Chicken Recipe

পুজোয় বাড়িতে অতিথি আসবে? চটজলদি বানিয়ে ফেলুন মালাবার চিকেন! পরোটার সঙ্গে বেশ জমবে

মুরগির মাংস রান্না করতে সবচেয়ে কম ঝক্কি! ছোট থেকে বড়, সকলেই মোটামুটি মুরগি খেতে ভালবাসে। তবে মুরগির কষা বা চিলি চিকেন নয়, এই পুজোয় পাতে পড়ুক মালাবার চিকেন কোরমা! রইল রেসিপি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ২০:৫৭
Share:

মালাবার চিকেন কোরমার সঙ্গে জমবে পুজোর ভোজ! ছবি: শাটারস্টক।

পুজো মানেই দারুণ ভূরিভোজ। তবে পুজোর ক’দিন বাড়িতে রান্না করতে কারওরই ভাল লাগে না। অথচ ওই ক’দিন বাড়িতে অতিথিদের আনাগোনা সবচেয়ে বেশি থাকে। তাই কিছু না বানালেই নয়। পুজোর মেনুতে চটজলদি কী বানানো যায় ভাবছেন?

Advertisement

মুরগি রান্না করতে সবচেয়ে কম ঝক্কি! ছোট থেকে বড়, সকলেই মোটামুটি মুরগি খেতে ভালবাসে। তবে মুরগির কষা বা চিলি চিকেন নয়, এই পুজোয় পাতে পড়ুক মালাবার চিকেন কোরমা! রইল রেসিপি।

উপকরণ:

Advertisement

মুরগির মাংস: ১ কেজি

গোটা ধনে: ২ টেবিল চামচ

শুকনো লঙ্কা: ৪টি

গোটা গোলমরিচ: ১ টেবিল চামচ

নারকেল কোরা: ১ কাপ

আদা বাটা: ১ চা চামচ

রসুন বাটা: ১ চা চামচ

কাঁচা লঙ্কা: ৪টি

কারি পাতা: ১০-১২টি

পেঁয়াজ: ৪টি

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

পাতিলেবু: ১টি

তেল: আধ কাপ

নুন: স্বাদ মতো

মুরগি রান্না করতে সবচেয়ে কম ঝক্কি!

প্রণালী:

কড়াইয়ে অল্প তেল গরম করে একে একে গোটা ধনে, গোটা গোটা গোলমরিচ, শুকনো লঙ্কা হালকা করে ভেজে নিন। তাতে এ বার নারকেল কোরা দিয়ে ঢিমে আঁচে মিনিট পাঁচেক নাড়াচাড়া করুন। এ বার মশলা দেওয়া নারকেল কোরা নামিয়ে নিন। পরিমাণ মতো জল দিয়ে মিক্সিতে বা শিলে বেটে নিন। কড়াইয়ে তেল দিয়ে কারি পাতা ফোড়ন দিন। এ বার পেঁয়াজ কুচি, আদা বাটা আর রসুন বাটা দিয়ে কষিয়ে নিন। পেঁয়াজ ভাজা ভাজা হয়ে এলে চেরা কাঁচা লঙ্কা, মাংসের টুকরো দিয়ে দিন। তাতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন আর পাতিলেবুর রস দিয়ে নাড়তে থাকুন। এ বার পিষে রাখা মশলা কড়াইয়ে দিয়ে দিন। দরকারে সামান্য জল দিতে পারেন। ভাল করে নেড়ে চাপা দিন। গ্রেভি থেকে তেল বেরোতে শুরু করলে আরও মিনিট পাঁচেক দমে রেখে নামিয়ে নিন। ধোঁয়া ওঠা ভাত কিংবা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন দক্ষিণী মালাবার চিকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন