Ema Datshi Recipe

এমা দাতশির প্রেমে পড়েছেন দীপিকা! কী ভাবে বাড়িতে বানিয়ে ফেলবেন অভিনেত্রীর প্রিয় পদ

২০২৩-এর এপ্রিল মাসে ভুটানে গিয়েছিলেন অভিনেত্রী। সেখানে গিয়েই তিনি প্রথম চেখে দেখেন ভুটানের এই জাতীয় খাবার এমা দাতশি। খুব সামান্য কিছু উপকরণ দিয়ে আপনিও বাড়িতে বানিয়ে ফেলতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৯:২৯
Share:

দীপিকার প্রিয় খাবারটি বানিয়ে ফেলুন বাড়িতেই। ছবি: সংগৃহীত।

দেখে মনে না হলেও অভিনেত্রী দীপিকা পাড়ুকোন কিন্তু ভীষণ খাদ্যরসিক। অভিনেত্রীর বিভিন্ন সাক্ষাৎকারে তাঁর খাবারের প্রতি আলাদা টানের কথা বার বারই উঠে এসেছে। দীপিকার প্রিয় খাবার রসম আর ভাত। তবে এর পরেই দীপিকা যেই খাবারটি খেতে সবচেয়ে পছন্দ করেন তা হল এমা দাতশি। ২০২৩-এর এপ্রিল মাসে ভুটানে গিয়েছিলেন অভিনেত্রী। সেখানে গিয়েই তিনি প্রথম চেখে দেখেন ভুটানের এই জাতীয় খাবারটি। তার পরেই এই খাবারের প্রেমে পড়ে যান অভিনেত্রী। খুব সামান্য কিছু উপকরণ দিয়ে আপনিও বাড়িতে এই খাবার বানিয়ে ফেলতে পারেন।

Advertisement

উপকরণ:

পেঁয়াজ: ১টি

Advertisement

কাঁচালঙ্কা: ৪টি

হ্যালাপিনো লঙ্কা: ২টি

টোম্যাটো: অর্ধেকটি

রসুন: ৪ কোয়া

তেল: ৩ চামচ

চিজ়: ৪ স্লাইজ়

নুন: স্বাদমতো

পদ্ধতি:

একটি প্যানে সাদা তেল গরম করে পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা চেরা, হ্যালাপিনো কুচি, টোম্যাটো আর রসুন কুচি আর নুন দিয়ে সামান্য নাড়াচাড়া করুন। এ বার এক কাপ জল দিয়ে প্যানটি ঢেকে দিন। মিনিট দশেক পর ঢাকা খুলে উপর থেকে চিজ় স্লাইজ়গুলি সাজিয়ে আবার ঢাকা বন্ধ করে দিন। মিনিট পাঁচেক পর চিজ় গলে গেলে ঢাকা খুলে ভাল করে নাড়াচড়া করুন। চিজ় সব্জির সঙ্গে ভাল করে মিশে গেলেই তৈরি হয়ে যাবে এমা দাতশি। গরম ভাতের সঙ্গে ভাল যাবে এই খাবার। নববর্ষে নতুন কিছু রাঁধতে হলে এই খাবার বানিয়ে ফেলতেই পারে। হ্যালাপিনো না পেলে ক্যাপসিকাম কিংবা ঝাল কম মোটা লঙ্কাগুলিও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন