Scariest Google Map

প্রবেশের অধিকার নেই সাধারণের, ‘ভয়ঙ্কর’ সব জায়গার হদিস দিল গুগল ম্যাপ

গুগল ম্যাপ ‘ভয়ঙ্কর’ কিছু জায়গার তালিকা প্রকাশ করেছে। সেই সব জায়গায় নাকি সেখানে এমন কিছু কাজকর্ম হয়, যেগুলি জনসাধারণের জানার অধিকার নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ১২:৩৪
Share:
০১ ১৭

আপনি হয়তো জানেন না, আপনার বাড়ির আশপাশেই রয়েছে সেই জায়গা। যেখানে আনাগোনা করেন ‘তেনারা’! রাত কেন, দিনেও সেখানে পা পড়ে না মানুষের। আবার দূরদেশে রয়েছে এমন কিছু জায়গা, যার গল্প শুনলে হাড়হিম হয়ে যায়। রাতে ঘুম আসে না। সেই তালিকা নেহাত ছোট নয়।

০২ ১৭

তবে এ বার গুগল ম্যাপ ‘ভয়ঙ্কর’ কিছু জায়গার তালিকা প্রকাশ করেছে। সেই জায়গাগুলো তথাকথিত গা-ছমছম করা নয়। বরং অনেক বেশি ‘গোপনীয়’। সেখানে এমন কিছু কাজকর্ম হয়, যা জনসাধারণের জানার অধিকার নেই।

Advertisement
০৩ ১৭

আমেরিকার পেনসিলভ্যানিয়ায় রয়েছে র‌্যাভেন রক মাউন্টেন কমপ্লেক্স। তাকেই ‘ভয়ঙ্কর’ জায়গা বলে চিহ্নিত করে গুগল ম্যাপ। এই পাহাড়ের নীচেই রয়েছে বাঙ্কার, যা পরমাণু যুদ্ধের সময় ব্যবহার করা যেতে পারে বলে তৈরি করা হয়েছে। শত্রুপক্ষ পরমাণু হামলা চালালেও এই বাঙ্কারে থাকলে কারও কোনও ক্ষতি হবে না।

০৪ ১৭

জনসাধারণের এই বাঙ্কারে প্রবেশের অধিকার নেই। এখানে আমেরিকার সেনাবাহিনী, নৌসেনা, বায়ুসেনার জরুরি কাজ পরিচালনা করার জন্য কেন্দ্র রয়েছে।

০৫ ১৭

গুগল ম্যাপের চোখে আরও এক ভয়ঙ্কর জায়গা হল ব্রাজিলের ইলহা দে কোয়েমাদা গ্র্যান্ড। যা পরিচিত ‘সাপের দ্বীপ’ (স্নেক আইল্যান্ড) নামে।

০৬ ১৭

এই দ্বীপে বাস হাজার হাজার বিষধর সাপের। সেই তালিকায় রয়েছে গোল্ডেন ল্যান্সহেড ভাইপার। হালকা হলুদ-বাদামি রঙের জন্য এই নাম। এর থেকে বিষধর সাপ গোটা লাতিন আমেরিকায় খুঁজে পাওয়া যায় না। এ সব বিষধর সাপের কারণে এই দ্বীপে সাধারণের প্রবেশ নিষিদ্ধ।

০৭ ১৭

আমেরিকার বোহেমিয়া গ্রোভ হল আর এক ‘ভয়ঙ্কর’ জায়গা। ক্যালিফোর্নিয়ায় রয়েছে এই জায়গা। সান ফ্রান্সিসকোর এক ক্লাব এই জমির মালিক।

০৮ ১৭

এখানে প্রতি বছর জুলাইয়ের মাঝামাঝি সময় এক বার করে গোপন শিবির করেন প্রভাবশালী রাজনীতিক, সঙ্গীতশিল্পী, বিশিষ্টরা। কী হয় সেই শিবিরে, তা বাকি দুনিয়ার কাছে অজানা থাকে।

০৯ ১৭

কথিত, আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টরাও যোগ দিয়েছিলেন এই শিবিরে। তবে এখানে মহিলাদের প্রবেশাধিকার নেই। উপস্থিত থাকেন শুধুই পুরুষেরা।

১০ ১৭

ভ্যাটিকান সিটিতে রয়েছে এক গ্রন্থাগার, নাম ভ্যাটিকান সিক্রেট আর্কাইভস। এই গ্রন্থাগারে রয়েছে প্রাচীন কিছু বই যেগুলি একমাত্র পোপ পড়তে পারেন।

১১ ১৭

কেন এই বইগুলি নিয়ে এত গোপনীয়তা? মনে করা হয়, এ সব বইয়ে নাকি এমন কিছু তথ্য রয়েছে, যা ‘শয়তানতত্ত্ববিদ্যা’ সম্পর্কিত।

১২ ১৭

উত্তর সাগরের মধ্যে রয়েছে এক দ্বীপ। সেখানে রয়েছে বিশাল এক খিলান। নাম স্ভারবার্ড গ্লোবাল সিড ভল্ট। যদিও এই ভল্টে সকলের প্রবেশের অধিকার নেই।

১৩ ১৭

বলা হয়, এই খিলানে প্রায় ২৫ কোটি টন খাদ্যশস্য মজুত রয়েছে। পৃথিবীতে যে দিন চরম খাদ্যাভাব তৈরি হবে, সে দিন নাকি কাজে আসবে এই শস্য।

১৪ ১৭

রাশিয়ার রিপাবলিক অফ বাশকোরতোস্তানের ছোট্ট এক শহর মেজ়গোরিয়ে। মাউন্ট ইয়ামানতাওয়ের কাছে। সেখানে সকলের প্রবেশাধিকার নেই। একমাত্র প্রশাসনের অনুমোদন নিয়েই এই শহরে প্রবেশ করা যায়।

১৫ ১৭

কথিত, এই শহরে নাকি গুপ্ত কিছু গবেষণা হয়। তবে সেগুলি ঠিক কী ধরনের, তার আঁচ মেলেনি।

১৬ ১৭

গুগ‌ল ম্যাপের চোখে আর এক ভয়ঙ্কর জায়গা হল আওয়ার লেডি মেরি অফ জ়ায়ন গির্জা। ইথিওপিয়ায় রয়েছে এই গির্জা। এই গির্জা অতি প্রাচীন। ইথিওপিয়ার প্রথম খ্রিস্টান শাসকের আমলে।

১৭ ১৭

প্রাচীন এই গির্জায় মহিলাদের প্রবেশ নিষিদ্ধ। স্থানীয়েরা বলেন, এই গির্জায় নাকি প্রবেশ করেছিলেন যিশুর মা মেরি। যদিও সেই নিয়ে অনেক বিতর্ক রয়েছে। এক মাত্র প্রাচীনপন্থী ইথিওপিয়ানরা আজও এখানে প্রার্থনা করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement