Yash Chopra-Manoj Bajpayee

‘আমি তোমার মতো অভিনেতার জন্য সিনেমা বানাই না’! মনোজকে সরাসরি বলেন যশ চোপড়া

‘বীর জ়ারা’ মুক্তির পর যশ চোপড়ার সঙ্গে আর কাজ করেননি মনোজ বাজপেয়ী। এমনকি, ছবি মুক্তির প্রায় দু’দশক কেটে যাওয়ার পরেও শাহরুখের সঙ্গে বড় পর্দায় কাজ করতে দেখা যায়নি তাঁকে।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১২:০২
Share:
০১ ১৫

চলতি বছরের শুরুতেই প্রেক্ষাগৃহে উঠেছিল ‘পাঠান’ ঝড়। প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার দু’মাসের মধ্যেই ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। নতুন প্ল্যাটফর্মে নতুন ভাবে মুক্তি পেয়েছে ছবিটি। তিন মিনিটের অতিরিক্ত কয়েকটি দৃশ্য থাকায় আবার দর্শক মেতে উঠেছে। আবার চর্চা শুরু হয়েছে শাহরুখ খানকে নিয়েও।

০২ ১৫

বলিপাড়ার তারকারা বিভিন্ন সাক্ষাৎকারে শাহরুখের সঙ্গে তাঁদের অভিজ্ঞতার কথা ভাগ করে নিয়েছেন। কেউ জানিয়েছেন যে, শাহরুখের মতো সহ-অভিনেতার সঙ্গে কাজ করা সৌভাগ্যের ব্যাপার। কেউ আবার জানিয়েছেন যে, শাহরুখ কতটা মাটির মানুষ। কিন্তু বলিপাড়ার এক নামী অভিনেতা যেন অন্য সুর গাইলেন।

Advertisement
০৩ ১৫

‘হিউম্যানস অফ বম্বে’কে সম্প্রতি একটি সাক্ষাৎকার দিয়েছিলেন বলি তারকা মনোজ বাজপেয়ী। ১৯৯৪ সাল থেকে বড় পর্দায় কাজ শুরু করেছিলেন তিনি। এক মিনিট সময়ের জন্য পর্দায় প্রথম অভিনয় করেছিলেন মনোজ। এখন তাঁর কাজ দেখার জন্য দর্শক মুখিয়ে থাকে।

০৪ ১৫

ছোটখাটো চরিত্র বা পার্শ্বচরিত্রে অভিনয় করে সাফল্যের সিঁড়িতে ওঠা মনোজ সাক্ষাৎকারে জানিয়েছেন যে, শাহরুখ রয়েছেন বলে তিনি ‘বীর জ়ারা’ ছবিতে অভিনয় করেননি। ওই ছবিতে তাঁর কাজ করার কারণ ছিল ভিন্ন।

০৫ ১৫

২০০৪ সালে ১২ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘বীর জ়ারা’ ছবিটি। রোম্যান্টিক ঘরানার এই ছবি পরিচালনার দায়িত্বে ছিলেন যশ চোপড়া।

০৬ ১৫

শাহরুখের সঙ্গে যশের সম্পর্ক বহু বছরের। যশ যখন ‘বীর জ়ারা’ ছবিটি তৈরি করছেন, তত দিনে যশ-পুত্র আদিত্য পরিচালনা এবং প্রযোজনায় হাতেখড়ি করে ফেলেছেন। বহু দিন পর আবার পরিচালকের আসনে বসে শাহরুখকেই নিজের ছবির নায়ক হিসাবে বেছে নিলেন যশ।

০৭ ১৫

শাহরুখের বিপরীতে ‘বীর জ়ারা’ ছবিতে অভিনয় করেছিলেন প্রীতি জ়িন্টা। এ ছাড়াও রানি মুখোপাধ্যায়, অমিতাভ বচ্চন, হেমা মালিনী, অনুপম খেরের মতো তারকাকে এই ছবিতে কাজ করতে দেখা গিয়েছিল।

০৮ ১৫

‘বীর জ়ারা’ ছবিতে গুরুত্বপূর্ণ কিন্তু পার্শ্বচরিত্রে দেখা গিয়েছিল মনোজকেও। যদিও পর্দায় তাঁর উপস্থিতি ছিল কম সময়ের জন্য। বলিপাড়ার একাংশ দাবি করেছিলেন যে, শাহরুখের ভক্ত হওয়ার কারণে তাঁর সঙ্গে পর্দা ভাগ করে নিতে মনোজ এই ছবিতে কম সময়ের জন্য হলেও অভিনয় করেছেন। কিন্তু আসল কারণ তা নয়। সাক্ষাৎকারে তাই প্রকাশ্যে বললেন মনোজ।

০৯ ১৫

মনোজ বলেন, ‘‘শাহরুখের সঙ্গে আমার পরিচয় বহু দিনের। আমি যখন দিল্লিতে ছিলাম, তখন থেকে ওকে চিনি। বহু বছর ওর সঙ্গে আলাপ রয়েছে। তার উপর আবার একই ইন্ডাস্ট্রিতে কাজ করছি, তবুও শাহরুখের সঙ্গে দেখা করার সময় হত না।’’

১০ ১৫

মনোজ আরও খোলসা করে বলেন, ‘‘হ্যাঁ, ‘বীর জ়ারা’ ছবিতে কাজের সূত্রে শাহরুখের সঙ্গে সময় কাটাতে পেরেছি ঠিকই। কিন্তু ওর সঙ্গে কাজ করব বলে এই ছবিতে অভিনয় করা উদ্দেশ্য ছিল না আমার। বরং আমি অন্য এক জনের জন্য এই ছবিতে কাজ করেছি।’’

১১ ১৫

শাহরুখ নন, ‘বীর জ়ারা’ ছবিতে মনোজ কাজ করতে রাজি হয়েছেন শুধুমাত্র যশের কারণে। মনোজ সাক্ষাৎকারে জানান যে, যশের ছবি দেখে তাঁর ছোটবেলা কেটেছে। এমনকি, ছবি নিয়ে যশের সঙ্গে বহু সিনেমা নিয়ে আলোচনাও করেছেন তিনি।

১২ ১৫

মনোজ সাক্ষাৎকারে বলেন, ‘‘যশের সঙ্গে এক সময় আমি বহু ক্ষণ গল্প করেছি। যশ আমাকে বলেছিলেন যে, আমার মতো অভিনেতাদের জন্য উনি নাকি কোনও ছবি তৈরি করেন না।’’

১৩ ১৫

‘বীর জ়ারা’ ছবি তৈরির সময় যশ ভেবেছিলেন যে, ভবিষ্যতে তিনি ছবি পরিচালনা করলেও এ রকম ছবি বানাতে পারবেন না যে ছবির কোনও চরিত্রে মনোজকে মানাতে পারে। তাই এই ছবিতে অভিনয়ের জন্য তিনি মনোজকে অনুরোধ করেছিলেন।

১৪ ১৫

মনোজ বলেন, ‘‘মানুষ হিসাবে যশের তুলনা হয় না। যশ ছবির শুটিং শুরু হওয়ার আগেই অনুমান করেছিলেন যে, এই ছবি ভাল সাড়া ফেলবে। আমি যদি এই ছবিতে অভিনয় করতে রাজি হই, তা হলে দারুণ হবে বলে আমাকে জানিয়েছিল যশ। তাই ওঁর কথায় রাজি হয়ে আমি ছবিতে কাজ করতে রাজি হই।’’

১৫ ১৫

‘বীর জ়ারা’ মুক্তির পর যশের সঙ্গে আর কাজ করেননি মনোজ। এমনকি, ছবি মুক্তির প্রায় দু’দশক কেটে যাওয়ার পরেও শাহরুখের সঙ্গে বড় পর্দায় কাজ করতে দেখা যায়নি মনোজকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement