Potato

আলু সেদ্ধ করতে গেলেই গলে যায়? কোন নিয়ম মেনে চললে এমন হবে না?

শুনতে সহজ লাগলেও আলু সেদ্ধ করা ততটা কঠিন নয়। আলু সেদ্ধ করার কিছু উপায় রয়েছে। সেই পদ্ধতি মেনে আলু সেদ্ধ করে দেখতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ১৯:৩৯
Share:

ডাল-ভাতের সঙ্গে ঝুরি আলু ভাজা কিংবা আলুর চোখা থাকলে মন ভাল হয়ে যায়। ছবি: সংগৃহীত

গরম ধোঁয়া ওঠা বিরিয়ানি হোক কিংবা ডাল-ভাত, আলু সবেতেই জনপ্রিয়। হেঁশেলের একটি অতিপরিচিত সব্জি হল আলু। ছোটরা তো বটেই, আলু পাতে পড়লে আর কিছু চান না বড়রাও। ফুলকপি, ক্যাপসিকাম, গাজর, বাঁধাকপি— একমাত্র আলু বাকি সব সব্জির সঙ্গে সহজে মিশে যেতে পারে। আলু দিয়ে তৈরি পদেও রয়েছে বৈচিত্র। ডাল-ভাতের সঙ্গে ঝুরি আলু ভাজা কিংবা আলুর চোখা থাকলে মন ভাল হয়ে যায়। আলুর চোখা বানাতে হলে প্রথমে আলু সেদ্ধ করে নেওয়া জরুরি। অনেকেই সময় বাঁচাতে ভাতের মধ্যেই আলু দিয়ে দেন। ভাত হতে যতটা সময় প্রয়োজন, আলু সেদ্ধর জন্য অত সময় দরকার হয় না। ফলে ভাতের সঙ্গে ফুটতে ফুটতে আলু বেশি সেদ্ধ হয়ে যায়। তাতে চোখার পরিমাণ অনেকটা কমে যায়। তবে আলু সেদ্ধ করার কিছু উপায় রয়েছে। সেই পদ্ধতি মেনে আলু সেদ্ধ করে দেখতে পারেন।

Advertisement

১) একটি বড় সসপ্যানে বেশ খানিকটা জল নিন। খোসা ছাড়িয়ে আলুগুলি ওই জলভর্তি সসপ্যানের মধ্যে দিয়ে সেদ্ধ করতে বসান। একেবারে কম আঁচে ৬-৮ মিনিট গ্যাসে বসিয়ে রাখুন। সময় হয়ে গেলে একটি চামচ দিয়ে দেখুন আলু সেদ্ধ হয়েছে কি না। সেদ্ধ হয়ে গেলে জল থেকে আলুগুলি তুলে অন্য পাত্রে রাখুন। জলে রাখলে আলু শক্ত হয়ে যেতে পারে।

২) আলু সেদ্ধ করার আরও একটি সহজ উপায় হল প্রেশার কুকার। একসঙ্গে অনেক আলু সেদ্ধ করার জন্য প্রেশার কুকার উপযুক্ত। আলু সেদ্ধ করার আগে সব সময়ে খোসা ছাড়িয়ে নেওয়াই ভাল। প্রেশার কুকারে সেদ্ধ করলে বেশি জল দেবেন না। তা হলে সেদ্ধ হতে দেরি হবে। প্রেশার কুকারে সেদ্ধ করলে আঁচ বাড়িয়ে দিন। তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে। ২-৩টি হুইসেল পড়লে নামিয়ে নিন।

Advertisement

৩) মাইক্রোওয়েভে শুধু কেক নয়, আলুও সেদ্ধ হয়। বা়ড়িতে গ্যাস ফুরিয়ে গেলে দারুণ কাজে আসে এটি। তবে একসঙ্গে অনেক আলু মাইক্রোওয়েভে সেদ্ধ করতে দেবেন না। বড়জোর দু’টি আলু। তার বেশি নয়। মাইক্রোওয়েভ উপযুক্ত বড় পাত্রে এক কাপ মতো জল নিন। তার পর আলুগুলি তাতে দিয়ে ৮ মিনিট মতো রাখুন। আলু সেদ্ধ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন