Icon Of The Seas

রয়েছে স্লিপ, সুইমিং পুল, টাইটানিকের চেয়ে পাঁচ গুণ বড় প্রমোদতরী যেন ভাসমান শহর!

প্রথম যাত্রা শুরু করার আগে ১০ জানুয়ারি মায়ামির বন্দরে পৌঁছে গিয়েছে ‘আইকন অফ দ্য সিজ়’। এখনও পর্যন্ত রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল সংস্থার সবচেয়ে চমকপ্রদ ক্রুজ় এটি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১০:০২
Share:
০১ ১৭

বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী খুব শীঘ্রই ভেসে উঠবে সমুদ্রে। টাইটানিক জাহাজের চেয়েও আকারে পাঁচ গুণ বড়। সুইমিং পুল, ওয়াটার স্লাইড ছাড়াও রয়েছে আরও কত কী! কবে থেকে শুরু হবে ‘আইকন অফ দ্য সিজ়’?

০২ ১৭

২৭ জানুয়ারি মিয়াজির বন্দর থেকে যাত্রা শুরু করতে চলেছে ‘আইকন অফ দ্য সিজ়’। এই ক্রুজ়ের নির্মাণের নেপথ্যে রয়েছে রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল সংস্থা।

Advertisement
০৩ ১৭

প্রথম যাত্রা শুরু করার আগে ১০ জানুয়ারি মায়ামির বন্দরে পৌঁছে গিয়েছে ‘আইকন অফ দ্য সিজ়’। এখনও পর্যন্ত রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল সংস্থার সবচেয়ে চমকপ্রদ ক্রুজ় ছিল ওয়েসিস শ্রেণির। তবে ‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়টি চমকের দিক থেকে ওয়েসিস শ্রেণির ক্রুজ়কেও তাক লাগিয়ে দেবে বলে সংস্থার দাবি।

০৪ ১৭

ওয়েসিস শ্রেণির ক্রুজ়গুলির থেকেও ‘আইকন অফ দ্য সিজ়’-এর উচ্চতা বেশি। ‘আইকন অফ দ্য সিজ়’-এর উচ্চতা ৩৬৪.৭৫ মিটার।

০৫ ১৭

এখনও পর্যন্ত দীর্ঘতম জাহাজ হিসাবে সারা বিশ্বে নজির করেছিল ‘সিওয়াইস জায়েন্ট’ নামের তেলের ট্যাঙ্কার। এর উচ্চতা ৪৫৮ মিটার। ২০০৯ সালে শেষ বারের মতো যাত্রা করে এটি।

০৬ ১৭

‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়টি একবারে সাত হাজারের বেশি যাত্রী বহন করার ক্ষমতা রাখে। এই ক্রুজ়ে ক্রু সদস্যের সংখ্যা ২ হাজার ৩৫০ জন।

০৭ ১৭

‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ের ওজন ২৫,২৬,৫৩,২৭২ কিলোগ্রাম। টাইটানিকের ওজনের চেয়ে পাঁচ গুণ বেশি ওজন ‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ের।

০৮ ১৭

‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়টিকে এক নজরে দেখলে মনে হয় সমুদ্রের উপর দিয়ে ভেসে যাচ্ছে একটি বিলাসবহুল শহর। বিনোদনের কোনও খামতি নেই এই ক্রুজ়ে।

০৯ ১৭

সুইমিং পুল, বার, ওয়াটার স্লাইড ছাড়াও রয়েছে ‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ের ভিতর রয়েছে কারাওকে স্টেশন।

১০ ১৭

গানবাজনার লাইভ অনুষ্ঠান ছাড়াও ‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ে রয়েছে ৪০ রকম আলাদা স্বাদের খাবার জায়গা।

১১ ১৭

‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ে মোট ডেকের সংখ্যা ২০টি। অ্যাডভেঞ্চারপ্রেমী যাত্রীদের জন্য রয়েছে বিশেষ আয়োজন। সমুদ্র থেকে ৪৬ মিটার উঁচুতে একটি বিশেষ ধরনের ‘রোপ কোর্স’-এর ব্যবস্থা রয়েছে ক্রুজ়ে।

১২ ১৭

মায়ামি বন্দর থেকে ছাড়ার পর টানা সাত দিন সমুদ্রের উপর ভেসে যাবে ‘আইকন অফ দ্য সিজ়’। যাত্রার মাঝে রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল সংস্থার ব্যক্তিগত দ্বীপে কিছুটা সময় কাটাতে পারেন যাত্রীরা।

১৩ ১৭

‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ের ভিতর প্রাপ্তবয়স্কদের জন্য একটি বিশেষ কৃত্রিম সমুদ্রসৈকত তৈরি করা হয়েছে।

১৪ ১৭

‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ে ওয়াটার পার্কের মধ্যে স্লাইডিং, সার্ফিং-সহ নানা ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসের সুবিধা পেতে পারেন যাত্রীরা।

১৫ ১৭

যাত্রীদের জন্য ‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ের ভিতর রয়েছে ব্যক্তিগত পুলও। সুরাপান করার জন্য রয়েছে আলাদা জায়গা। ‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ের মধ্যে রয়েছে কাবানাও।

১৬ ১৭

রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনাল সংস্থার তরফে জানানো হয়েছে যাত্রীদের জন্য ‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ের ভিতরে মোট সাতটি সুইমিং পুল এবং ছ’টি ওয়াটার স্লাইড তৈরি করা হয়েছে।

১৭ ১৭

‘আইকন অফ দ্য সিজ়’ ক্রুজ়ে সাত দিন যাত্রার জন্য এক জন যাত্রীর ১ লক্ষ ৪২ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ খরচ হতে পারে ২ লক্ষ ২৫ হাজার টাকা।

ছবি: রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের ফেসবুক পেজ থেকে সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement