Most Expensive Indian Song

‘জওয়ান’কে বলে বলে গোল! ‘জিন্দা বান্দা’র চেয়ে ছয় গুণ খরচ বেশি, ভারতের সবচেয়ে দামি ‘গান’ কোনটি?

খরচের নিরিখে ভারতের সবচেয়ে ‘দামি’ গান হিসাবে শীর্ষে কোনটি রয়েছে? শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ ছবির গানকে টেক্কা দিল কে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৫:৩৯
Share:
০১ ১৬

৭ সেপ্টেম্বর ছবি মুক্তি। সেই মতো হিসাব মিলিয়ে এক মাস আগে ‘জওয়ান’ মুক্তির দিন আবার নিজের সমাজমাধ্যম মারফত ঘোষণা করলেন শাহরুখ খান। ছবির প্রথম গান ‘জিন্দা বান্দা’র রেশ এখনও রয়েছে। ইতিমধ্যেই নাকি ভারতের অন্যতম ‘দামি’ গানের মধ্যে জায়গা করে নিয়েছে এই ‘জিন্দা বান্দা’।

০২ ১৬

বলিপাড়ার অন্দরমহল সূত্রে জানা গিয়েছে, ‘জিন্দা বান্দা’ গানটি নির্মাণের জন্য খরচ করা হয়েছে প্রায় ১৫ কোটি টাকা।

Advertisement
০৩ ১৬

শাহরুখের সঙ্গে ‘জিন্দা বান্দা’ গানের দৃশ্যে দেখা গিয়েছে বলি অভিনেত্রী সানিয়া মলহোত্র এবং দক্ষিণী অভিনেত্রী প্রিয়মণিকে। তা ছাড়াও ছিলেন ১০০০ জন নৃত্যশিল্পী।

০৪ ১৬

নৃত্য পরিকল্পক শোভি পৌলরাজের সহযোগিতায় ‘জিন্দা বান্দা’ গানের প্রতিটি ফ্রেম যেন আরও আকর্ষণীয় হয়ে উঠেছে। পাঁচ দিন ধরে শাহরুখের সঙ্গে আরও ১০০০ জন নৃত্যশিল্পীর এই গানের শুটিং করেছিলেন।

০৫ ১৬

ভারতের চেন্নাই, মাদুরাই, বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং মুম্বইয়ের বিভিন্ন প্রান্তে শুটিং হয়েছে গানটির। কিন্তু খরচের নিরিখে ভারতের সবচেয়ে ‘দামি’ গান হিসাবে শীর্ষস্থানের অধিকারী কে তা জানেন কি?

০৬ ১৬

শাহরুখ অভিনীত ‘জওয়ান’-এর ‘জিন্দা বান্দা’কে খরচের নিরিখে টপকে গিয়েছে দক্ষিণী অভিনেতা রামচরণের ছবির একটি গান।

০৭ ১৬

বলিপাড়ায় কানাঘুষো শোনা যাচ্ছে, ‘জিন্দা বান্দা’ গানটি তৈরি করতে যত টাকা খরচ হয়েছিল, তার চেয়ে ছ’গুণ বেশি খরচ করে বানানো হয়েছে রামচরণের ছবির গানটি।

০৮ ১৬

বলিপাড়া সূত্রে খবর, রামচরণের ছবির গানটি তৈরি করতে ৯০ কোটি টাকা খরচ করা হয়েছে। এসএস রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটি নয়, বরং রামচরণ অভিনীত ছবিটির পরিচালনার দায়িত্বে রয়েছেন এস শঙ্কর।

০৯ ১৬

যে ছবির গানের জন্য ৯০ কোটি টাকা খরচ করা হয়েছে তার নাম ‘গেম চেঞ্জার’। এই ছবির মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যাবে রামচরণকে।

১০ ১৬

রামচরণের সঙ্গে ‘গেম চেঞ্জার’ ছবিতে অভিনয় করতে দেখা যাবে বলিপাড়ার এক অভিনেত্রীকেও। কিয়ারা আডবাণী এই ছবিতে রামচরণের সঙ্গে জুটি বাঁধতে চলেছেন বলে জানা গিয়েছে।

১১ ১৬

বলিপাড়ার একাংশের দাবি, ‘গেম চেঞ্জার’ ছবিতে একটি গানের জন্য নয়, বরং ছবিতে থাকা মোট পাঁচটি গানের জন্য ৯০ কোটি টাকা বাজেট খরচ করা হয়েছে।

১২ ১৬

‘গেম চেঞ্জার’ ছবির মাধ্যমেই প্রথম নয়, এর আগেও বড় বাজেট খরচ করে গান তৈরি করেছেন এস শঙ্কর। এমনকি আগেও ‘দামি’ গান হিসাবে নজির গড়েছিল এস শঙ্কর পরিচালিত একটি ছবির গান।

১৩ ১৬

২০১৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘২.০’ ছবিটি। রজনীকান্ত, অক্ষয় কুমার, ঐশ্বর্যা রাই বচ্চন এবং অ্যামি জ্যাকসন অভিনীত তামিল ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন এস শঙ্কর।

১৪ ১৬

‘২.০’ ছবিতে ‘ইয়ানথারা লোকাপু সুন্দরিভে’ গানটি দর্শকের নজর কাড়ে। এই গানের দৃশ্যে রজনীকান্তের সঙ্গে অভিনয় করেছিলেন অ্যামি।

১৫ ১৬

বলিপাড়ার অন্দরমহল সূত্রে খবর, ‘ইয়ানথারা লোকাপু সুন্দরিভে’ গানটি তৈরি করতে ২০ কোটি টাকা খরচ করেছিলেন এস শঙ্কর।

১৬ ১৬

৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে দক্ষিণী পরিচালক অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’ ছবিটি। এই ছবিতে শাহরুখের পাশাপাশি অভিনয় করতে দেখা যাবে দক্ষিণী তারকা বিজয় সেতুপতি এবং নয়নতারাকে। ক্যামিয়ো চরিত্রে অভিনয় করবেন বলি অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement