Fish Roll Recipe

Fish Roll Recipe: ফিশ ফ্রাই তো অনেক খেলেন, এ বার পাতে পড়ুক চিংড়ি ভেটকির মনোহারা

রেস্তরাঁয় গিয়ে কলকাতা ভেটকির ফিশ ফ্রাই তো অনেক খেয়েছেন। এ বার ফ্রাইয়ের ভিতর ভেটকির সঙ্গে চিংড়ির মেলবন্ধন করলে কেমন হয়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৩০
Share:

এই রেসিপি ছোট থেকে বড় সকলের হৃদয় হরণ করবে এ কথা নিশ্চিত। ছবি: সংগৃহীত

ভোজনরসিক বাঙালির চায়ের সঙ্গে মুচমুচে ‘টা’ না হলে ঠিক চলে না। আর বিকেলে চায়ের সঙ্গে যদি ফিশ ফ্রাই পাওয়া যায় তা হলে তো আর কোনও কথাই নেই! বিয়েবাড়ি হোক কিংবা জন্মদিনের পার্টি ফিশফ্রাই মেনুতে থাকবেই।

Advertisement

রেস্তরাঁয় গিয়ে কলকাতা ভেটকির ফিশ ফ্রাই তো অনেক খেয়েছেন। এ বার ফ্রাইয়ের ভিতর ভেটকির সঙ্গে চিংড়ির মেলবন্ধন করলে কেমন হয়? বাড়িতেই বানিয়ে ফেলুন চিংড়ি ভেটকির মনোহারা! এই রেসিপি ছোট থেকে বড় সকলের হৃদয় হরণ করবে এ কথা নিশ্চিত। রইল রেসিপি—

উপকরণ:

ভেটকি মাছ: ৮০০ গ্রাম

Advertisement

সাদা তেল: ১৫০ গ্রাম

পেঁয়াজ: ২০০ গ্রাম

গোলমরিচ গুঁড়ো: ১ চামচ

আলু: ১০০ গ্রাম

কুচো চিংড়ি: ১৫০ গ্রাম

ধনেপাতা: ৫০ গ্রাম

কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি: ১/২ কাপ

ডিম: ৩ টি

তেঁতুল: ৪০ গ্রাম

লেবুর রস: ৪ চামচ

বিস্কুটের গুঁড়ো: ২০০ গ্রাম

নুন: স্বাদমতো

প্রতীকী ছবি

প্রণালী:

পাতলা ও চওড়া করে ফিলে করা ভেটকি মাছ ভাল করে ধুয়ে লেবুর রস মাখিয়ে রাখুন। অন্য একটি পাত্রে ছোট চিংড়ি ও আলু কুচিয়ে সেদ্ধ করে রাখুন। পেঁয়াজ ভেজে রাখুন। এ বার ধনেপাতা, তেঁতুল ও আন্দাজমতো নুন দিয়ে একটা চাটনি তৈরি করে নিন। তার পর চিংড়ি সিদ্ধ, কাঁচা লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি, গোলমরিচ গুঁড়ো, আলু সেদ্ধ ও পেঁয়াজ ভাজা একসঙ্গে মিশিয়ে পুর তৈরি করুন। মাছের ফিলেগুলি চাটনিতে মাখিয়ে মাঝখানে পুর ভরে রোল বানিয়ে নিতে হবে। একটি পাত্রে ডিম ফেটিয়ে তাতে মাছের রোলগুলি ভিজিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে ভাজতে হবে। তা হলেই তৈরি ভেটকি চিংড়ির মনোহারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন