Dudh Puli Recipe

বাড়িতে বানানো দুধপুলি কিছুতেই নরম হয় না? কোন টোটকা কাজে লাগালে হবে মুশকিল আসান?

যত চেষ্টাই করা হোক না কেন, দিদা-ঠাকুরমার হাতে মতো নরম তুলতুলে পুলিপিঠে কিছুতেই বানাতে পারেন না। কোন টোটকায় পুলি নরম হবে, রইল তার হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৯:৪৭
Share:

অনেকের আবার শীতকাল একটাই কারণে পছন্দ। কারণ, বছরের এই সময়েই শুধু হরেক রকম পিঠে খাওয়ার সুযোগ মেলে। ছবি: সংগৃহীত।

শীত অনেকেরই প্রিয় ঋতু। কেউ শীতকালে নানা জায়গায় ঘুরতে ভালবাসেন, কেউ আবার হরেক ধরনের খাবার খেতে পছন্দ করেন। অনেকের আবার শীতকাল একটাই কারণে পছন্দ। কারণ, বছরের এই সময়েই শুধু হরেক রকম পিঠে খাওয়ার সুযোগ মেলে।

Advertisement

শহরের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে পিঠে উৎসব। নামীদামি মিষ্টির দোকানগুলিতেও পাওয়া যাচ্ছে পাটিসাপ্টা থেকে দুধপুলি! তবে বাড়ির তৈরির পিঠের স্বাদই আলাদা। বাড়িতে পুলিপিঠে বানানোর চেষ্টা করেও লাভ হয় না খুব একটা। যত চেষ্টাই করা হোক না কেন, দিদা-ঠাকুরমাদের মতো নরম পুলিপিঠে কিছুতেই বানাতে পারেন না। সেদ্ধ করলেই সেই পিঠে শক্ত পাথরের মতো হয়ে যায়। কী ভাবে নরম তুলতুলে পুলিপিঠে বানাবেন, রইল তার হদিস।

উপকরণ:

Advertisement

নারকেল: ১টি

খেজুরের গুড়: ২৫০ গ্রাম

রাঙা আলু সেদ্ধ: ১০০ গ্রাম

এলাচ গুঁড়ো: ১ চা চামচ

চালের গুঁড়ো: ২০০ গ্রাম

দুধ: ২ লিটার

নুন: স্বাদ মতো

নরম তুলতুলে পুলির স্বাদ এ বার বাড়িতেই।

প্রণালী:

প্রথমেই একটি কড়াইতে নারকেল আর খেজুরের গুড় ভাল করে জাল দিয়ে নিন। সামান্য এলাচ গুঁড়ো দিয়ে ভাল করে নাড়াচাড়া করে নিন। মিশ্রণটি পাক হয়ে গেলে থালার উপর ঢেলে ঠান্ডা করে নিন। অন্য দিকে, আরও একটি কড়াইতে সাড়ে তিন কাপ জল ও সামান্য নুন দিয়ে ফুটতে দিতে হবে। এর পর জল ফুটে এলে চালের গুঁড়ো ওই জলের মধ্যে দিয়ে ভাল করে মিশিয়ে ঢাকনা বন্ধ করে ৫ মিনিট রেখে দিন। চালের গুঁড়োর মণ্ডে সেদ্ধ করে রাখা রাঙা আলু মিশিয়ে ভাল করে হাত দিয়ে মেখে নিতে হবে। এর পর ছোট ছোট লেচি কেটে মাঝে নারকেলের পুর দিয়ে পুলি বানিয়ে নিতে হবে। তার পর একটি কড়াইতে দুধ গরম করে পুলিগুলি ছেড়ে দিতে হবে। এর পর নিভ আঁচে মিনিট ২০ ধরে হালকা হাতে নাড়িয়ে পুলিগুলি ভাল করে সেদ্ধ করে নিন। এর পর নামানোর কিছু ক্ষণ আগে দেড় কাপ খেজুরের গুড় দিয়ে মিনিট পাঁচেক ভাল করে ফুটিয়ে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে নরম তুলতুলে দুধ পুলিপিঠে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন