summer

Use of Butter Milk in Cooking: ঘোল খেতে ভালবাসেন? রান্নায় কী ভাবে ব্যবহার করতে পারেন

গরমে শরীর ও মন ঠান্ডা রাখতে ঘোলের ভূমিকা অসীম। জানেন কি রান্নাতেও বিভিন্ন ভাবে ব্যবহার ঘোল ব্যবহার করা যেতে পারে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২২ ০৮:১০
Share:

গরমে গলা ভেজানো ছা়ড়াও ঘোলের রয়েছে আরও অনেক ব্যবহার। ছবি: সংগৃহীত


জাঁকিয়ে পড়েছে গরম। বাড়ছে অস্বস্তি। এই পরিস্থিতিতে প্রচুর পরিমাণে জল খাওয়া প্রয়োজন। বেশি আর্দ্রতার কারণে প্রচুর ঘামও হচ্ছে। শরীর থেকে জল বেরিয়ে যাচ্ছে ক্রমাগত। শরীরে জলের ঘাটতি তৈরি হলে হতে পারে সান স্ট্রোকও। জলের ঘাটতি মেটানোর পাশাপাশি শরীর ঠান্ডা রাখাটাও সমান ভাবে জরুরি। গরমের দিনে শরীর ঠান্ডা রাখতে ঘোলের জুড়ি মেলা ভার। গরম থেকে ফিরে এক গ্লাস ঘোল শরীর ও মন দুই-ই ঠান্ডা রাখে। গরমে গলা ভেজানো ছা়ড়াও ঘোলের রয়েছে আরও অনেক ব্যবহার। রান্নাতেও বিভিন্ন ভাবে ব্যবহার করা যায় ঘোল। কী ভাবে?

কেক বানাতে
কেকের নরম ভাব আনতে ব্যবহার করতে পারেন ঘোল। বেকিং পাউডার ও বেকিং সোডার সঙ্গে ঘোল দারুণ মিশে যায়। কেকের মিশ্রণে ঘোল দিলে সুস্বাদও হয়। কেকের তুলতুলে ভাব বজায় থাকে।

বিভিন্ন তরকারিতে
অসাবধানতায় অনেক সময় তরকারিতে নুন বা ঝাল বেশি পড়ে যায়। তখন রান্নায় যদি ঘোল দেওয়া যায়, তা হলে রান্নায় নুন বা ঝালের পরিমাণ কমে যাবে। ঘোল রান্নার অতিরিক্ত নুন, ঝাল শোষণ করে নেয়।

Advertisement

রান্নাতেও বিভিন্ন ভাবে ব্যবহার করা যায় ঘোল। ছবি: সংগৃহীত

আলু সেদ্ধ মাখতে
গরমের দিনে ডাল, লেবু আর আলু সেদ্ধ মাখা বাঙালির কাছে খুবই জনপ্রিয় একটি খাবার। আলু সেদ্ধ মাখতে বিভিন্ন উপকরণ ব্যবহার করা হয়। শীতকালে আমতেল দিয়ে মাখা আলু সেদ্ধ খুবই সুস্বাদু খেতে হয়। আবার সর্ষের তেলে ভাজা পেঁয়াজ দিয়েও আলু মাখেন অনেকে। স্বাদ বদলাতে ঘোল দিয়ে মাখতে পারেন আলু। ঘোল দিয়ে মাখলে আলু আরও অনেক বেশি নরম হবে। নতুন স্বাদও পাওয়া যাবে।

Advertisement

স্যুপ
স্যুপের স্বাদ আনার জন্য অনেকেই এতে ক্রিম ব্যবহার করে থাকেন। তবে ক্রিমে ক্যালোরি বেশি থাকায় ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ক্রিমের পরিবর্তে স্যুপে মেশাতে পারেন ঘোল। এতে ওজন বাড়ার কোনও আশঙ্কা থাকে না। আবার খেতেও সুস্বাদু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন