Bengali Style Fish Recipe

ফিশ ফ্রাই নয়, নববর্ষের মেনুতে ভেটকির অন্য পদ রাখবেন? আম সর্ষে ভেটকি দিয়েই হোক ভূরিভোজ

ভেটকি মাছ দিয়ে নতুন কী রান্না করা যায়, ভেবে পাচ্ছেন না? নববর্ষের ভোজে অতিথিদের আম সর্ষে ভেটকি রেঁধে খাওয়ান। গরম ভাতের সঙ্গে বৈশাখের দুপুরে জমে উঠবে খাওয়াদাওয়া।

Advertisement

শমিতা হালদার

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ১৮:০৪
Share:

আম আর ভেটকির মেলবন্ধন। ছবি: শমিতা হালদার।

খাওয়ার জন্য বাঙালির উপলক্ষের দরকার হয় না। ঘটি বাড়ির চিংড়ির মালাইকারি, না কি বাঙাল বাড়ির সর্ষে-ইলিশ— কোন পদ বেশি লোভনীয় ও চিত্তাকর্ষক, তা নিয়ে সারা বছরই বিবাদ লেগে থাকে। তবে নতুন বছরের প্রথম দিনে বাঙালি বোধ হয় কোনও ঝগড়া মনে রাখে না। সে দিন তার পাতে সব প্রিয় পদই সমান। ওই দিন দুপুরের ভোজে চার-পাঁচ রকম মাছ না থাকলে ঠিক জমে না! চিংড়ি, ইলিশ, পাবদা দিয়ে কী বানাবেন ভেবে ফেলছেন, তবে ভেটকি মাছ দিয়ে নতুন কী রান্না করা যায়, ভেবে পাচ্ছেন না? নববর্ষের ভোজে অতিথিদের আম সর্ষে ভেটকি রেঁধে খাওয়ান। গরম ভাতের সঙ্গে বৈশাখের দুপুরে জমে উঠবে খাওয়াদাওয়া। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

ভেটকি মাছ: ৫০০ গ্রাম (চাকা চাকা করে কাটা)

Advertisement

কালো সর্ষে, পোস্ত, কাঁচালঙ্কা বাটা: ৫ টেবিল চামচ

কাঁচা আম বাটা: ৩ -৪ টেবিলচামচ

দই: ১ টেবিলচামচ

নুন: স্বাদমতো

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

কাঁচালঙ্কা: ৩-৪টি

পদ্ধতি:

মাছে নুন-হলুদ দিয়ে ভেজে নিয়ে তুলে রাখুন। এ বার মাছ ভাজার তেলেই সর্ষে বাটার মি‌‌শ্রণ দিয়ে নাড়াচাড়া করুন। তার পর দই, নুন, হলুদ গুঁড়ো দিয়ে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে আম বাটা দিয়ে মিশিয়ে গরম জল দিয়ে মিশিয়ে নিন। ঝোল ফুটে উঠতে শুরু করলে ভেজে রাখা মাছ ঝোলে দিয়ে দিন। মিনিট পাঁচেক ফুটিয়ে উপর থেকে চেরা কাঁচালঙ্কা ছড়িয়ে ঢেকে দিন। গরম ভাতের সঙ্গে দারুণ জমবে আম সর্ষে ভেটকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন