমপ্রেসড ওয়াটারমেলন এবং অ্যাভোকাডো দিয়ে তৈরি টক-ঝাল-মিষ্টি সস বা চাটনি।

ছবি: সংগৃহীত।

১৩ ২৪

রন্ধনশিল্পী নিনার কথায়, ‘‘বাজরা ভারতের একটি বহু ব্যবহৃত শস্য। তা ছাড়া এ বছর ভারত আন্তর্জাতিক বাজরাবর্ষ পালন করছে। সে কথা মাথায় রেখেই মোদীর জন্য নিরামিষ খাবারের আয়োজনে বাজরা ব্যবহারের কথা মনে হয়েছে।’’

ছবি: সংগৃহীত।

১৪ ২৪

মূল খাবারের তালিকায় অবশ্য বাজরা থাকছে না। সেখানে নিরামিষ পদ হিসাবে থাকছে স্টাফ্‌ড পোর্টোবেলো মাশরুম, ক্রিম এবং কেশর সহযোগে তৈরি ইটালীয় পদ রিসোতো।

ছবি: সংগৃহীত।

১৫ ২৪

তবে মোদীর জন্য নিরামিষ পদ থাকলেও অতিথিদের জন্য মাছের পদ থাকছে। তাঁদের জন্য থাকবে সুমাক রোস্টেড সি বাস এবং লেমন ডিল ইয়োগার্ট সস নামে দু’টি মাছের পদ।

ছবি: সংগৃহীত।

১৬ ২৪

শেষ পাতে থাকছে মিষ্টি। সেখানে আবার বাজরা এনেছেন নিনা। থাকছে বাজরার তৈরি ক্রিসপ্‌ড কেক, সামার স্কোয়াশেস এবং গোলাপ এবং দারুচিনির গন্ধ মেশানো স্ট্রবেরির শর্টকেক।

ছবি: সংগৃহীত।

১৭ ২৪

ওয়াইনে থাকছে স্টোন টাওয়ার সার্ডনে ক্রিস্টি ২০২১, প্যাটেল রেড ব্লেন্ড ২০১৯, ডোমেইন কারনেরোস ব্রুট রোজ।

ছবি: সংগৃহীত।

১৮ ২৪

মোদীর জন্য খাবারের মেনু তৈরি প্রসঙ্গে নিনা বলেছেন, ‘‘আমরা চেয়েছিলাম আমেরিকার খাবারে ভারতীয়ত্বের স্পর্শ রাখতে। আশা করি ওঁর এই খাবার ভাল লাগবে।’’

ছবি: সংগৃহীত।

১৯ ২৪

আর কী থাকছে নৈশভোজের আসরে? হোয়াইট হাউসের সোশ্যাল সেক্রেটারি কার্লোস এলিজোন্ডো জানিয়েছেন, ভারতের জাতীয় পাখি এবং জাতীয় পতাকার রং মাথায় রেখেই আয়োজন করা হয়েছে এই নৈশভোজের আসরের। হোয়াইট হাউসের দক্ষিণমুখী লনের প্যাভিলিয়নটিও সে ভাবেই সাজানো হয়েছে।

ছবি: সংগৃহীত।

২০ ২৪

এলিজোন্ডো জানিয়েছেন, রং, সৌন্দর্য, রাজকীয়তার ছোঁয়া, আর শক্তির বিচ্ছুরণ— এই চারটি বিষয়কে মাথায় রেখে সাজানো হয়েছে সাউথ লনকে।

ছবি: সংগৃহীত।

২১ ২৪

ভারতীয় রেশমের সবুজ আচ্ছাদন থাকবে অতিথিদের মাথার উপর। পায়ের তলায় থাকবে উজ্জ্বল নীল রঙের গালিচা। খাবারের টেবিলের উপরের আচ্ছাদনও থাকবে ভারতীয় রেশমের তৈরি করা। তাতেও থাকবে নানা রকম সবুজের ছোঁয়া।

ছবি: সংগৃহীত।

২২ ২৪

প্রতিটি টেবিলে থাকবে গেরুয়া রঙের ফুল। আর অতিথিরা যেখান দিয়ে ভিতরে প্রবেশ করবেন সেখানে থাকবে গাঢ় অরণ্য সবুজের প্রেক্ষাপট।

ছবি: সংগৃহীত।

২৩ ২৪

ভারতের জাতীয় ফুল পদ্মও থাকবে হোয়াইট হাউসের নৈশভোজের আসরের সাজসজ্জায়। অতিথিদের খাবার দেওয়া হবে সাদার উপর সোনালি কারুকাজ করা থালায়। যে হেতু ভারতীয় সংস্কৃতিতে সোনা বা সোনালি রংকে সমৃদ্ধির প্রতীক বলে মনে করা হয়, তাই কাঁটা-চামচের রঙও হবে সোনালি।

ছবি: সংগৃহীত।

২৪ ২৪

তবে শুধু খাওয়াদাওয়া আর সাজসজ্জাই নয়। নৈশভোজের আসরে থাকছে প্রধান অতিথি মোদীর মনোরঞ্জনের ব্যবস্থাও। মোদীকে গান শোনাতে হাজির থাকবেন গ্র্যামি পুরস্কারজয়ী জোসুয়া বেল এবং পেন মাসালা। এ ছাড়া ভারতীয় সুর অনুপ্রাণিত সুরে গান শোনাতে আসবে একটি ব্যান্ডও।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement