Heatwave

বাইরে বেরোনোর আগেই হোক বা কাজ থেকে ফিরে, গরমে প্রাণ জুড়োতে চুমুক দিন ৩ পানীয়ে

জল কিন্তু ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজের ঘাটতি পূরণ করতে পারবে না। তাই জলের সঙ্গে খেতে হবে এমন পানীয়, যা গরমে স্বস্তি তো দেবেই, শরীরেরও কাজে লাগবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১১:৪৪
Share:

গরমে স্বস্তির পানীয়। ছবি: সংগৃহীত।

বাইরে কাঠফাটা রোদ। বাড়ির মধ্যেও যে শান্তি আছে তা নয়। মাথার উপর পাখা ঘুরছে ঠিকই। সেখান থেকে যেন আগুনের হলকা নামছে। এসি ছাড়া এক মুহূর্ত থাকা যাচ্ছে না। রাস্তাঘাটে বেরোলে এমন গলদঘর্ম অবস্থা হচ্ছে যে, সারা দিন কাজ করার শক্তি বলে কিছুই থাকছে না। জল খেয়েও পিপাসা মিটছে না। পুষ্টিবিদেরা বলছেন, এই গরমে সুস্থ থাকতে গেলে ২-৩ লিটার জল তো খেতেই হবে। তবে, শুধু জল কিন্তু ঘামের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যাওয়া খনিজের ঘাটতি পূরণ করতে পারবে না। তাই জলের সঙ্গে খেতে হবে এমন পানীয়, যা গরমে স্বস্তি তো দেবেই, শরীরেরও কাজে লাগবে। বাজার থেকে কৃত্রিম চিনি দেওয়া ঠান্ডা পানীয় না খেয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এমন তিন পানীয়।

Advertisement

লাবাং। ছবি: সংগৃহীত।

লাবাং

উপকরণ:

Advertisement

২৫০ গ্রাম টক দই

১ গ্লাস দুধ

১ গ্লাস জল

আধ কাপ ক্রিম

স্বাদ অনুযায়ী নুন

স্বাদ অনুযায়ী চিনি

কয়েক টুকরো বরফ

প্রণালী:

সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে উপর থেকে ফেনা ফেলে দিন। কাচের গ্লাসে ঢেলে পরিবেশন করুন। চাইলে বরফ না-ও দিতে পারেন। সে ক্ষেত্রে পরিবেশন করার কিছু ক্ষণ আগে ফ্রিজে রেখে দিতে হবে।

শিকাঞ্জি। ছবি: সংগৃহীত।

শিকাঞ্জি

উপকরণ:

২ টেবিল চামচ লেবুর রস

স্বাদ অনুযায়ী বিটনুন

আধ চা চামচ জিরে গুঁড়ো

আধ চা চামচ গোলমরিচের গুঁড়া

স্বাদ অনুযায়ী চিনি

কয়েক টুকরো বরফ

প্রণালী:

সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে নিন। চাইলে বরফ না-ও দিতে পারেন। সে ক্ষেত্রে পরিবেশন করার কিছু ক্ষণ আগে ফ্রিজে রেখে দিতে হবে।

আম পোড়ার শরবত। ছবি: সংগৃহীত।

আম পোড়ার শরবত

উপকরণ:

২-৩টি কাঁচা আম

স্বাদ অনুযায়ী বিটনুন

আধ চা চামচ জিরে গুঁড়ো

আধ চা চামচ চাট মশলা

সামান্য গুড়

প্রণালী:

প্রথমে খোসা-সহ কাঁচা আম পুড়িয়ে নিন। তার পর খোসা ছাড়িয়ে ভিতর থেকে আমের কুশি বাদ দিয়ে ভাল করে চটকে ক্বাথ বার করে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন সব রকম মশলা এবং গুড়। এ বার জলের সঙ্গে মিশিয়ে নিলেই শরবত তৈরি। পরিবেশন করার আগে কিছু ক্ষণ ফ্রিজে রেখে দিলেই হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন