Burnt Curry Fixing

ঝোল পুড়ে গেলেও ঘাবড়াবেন না, ৩ টোটকায় ফিরিয়ে আনতে পারেন খাবারের স্বাদ

রান্না করা খাবার একটু পুড়ে গিয়েছে বলে ফেলে দেবেন? পোড়া রান্নারও স্বাদ ফেরাতে পারে ঘরোয়া কয়েকটি টোটকা। জেনে রাখুন। কাজে আসবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ২১:৩৬
Share:

রান্না করার সময়ে তা পুড়ে গেলেও চিন্তা করবেন না। ছবি: সংগৃহীত।

শুনতে সহজ মনে হলেও রান্না করার ঝক্কি কম নয়। নুন, হলুদ, চিনি যদি সঠিক পরিমাণে না দেওয়া হয়, রান্নার স্বাদও খারাপ হয়ে যায়। তাই রান্না করার সময়ে অমনোযোগী হওয়ার কোনও উপায় নেই। তবে অনেক সময়েই অসাবধানতাবশত রান্না পুড়ে যায়। গ্যাসের আঁচ বাড়িয়ে হেঁশেলের টুকিটাকি কাজ সারতে গিয়ে এমন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন অনেকেই। অনেকটা সময় ধরে রান্না করা খাবার একটু পুড়ে গিয়েছে বলে ফেলে দেবেন? পোড়া রান্নারও স্বাদ ফেরাতে পারে ঘরোয়া কয়েকটি টোটকা। জেনে রাখুন। কাজে আসবে।

Advertisement

লেবুর রস

ফ্রিজে লেবু আছে তো? তা হলে আর পোড়া রান্না নিয়ে ভাবতে হবে না। রান্নায় কয়েক চামচ লেবুর রস উপর থেকে ছড়িয়ে ঢাকা দিয়ে রাখুন। এতে পোড়া গন্ধ আর স্বাদও চলে যাবে। লেবুর রস না থাকলে ভিনিগার দিয়েও কাজ চালাতে পারেন।

Advertisement

দুধ

রান্নার পোড়া গন্ধ দূর করতে দুধও ব্যবহার করতে পারেন। এতে শুধু গন্ধ নয়, দুধের গুণে রান্নাতেও আসবে আলাদা স্বাদ। দুধ ছাড়াও মাখন, ক্রিম কিংবা ঘি ও ব্যবহার করতে পারেন। নতুন স্বাদ আসবে রান্নায়।

আলু

মাংস হোক কিংবা পনির, কোনও রান্না যদি অসাবধানতায় পুড়ে গিয়ে থাকে, আলু ছোট ছোট টুকরো করে রান্নায় দিয়ে ঢেকে দিন। ১০-১২ মিনিট পর ঢাকা খুললে বুঝতে পারবেন, আলু রান্নার পোড়া গন্ধ এবং স্বাদ শোষণ করে নেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন