চিকেন

চিকেনের তেলেই চিকেন রোস্ট, বানিয়ে ফেলুন আজই

ড্রাই চিকেন রোস্ট উইথ চিকেন অয়েল কী ভাবে বানাবেন

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২০ ১৫:০২
Share:

ড্রাই চিকেন রোস্ট উইথ চিকেন অয়েল। ছবি প্রতিবেদকের।

মাছের তেলে যদি মাছ ভাজা যায় চিকেনের তেলে কেন চিকেন ভাজা যাবে না! লেবুর রস, নুন, গোলমরিচ ,আদা রসুন আর শুকনো লঙ্কা মোটে এই কটা উপকরণেই কিস্তি মাত। রোজকার চিকেন কষাকে একটু বদলে নিলে পেট আর মন দুইই ভরে যাবে। ভাত রুটি ছাড়াও টিফিন হিসেবেও ড্রাই চিকেন রোস্ট দারুণ জমে যাবে। চিকেনের সঙ্গে অনুপান হিসেবে যোগ করতে পারেন সেদ্ধ বিনস আর গাজর। না থাকলেও কুছ পরোয়া নেহি, এমনি এমনি খাওয়া যায়। কিছুটা কন্টিনেন্টাল স্টাইলে রান্না এই চিকেনের পদ বানানো বেশ সহজ। তবে এই রান্নার মূল কথা নির্দিষ্ট তাপমাত্রা বজায় রাখা জানালেন মেঘ বন্দ্যোপাধ্যায়। নইলে চিকেন থেকে তেল বের করা মুশকিল। পাতলা স্টিল বা অ্যালুমিনিয়ামের বাসনে চিকেন রোস্ট তৈরি করতে হবে। বাসনের তলাটা কিন্তু হালকা পুড়ে যাবে। বাসনের মায়া করলে স্বাদ মিলবে না। ড্রাই চিকেন রোস্ট উইথ চিকেন অয়েলের রেসিপি রইল।

Advertisement

উপকরণ

চিকেন – (হাড় সহ) – ৬০০ গ্রাম

Advertisement

পাতিলেবুর রস – ৪ চামচ,

নুন – স্বাদ অনুযায়ী

গোলমরিচ থেতো করা– ৪ চামচ

শুকনো লঙ্কা – (গুঁড়ো করা) – ৩/৪ টে,

মাখন – ২ চা চামচ,

রসুন ও আদা থেঁতো করা – ২/ ৩ চা চামচ,

পিঁয়াজের টুকরো – এক কাপ

রসুন কুঁচি – ২ চামচ

সাজানোর জন্যে

গাজর লম্বা করে কেটে হালকা ভাপিয়ে রাখা,

বিনস – দুটুকরো করে কেটে ভাপিয়ে নেওয়া,

আলুসেদ্ধ – মাখন ও চিজ দিয়ে মেখে রাখা,

চিজ গ্রেট করা – ৩/৪ চামচ,

পাতিলেবুর টুকরো

প্রণালী: চিকেন ভাল করে ধুয়ে পরিষ্কার করে ছোট টুকরো করে কেটে নিন। পাতিলেবুর রস, গোলমরিচ গুঁড়ো, নুন সহ সব কটি উপকরণ মাখিয়ে রাখুন। ফর্ক দিয়ে গায়ে চিরে দিলে মশলা ভাল করে ভিতরে পৌঁছবে। এবারে অল্প মাখন মাখিয়ে পাতলা স্টিল বা অ্যালুমিনিয়ামের পাত্র ঢিমে আঁচে বসিয়ে তেল ছাড়া চিকেন দিন। এক নাগাড়ে নাড়তে হবে। চিকেনে থাকা চর্বি থেকে তেল বেরিয়ে আসবে। পোড়া ও প্রায় সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। চিকেন হাড় থেকে ছাড়িয়ে নিতে পারেন আবার হাড়-সহ রেখেও দিতে পারেন। একটি প্যানে অল্প মাখন ও চিকেনের তেল গরম করে রসুন কুঁচি ফোড়ন দিয়ে পিঁয়াজ নেড়েচেড়ে চিকেনের টুকরো দিয়ে চাপা দিয়ে রাখুন। সেদ্ধ করা গাজর ও বিনস দিয়ে বা আলু সেদ্ধ সাজিয়ে লেবুর টুকরো দিয়ে পরিবেশন করুন। চাইলে রোস্ট করা কারিপাতাও দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন