Indian Sweets

শীত মানে পিঠে-পুলি? বাংলার মিষ্টি ছাড়াও অনেক মিষ্টি আছে যা আগে চেখে দেখা হয়নি

এই শীতে গুড়ের মিষ্টি খাবেন? কিন্তু গুড়ের রসগোল্লা, সন্দেশ ছাড়াও আরও অনেক মিষ্টির সঙ্গে জড়িয়ে থাকে শীতের অলস ছেলেবেলা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১২:১০
Share:

অনেকেই এই শীতের মরসুমে অপেক্ষা করে থাকেন বিশেষ কিছু মিষ্টির জন্য। ছবি: সংগৃহীত।

খাওয়ার বিষয়ে বাঙালির হাত বরাবরই লম্বা। আর তা যদি হয় মিষ্টি, তা হলে তো কথাই নেই। এমনি সময়েই শেষপাতে মিষ্টিমুখ না করলে চলে না। তার পর আবার শীতকাল হলে তো কথাই নেই। এই সময় চারিদিকে এত ভাল-মন্দ খাবার যে, কোনটা বাদ দিয়ে কোনটা খাবেন ভেবেই পান না অনেকে। অনেকে আবার অপেক্ষা করে থাকেন, এই শীতের মরসুমে এমন কিছু মিষ্টির জন্য যেগুলি এক ছুটে ছেলেবেলায় ফিরিয়ে নিয়ে যায়। পুরনো স্মৃতি ভেসে আসে এই সব মিষ্টির হাত ধরেই।

Advertisement

গুড়ের গন্ধমাখা কোন কোন মিষ্টির সঙ্গে জড়িয়ে আছে শৈশবকালের স্মৃতি?

উত্তর ভারতে বিখ্যাত হলেও এখন দেশের সর্বত্রই মুগ ডালের হালুয়ার কদর বেড়েছে। ছবি: সংগৃহীত।

১) মুগ ডালের হালুয়া

Advertisement

উত্তর ভারতে বিখ্যাত হলেও এখন দেশের সর্বত্রই এই মুগ ডালের হালুয়ার কদর বেড়েছে। মুগ ডালের সঙ্গে ঘি আর গুড় বা চিনির মিশ্রণে তৈরি এই মিষ্টি এক বার খেলে আর ভুলতে পারবেন না।

গাজর, খোয়া ক্ষীর, চিনি বা গুড়ের মিশ্রণে তৈরি এই মিষ্টি ছোট থেকে বড় সকলের জন্য লোভনীয়।  ছবি: সংগৃহীত।

২) গাজরের হালুয়া

শীতের বাজার ভরা থাকে নানা রকম টাটকা সব্জিতে। সেই সব সব্জি দিয়ে কিন্তু মিষ্টিও তৈরি হয়। যেমন গাজরের হালুয়া। আগে কষ্ট করে বাড়িতে তৈরি করতে হলেও এখন কিন্তু প্রায় সব মিষ্টির দোকানেই গাজরের হালুয়া কিনতে পাওয়া যায়। গাজর, খোয়া ক্ষীর, চিনি বা গুড়ের মিশ্রণে তৈরি এই মিষ্টি ছোট থেকে বড় সকলের জন্য লোভনীয়।

এই মিষ্টির সঙ্গে জড়িয়ে রয়েছে আমাদের সকলেরই ছেলেবেলা। ছবি: সংগৃহীত।

৩) গজক

শীতকাল আসবে আর বাদাম বা তিলের গজক খাবেন না, তা কি হয়? এই মিষ্টির সঙ্গে জড়িয়ে রয়েছে আমাদের সকলেরই ছেলেবেলা। শীতকাল ছাড়া এই গজক পাওয়া মুশকিল। কারণ, গজকের প্রধান উপাদানই হল গুড়। যা শীতকালেই বেশি পাওয়া যায়।

শীতের মরসুমের আরও একটি বিখ্যাত মিষ্টি হল তিলের লাড্ডু। ছবি: সংগৃহীত।

৪) তিলের লাড্ডু

এই মরসুমের আরও একটি বিখ্যাত মিষ্টি হল তিলের লাড্ডু। তিলের সঙ্গে গুড়, চিনেবাদাম মিশিয়ে তৈরি হয় এই মিষ্টি। বাড়তি পাওনা প্রচুর ঘি।

সুজির হালুয়া তো এমনি সময়েও খেয়েছেন, কিন্তু তার মধ্যে গুড় পড়লে তার স্বাদই যেন পাল্টে যায়। ছবি: সংগৃহীত।

৫) গুড়ের হালুয়া

নাম গুড়ের হালুয়া হলেও এর মধ্যে থাকে সুজি আর প্রচুর পরিমাণে বাদাম। সুজির হালুয়া তো এমনি সময়েও খেয়েছেন, কিন্তু তার মধ্যে গুড় পড়লে তার স্বাদই যেন পাল্টে যায়। শীতের সময় এই সব মিষ্টি চেখে দেখতে না পারলেই নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন