Cake Recipes

ডায়েট করছেন? শীতকালে আটা আর খেজুর দিয়েই বানিয়ে ফেলুন কেক, রইল রেসিপি

এখন অনেকেই স্বাস্থ্য সচেতন। বাজারের চড়া মিষ্টির কেক অনেকেই কিনে খেতে চান না। সে ক্ষেত্রে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর কেক, যা ডায়াবেটিক রোগীরাও খেতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৪
Share:

খেলেও বাড়বে না ওজন, এমন কেক বানাবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

শীতকাল মানেই কেকের মরসুম। দোকানে দোকানে মিল‌ছে হরেক ধরনের কেক। তবে ঘরে ঘরে এখন ডায়াবিটিসের রোগী। এখন অনেকে স্বাস্থ্য সচেতনও। বাজারের চড়া মিষ্টির কেক তাই কিনে খেতে চান না। সে ক্ষেত্রে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন স্বাস্থ্যকর কেক, যা ডায়াবেটিকরাও খেতে পারেন।

Advertisement

চিনি নয় খেজুর, ময়দা নয় আটা দিয়েই বানিয়ে ফেলতে পারেন ডেট জ্যাগারি হোলউইট কেক। হোমশেফ শমিতা হালদার শেখালেন কী ভাবে তা বানাতে হবে।

উপকরণ:

Advertisement

আটা: ২০০ গ্রাম

ডিম: ৩টি

মাখন: ১০০ গ্রাম

গুড়ের পাউডার: ১০০ গ্রাম

খেজুর: ১ কাপ

বেকিং পাউডার: হাফ চা চামচ

ভ্যানিলা এসেন্স: ১ টেবিল চামচ

আমন্ড কুচি: ২ টেবিল চামচ

কিশমিশ: ২ টেবিল চামচ

চা কিংবা কফির সঙ্গে দারুণ জমবে ডেট জ্যাগারি হোলউইট কেক। ছবি: শমিতা হালদার।

প্রণালী:

দুই থেকে তিন ঘণ্টা খেজুর ভিজিয়ে রেখে মিক্সিতে বেটে নিন। এ বার ডিম ও মাখন একসঙ্গে ভাল করে ফেটিয়ে নিন। গুড় দিয়ে আরও কিছু ক্ষণ ফেটিয়ে নিন। এ বার ওই মিশিয়ে আটা, বেকিং পাউডার, খেজুর বাটা হালকা হাতে মিশিয়ে নিন। তার পর কেকের মিশ্রণে সব ড্রাই ফ্রুটস ভাল করে মিশিয়ে নিন। ওভেনটি প্রিহিট করে রাখুন আগে থেকেই। এ বার মিশ্রণটি বেকিং ট্রেতে ঢেলে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেডে ৪৫ থেকে ৫০ মিনিট বেক করুন। কেক ঠান্ডা হলে স্লাইস করে কেটে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন